• শিরোনাম

    অলিম্পিকের প্রাক্কালে জাপানে ট্রেনের নিরাপত্তা জোরদার

    | ১০ জুন ২০১৯ | ২:৫১ অপরাহ্ণ | পড়া হয়েছে 120 বার

    অলিম্পিকের প্রাক্কালে জাপানে ট্রেনের নিরাপত্তা জোরদার

    জাপান সরকার এবং রেলওয়ে কোম্পানিগুলো, ২০২০ টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক ক্রীড়ানুষ্ঠানের প্রাক্কালে দেশের ট্রেনগুলোতে নিরাপত্তা জোরদারের পদক্ষেপ গ্রহণ করছে।

    ঠিক এক বছর আগে একটি শিনকানসেন বা বুলেট ট্রেনে, এক ব্যক্তির চালানো প্রাণঘাতী ছোরা হামলার পর এই পদক্ষেপ তরান্বিত হয়। চলন্ত ট্রেনের ভেতরে চালানো উক্ত হামলায়, এক ব্যক্তি নিহত এবং এবং দুজন নারী আহত হন।

    রেলওয়ে কোম্পানিগুলো, টহলের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি ট্রেনে সুরক্ষামূলক বর্ম, ছুরিকাঘাত প্রতিরোধে সক্ষম ভেস্ট এবং গোল মরিচের স্প্রে রাখছে।

    চলতি বছর এপ্রিল মাসে, সঠিকভাবে মোড়ানো নেই এমন ধরণের ছোরা, রান্নার কাজে ব্যবহৃত ছুরি, কাঁচিসহ অন্যান্য যেকোনো ধারালো সামগ্রী ট্রেনে বহন নিষিদ্ধ করা হয়। এই নির্দেশাবলী অমান্য কারী যাত্রীদের ট্রেন থেকে নেমে যেতে বাধ্য করা হতে পারে।

    পরিবহন মন্ত্রণালয়, এখন রেলওয়ে স্টেশনগুলোতে যাত্রীদের সাথে থাকা মালামাল পরীক্ষা করার উপায় বিবেচনা করে দেখছে। মন্ত্রণালয়, তড়িৎ চুম্বকীয় তরঙ্গের মাধ্যমে একজন ব্যক্তির দেহ ও মালামাল শনাক্ত করে ছবি প্রদর্শনে সক্ষম এমন ধরনের একটি বডি স্ক্যানার পরীক্ষা করে দেখছে। যন্ত্রটি, যাত্রীদের চলাচলে ব্যাঘাত না ঘটিয়ে পোশাকের নীচে লুকিয়ে রাখা বিস্ফোরক এবং অন্যান্য বিপদজনক সামগ্রী শনাক্ত করতে সক্ষম এমনভাবে তৈরি করা হয়েছে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক