ইসির সংলাপ আইওয়াশ: ফখরুল

ক্ষমতাসীন সরকারকে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের পথ বের করার আহ্বান জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

বুধবার দুপুরে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক প্রতিবাদ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে এই কর্মসূচির আয়োজন করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি।

প্রতিবাদ সভায় সরকারকে ইতিবাচক রাজনীতি করার আহ্বান জানিয়ে মির্জা ফখরুল বলেন, দেশের স্বার্থে বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা করে একটি রাস্তা বের করুন, যাতে সকলের কাছে একটি গ্রহণযোগ্য নির্বাচন করা যায় এবং যাতে মানুষ ভোট দিতে পারে।

সুষ্ঠু নির্বাচন করতে নির্বাচন কমিশন বিভিন্ন মহলের সঙ্গে যে সংলাপ করছে এর মাধ্যমে প্রতিষ্ঠানটি অবাধ নির্বাচন আয়োজন করতে পারবে কি না তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, ইসি দুই মাস ধরে যে সংলাপ করেছে সেটি একটা লোক দেখানো আইওয়াশ। সংলাপে অংশ নেওয়া সবাই বলেছে যে, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ছাড়া সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। এখন জাতি তাকিয়ে আছে ইসি কী করে। কিন্তু ইসি কিছুই করতে পারবে না। কারণ সরকারের বাইরে গিয়ে তাদের বিরুদ্ধে কাজ করার শক্তি নেই। এরপরও আমরা পর্যবেক্ষণ করছি, তারা নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করে কি না।

নির্বাচনকে সামনে রেখে সরকার বিএনপির শীর্ষ নেতাদের মামলার মাধ্যমে তাদের সাজা দিয়ে রাজনীতি থেকে দূরে রাখতে চাইছে সরকার- এমন অভিযোগ করে মির্জা ফখরুল বলেন, নির্বাচনকে সামনে রেখে সরকার মরিয়া হয়ে উঠেছে। সব মামলাকে শেষ পর্যায়ে নিয়ে সাজা দিতে চায়। মামলা দিয়েই তারা খালেদা জিয়া, তারেক রহমানসহ শীর্ষ নেতাদের নির্বাচন থেকে দূরে রাখার কৌশল নিয়েছে।

ফখরুল মনে করেন, সরকার খালেদা জিয়ার মামলা শেষ পর্যায়ে নিয়ে গেছে। তারেক রহমান নিম্ন আদালত থেকে খালাস পেলেও হাইকোর্ট থেকে তাকে সাজা দেওয়া হয়েছে। বিএনপির এমন কোনও নেতা নেই যার বিরুদ্ধে অসংখ্য মামলা নেই।

তিনি বলেন, এই সরকার মানুষকে ভয় পায়। জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে। এজন্য ক্ষমতায় টিকে থাকতে মামলার অপকৌশল নিয়েছে তারা। তারেক রহমানকে সবচেয়ে বেশি ভয় পায়। সেজন্য তার বিরুদ্ধে একের পর এক মামলা দেয়া হচ্ছে। সরকারের কৌশল তছনছ করতে সক্ষম না হলে জাতীয়তাবাদী রাজনীতির ধারা টিকিয়ে রাখা সম্ভব হবে না বলে মন্তব্য করেন তিনি।

নগর বিএনপির সভাপতি হাবিব উন নবী খান সোহেলের সভাপতিত্বে বক্তব্য দেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালাম, বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, ঢাকা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, সহ-সভাপতি ইউনুস মৃধা, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম পটু প্রমুখ।


স্থায়ী জামিন পাননি খালেদা জিয়া শুনানি ১৬ নভেম্বর

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার করা স্থায়ী জামিনের আবেদন খারিজ…


নির্বাচনে না এলে বিএনপির করুণ দশা হবে: তোফায়েল

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, নির্বাচনকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারই অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব পালন করবে। বিএনপি…


শুক্রবার থেকে ১২ দিনের এশিয়া সফর শুরু করবেন ট্রাম্প

কাল থেকে ১২ দিনের এশিয়া সফর শুরু করছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দায়িত্ব নেয়ার পর,…


সংবিধানে হাত দেয়ার সুযোগ নেই: কাদের

আগামী সংসদ নির্বাচনের আগে সংবিধানে হাত দেয়ার সুযোগ নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ…


মগবাজার-মৌচাক ফ্লাইওভার পুরোপুরি খুলছে আজ

দীর্ঘ প্রতীক্ষিত মগবাজার-মৌচাক ফ্লাইওভার পুরোপুরি খুলছে আজ। গত বছর এ ফ্লাইওভারের দুটি অংশ খুলে দেওয়া…


ইসির সংলাপ আইওয়াশ: ফখরুল

ক্ষমতাসীন সরকারকে বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের পথ বের করার…


রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কাজ চলছে: সু চি

রাখাইন থেকে বাংলাদেশে অবৈধভাবে ‘অনুপ্রবেশকারীদের’ ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার কাজ করছে বলে জানিয়েছেন দেশটির স্টেট…


রোহিঙ্গা শরণার্থীদের সঙ্গে বিয়ে নয়: প্রজ্ঞাপন জারি

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নাগরিকদের সঙ্গে বৈবাহিক সম্পর্কে না জড়ানোর জন্য প্রজ্ঞাপন…