ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা একাদশে সাকিব-মুশফিক

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা একাদশে সাকিব-মুশফিক

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের পর এবার ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইট ‘ক্রিকেট ডটকম ডটএইউ’-এর বর্ষসেরা টেস্ট একাদশেও জায়গা পেয়েছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টি-টোয়েন্টি একাদশেও আছেন সাকিব। তাদের নির্বাচিত বর্ষসেরা ওয়ানডে একাদশে অবশ্য বাংলাদেশের কেউ নেই।

অস্ট্রেলিয়া ও ভারত থেকে সর্বোচ্চ তিনজন করে টেস্ট একাদশে জায়গা পেয়েছেন। দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ থেকে আছেন দুইজন করে। অপর একজন ইংল্যান্ডের।

ডিন এলগার (দ. আফ্রিকা)
২০১৭ সালটা দুর্দান্ত কেটেছে এলগারের। এ বছর দক্ষিণ আফ্রিকার খেলা চারটি টেস্ট সিরিজেই সেঞ্চুরি করেছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে ১৯৯ রানের ইনিংসটা সর্বোচ্চ। জুলাইয়ে ওভালে ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ ইনিংসে ১৩৬ রানের ইনিংসটাও ছিল দুর্দান্ত। সব মিলিয়ে এ বছর ৫টি সেঞ্চুরি করেছেন এলগার। ২১ ইনিংসে ৫৩.৭১ গড়ে করেছেন ১১২৮ রান।

ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)
এ বছরই উপমহাদেশে প্রথম টেস্ট সেঞ্চুরির স্বাদ পেয়েছেন বাঁহাতি এই ব্যাটসম্যান। বাংলাদেশের বিপক্ষে করেন ব্যাক টু ব্যাক সেঞ্চুরি। সেঞ্চুরি করেছেন মেলবোর্নে অ্যাশেজ টেস্টেও। ২১ ইনিংসে ৪৯.৮৫ গড়ে এ বছর ওয়ার্নারের রান ৯৯৭। সেঞ্চুরি ও ফিফটি সমান ৪টি করে। সর্বোচ্চ ইনিংস ১২৩।

চেতেশ্বর পূজারা (ভারত)
মাত্র নবম ব্যাটসম্যান হিসেবে টেস্টের পাঁচ দিনই ব্যাট হাতে নামার বিরল কীর্তিটা এ বছরই গড়েছেন পূজারা। এ ছাড়া আগস্টে রাঁচিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেন ৫২৫ বলে। এ বছর ১৬ ইনিংসে ৭৫.৬৪ গড়ে ১০৫৯ রান করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। পাঁচটি সেঞ্চুরির পাশে ফিফটি একটি। সর্বোচ্চ ইনিংস ২৪৩।

স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)
২০১৭ সালটা দুর্দান্ত কেটেছে অস্ট্রেলিয়ান অধিনায়কের। ম্যাথু হেইডেনের পর টেস্ট ইতিহাসের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টানা চার পঞ্জিকাবর্ষে হাজার রানের কীর্তি গড়েছেন। অ্যাশেজে প্রথম চার টেস্টে করেছেন তিন সেঞ্চুরি। যার একটি ডাবল। অ্যাশেজ পুনরুদ্ধার করেছে তার দল অস্ট্রেলিয়া। এ বছর ২০ ইনিংসে ১৩০৫ রান করেছেন স্মিথ। গড় ৭৬.৭৬। ৬টি সেঞ্চুরির সঙ্গে আছে ৩টি ফিফটি। সর্বোচ্চ ইনিংস ২৩৯।

বিরাট কোহলি (ভারত, অধিনায়ক)
এ বছর কোহলি নিজের প্রথম ইনিংসেই ডাবল সেঞ্চুরি করেছিলেন বাংলাদেশের বিপক্ষে। কিন্তু এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে রানের জন্য সংগ্রাম করতে হয়েছে ভারতীয় অধিনায়ককে, পাঁচ ইনিংসে করেন মাত্র ৪৬ রান। সেই কোহলি বছরের শেষ দিকে ঘরের মাটিতে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে করলেন তিনটি সেঞ্চুরি, যার দুটিই ডাবল! তার আগে শ্রীলঙ্কা সফরে গিয়েও করেছিলেন সেঞ্চুরি। এ বছর ১৮ ইনিংসে ৬৭.০৫ গড়ে কোহলির রান ১১৪০। ৪টি সেঞ্চুরির সঙ্গে ফিফটি ৫টি। সর্বোচ্চ ২০২। বর্ষসেরা দলের অধিনায়কও তিনিই।

সাকিব আল হাসান (বাংলাদেশ)
বছরের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে সাকিব খেলেছিলেন ২১৭ রানের দুর্দান্ত ইনিংস। যেটি টেস্টে বাংলাদেশের
ব্যাটসম্যানের সর্বোচ্চ স্কোর। আগস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জয়ের ম্যাচে নিয়েছিলেন ১০ উইকেট, ব্যাট হাতে খেলেছিলেন ৮৪ রানের ইনিংস। সেঞ্চুরি করেছেন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টেও। এ বছর ১৪ ইনিংসে ৪৭.৫০ গড়ে সাকিবের রান ৬৬৫। ২টি সেঞ্চুরি সঙ্গে আছে ৩টি ফিফটি। হাত ঘুরিয়ে নিয়েছেন ২৯ উইকেট।

মুশফিকুর রহিম (বাংলাদেশ)
এ বছর ৫৪.৭১ গড়ে ৭৬৬ রান করেছেন সদ্যই বাংলাদেশের টেস্ট অধিনায়কত্ব হারানো মুশফিক। কুইন্টন ডি কক, নিরোশান ডিকভেলাদের পেছনে ফেলে বর্ষসেরা টেস্ট দলের উইকেটরক্ষকও তিনিই। এ বছর মুশফিক সেঞ্চুরি করেছেন দুটি- ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫৯, হায়দরাবাদে ভারতের সঙ্গে একমাত্র টেস্টে ১২৭। তার নেতৃত্বেই শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট জেতে বাংলাদেশ।

রবীন্দ্র জাদেজা (ভারত)
স্বদেশী রবিচন্দ্রন অশ্বিনকে পেছনে ফেলে একদশে জায়গা করে নিয়েছেন এই অলরাউন্ডার। এ বছর ব্যাট হাতে ১৪ ইনিংসে ৪১ গড়ে তিনি করেছেন ৩২৮ রান। হাত ঘুরিয়ে নিয়েছেন ৫৪ উইকেট। ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন তিনবার।

কাগিসো রাবাদা (দ. আফ্রিকা)
এ বছর ১১ ম্যাচে ৫৭ উইকেট নিয়েছেন দক্ষিণ আফ্রিকার এই ফাস্ট বোলার। পাঁচ উইকেট পেয়েছেন তিনবার। ম্যাচে ১০ উইকেট দুবার। একাদশে দুই ফাস্ট বোলারের একজন রাবাদা।

নাথান লায়ন (অস্ট্রেলিয়া)
এ বছর ১১ টেস্টে ৬৩ উইকেট নিয়েছেন অস্ট্রেলিয়ান এই স্পিনার। বাংলাদেশের বিপক্ষে ২২ উইকেট নিয়ে দুই ম্যাচের টেস্ট সিরিজে সবচেয়ে বেশি উইকেটের ১৩০ বছরের অস্ট্রেলিয়ান রেকর্ড ভাঙেন লায়ন।

জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)
অস্ট্রেলিয়ার মাটিতে এ বছরই প্রথমবার পাঁচ উইকেট পেয়েছেন অ্যান্ডারসন। ১৬ উইকেট নিয়ে এখন পর্যন্ত এবারের অ্যাশেজে বল হাতে ইংল্যান্ডের সেরা পারফরমার ডানহাতি এই পেসার। এ বছর ১১ ম্যাচে ৫৫ উইকেট তাকে জায়গা করে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়ার বর্ষসেরা টেস্ট একাদশে।


টাইগারদের সহজ জয়

বাংলাদেশ শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের ত্রিদেশীয় সিরিজের উদ্বোধনী ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে সহজ জয় পেয়েছে টাইগাররা। ১৭১…


এক-এগারো আর আসতে দেয়া হবে না: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশে আর এক-এগারো আসবে না…


স্বাভাবিক রয়েছে পিঁয়াজের দাম: বানিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন. স্থানীয় বাজারে পিঁয়াজের মূল্য ক্রমশঃ হ্রাস পেয়ে এখন স্বাভাবিক পর্যায়ে পৌঁছেছে।…


২০৪১ সালে উন্নত সমৃদ্ধবাংলাদেশ গড়ে তুলবো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা ব্যক্ত করে বলেছেন, ২০২১ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়ে স্বাধীনতার…


হাসিনা দেশকে উন্নয়নের অনন্য এক মাত্রায় নিয়ে গেছেন: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করছে। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা…


ভারতে প্রধান বিচারপতিকে চার বিচারকের চ্যালেঞ্জ

ভারতের সুপ্রিম কোর্টের চার জন বিচারক প্রকাশ্যে সংবাদ সম্মেলন করে প্রধান বিচারপতির কর্তৃত্বকে চ্যালেঞ্জ করে…


নির্বাচনে নিবন্ধিত সব দলকে চান প্রধানমন্ত্রী

নির্বাচনে নিবন্ধিত সব দলকে চান প্রধানমন্ত্রী

আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে নিবন্ধিত সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ…


আখেরি মোনাজাতে শান্তি কামনা

আখেরি মোনাজাতে শান্তি কামনা

ঈমানি জিন্দিগি, দেশ ও জাতির কল্যাণ, বিশ্ব মুসলিম উম্মাহর শান্তি, ঐক্য, সমৃদ্ধি কামনা করে আখেরি…


ফোরজি নিলামে বাধা নেই

ফোরজি নিলামে বাধা নেই

 ফোরজি লাইসেন্সিং গাইডলাইন এবং তরঙ্গ নিলামের জন্য আবেদন আহ্বান করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি)…


১৫ জানুয়ারি বাংলাদেশে আসছেন প্রণব মুখার্জি

ভারতের সাবেক রাষ্ট্রপতি বর্ষীয়ান রাজনীতিক প্রণব মুখার্জি ১৫ জানুয়ারি সোমবার বাংলাদেশে আসছেন। ভারতের একমাত্র বাঙালি…


মাওলানা সাদকে ঘিরে তাবলীগের দ্বন্দ্ব প্রকাশ্যে

ভারতীয় উপমহাদেশের সুন্নি মুসলমানদের বৃহত্তম সংগঠন তাবলীগ জামাতের মধ্যে ক্ষমতার দ্বন্দ্ব আজ আবারও সামনে চলে…


২০৪১ সালে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলবো

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা ব্যক্ত করে বলেছেন, ২০২১ সালে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়ে স্বাধীনতার…