জাপানে বিসিসিআইজে কর্তৃক বারভিডা প্রতিনিধি দল সংবর্ধিত

রাহমান মনি, জাপান খেকে: বাংলাদেশ রিকন্ডিশন ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা)’র প্রতিনিধি দল কে সংবর্ধনা দিয়েছে  বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ইন জাপান ( বিসিসিআইজে ) । বারভিডা সভাপতি হাবিব উল্লাহ ডন এর নেতৃত্বে ৭ সদস্যের এক প্রতিনিধি দল বর্তমানে জাপান সফর করছেন । প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হচ্ছেন সাধারন সম্পাদক মোহাম্মদ হাবিবুর রহমান হাবিব  , সহসভাপতি এম হুমায়ুন মাহমুদ , যুগ্ম সাধারন সম্পাদক বেলাল উদ্দিন চৌধুরী , সাইফুল ইসলাম টিটু , কিস্লু  , আহসান শহীদ সম্রাট প্রমুখ। ২৭ মার্চ মঙ্গলবার টোকিওর হালাল চাইনিজ রেস্টুরেন্ট কোওলুন কেস্যাল-এ সংবর্ধনা আয়োজনে বিপুল সংখ্যক ব্যাবসায়ী এবং স্থানীয় প্রবাসী সংবাদ কর্মীরা উপস্থিত ছিলেন।
সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ইন জাপান ( বিসিসিআইজে )
এর সভাপতি বাদল চাকলাদার । এসময় মঞ্চে উপস্থিত ছিলেন বারভিডা সভাপতি হাবিব উল্লাহ ডন , সাধারন সম্পাদক মোহাম্মদ হাবিবুর রহমান , বিসিসিআইজে’র সাধারন সম্পাদক এমডি নাসিরুল হাকিম প্রমুখ। যৌথভাবে পরিচালনা করেন কাজী এনামুল হক এবং আহসান শামীম জোসেফ । শুরুতেই অতিথিদের ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেয়া হয়।    ফুলেল শুভেচ্ছা জানান মীর রেজাউল করীম রেজা , চৌধুরী শাহীন , শেখ রনি লিটন , রাজিব মাহমুদ , বিপ্লব মল্লিক , রেজাউল সম্রাট বাপ্পি , নাজমুল হোসেন রতন প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাদল চাকলাদার ,হাবিব উল্লাহ ডন , হাবিবুর রহমান , এমডি নাসিরুল হাকিম , মোঃ জহিরুল ইসলাম , এমডি সহিদুল ইসলাম নান্নু , আসলাম কোরেশী , বিপ্লব মল্লিক , সুখেন ব্রম্ম , জিয়াউল ইসলাম , কাজী ইনসানুল হক প্রমুখ । হাবিব উল্লাহ ডন তার বক্তব্যে বারভিডা এবং বিসিসিআইজে এক সাথে কাজ করার উপর গুরুত্বারোপ করে বলেন , আগামী জুন মাসেই পরবর্তী বাজেট পেশ করা হবে । প্রতিটি বাজেটেই পুরাতন গাড়ীর উপর খড়গ নেমে আসে । দাম বাড়ালেও যেমন ব্যাবসায়ীরা ক্ষতির সম্মুখীন হন। তেমনি , দাম কমালেও । ব্যাবসায়ীরা থাকেন উভয় সংকটে / আগামী বাজেটে পুরাতন গাড়ি ৫ বছর থেকে নামিয়ে ৩ বছর করার পায়তারা করা হচ্ছে বলে নির্ভরযোগ্য খবর পাওয়া গেছে , এমনটি করা হলে আমরা আমদানী কারকরা যেমন ক্ষতিগ্রস্ত হবো তেমনই আপনারা রপ্তানি কারকরাও । বারভিডা এ নিয়ে কাজ করছে , আপনাদের সহযোগিতা প্রয়োজন । বিসিসিআইজে বারভিডার পার্শ্বে থাকলে বাজেট পূর্ব সরকারের উপর প্রভাব ফেলতে সহায়ক হবে ।
   হাবিব উল্লাহ ডন প্রবাসী পুরাতন গাড়ী রপ্তানিকারক গাড়ী ব্যাবসায়ীদের কাছে ৭০ থেকে ৮০ হাজার মাইল এর বেশী ব্যাবিহৃত গাড়ী বাংলাদেশে না পাঠানোর অনুরোধ জানান । 
  বিসিসিআইজে সাধারন সম্পাদক এমডি নাসিরুল হাকিম বলেন , একজন ভোক্তা তার জীবনের সমস্ত সঞ্চয় দিয়ে একটি গাড়ী কিনে হয়তো তার স্বপ্ন পুরনে সক্ষম হন । সেই ক্রেতাটি যদি কোন না কোন ভাবে ঠকে যান তবে তা খুবই বেদনাদায়ক , কাজেই সততার সাথে আমরা সবাই যেন ব্যাবসা করি।
জাপান প্রবাসী পুরাতন গাড়ী ব্যাবসায়ী এবং বারভিডা এরপর ব্যবসা সংক্রান্ত এক মতবিনিময় সভায় মিলিত হন । অত্যন্ত সৌহার্দ্য ও হৃদ্যতাপূর্ণ পরিবেশে নৈশভোজ সমাপ্ত হয়।

   উল্লেখ্য , জাপান অটো আপ্রেইজল ইন্সটিটিউট ( জে,এ,এ,আই ) এর আমন্ত্রনে বারভিডা প্রতিনিধিদল ২৪ মার্চ জাপান পৌঁছেন । ২৪ এবং ২৫ মার্চ নাগোয়াতে জে,এ,এ,আই কর্মকর্তাদের সাথে হাইব্রিড গাড়ীর ভবিষ্যৎ , বাংলাদেশে তার সম্ভাবনা , পরবর্তী কারিগরী সহায়তা , ব্যাটারি , যন্ত্রাংশ প্রাপ্তি সহ যাবতীয় খুঁটিনাটি বিষয়ে বিশদ আলোচনায় মিলিত হন । ২৬ মার্চ তারা টোকিও আসেন । এইদিন জাপানস্ত শ্রীলংকা চেম্বার এর সাথে ব্যাবসায়ীক সভায় মিলিত হন । তাদের সন্মানে শ্রীলংকান চেম্বার কর্তৃক আয়োজিত নৈশ ভোজে যোগ দেন । ২৮ মার্চ এবং চিবা প্রদেশে প্রবাসী বাংলাদেশী পুরাতন গাড়ী রপ্তানীকারক ব্যাবসায়ীদের সাথে মতবিনিয় সভায় মিলিত হন । এছাড়াও এদিন তারা জাপানিজ গাড়ী কোম্পানির এক্সপার্ট টেকনিশিয়ানদের সাথে হাইব্রিড গাড়ী নিয়ে সিরিজ বৈঠক করেন। ২৯ মার্চ বাংলাদেশ দূতাবাসে রাষ্ট্রদূত রাবাব ফাতিমার সাথে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন । এসময় প্রবাসী ব্যাবসায়ীরাও অংশ নেন ।  বারভিডা নেতৃবৃন্দের এবারের জাপান সফরটি ছিল মূলত বাংলাদেশে হাইব্রিড  গাড়ীর সম্ভাবনা , কারিগরি সহায়তা যন্ত্রাংশ সহ পরবর্তী গ্রাহক সহায়তা নিয়ে । সেই হিসেবে তারা অনেকটা –ই কৃতকার্য ।  তৃপ্তির ঢেকুর নিয়ে তারা ৩০ মার্চ জাপান ত্যাগ করেন ।

Related posts

Leave a Comment