• শিরোনাম

    আকাশপথে বাংলাদেশে ভ্রমণকারীদের কোয়ারেন্টিনের বিধিনিষেধ শিথিল

    | ২৬ অক্টোবর ২০২১ | ৭:১৪ অপরাহ্ণ | পড়া হয়েছে 475 বার

    আকাশপথে বাংলাদেশে ভ্রমণকারীদের কোয়ারেন্টিনের বিধিনিষেধ শিথিল

    বাংলাদেশ বিমান চলাচল কর্তৃপক্ষ নতুন এক নির্দেশনায় বলছে, করোনাভাইরাস টিকার পূর্ণ ডোজ নিয়ে দেশটিতে এলে এখন থেকে আর বাধ্যতামূলক কোয়ারিন্টিনে থাকতে হবে না।
    তবে ১৩টি দেশের জন্য এই ছাড় প্রযোজ্য হবে না। যারা কোভিড টিকা নেননি তাদেরকে বাংলাদেশে প্রবেশের পর ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারিন্টিনে থাকতে হবে।

    বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) সদস্য গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর স্বাক্ষরিত নতুন নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশের প্রবেশের ১৪ দিন পূর্বে ডব্লিউএইচও অনুমোদনপ্রাপ্ত কোভিড ১৯-এর টিকা নিলে তাদেরকে কোয়ারিন্টিনে থাকার প্রয়োজন নেই।



    ১৩টি দেশের জন্য পৃথক নিয়ম :
    বেবিচক বলছে, ১৩টি দেশের যাত্রীদের জন্য ভিন্ন নিয়ম মানতে হবে।

    দেশগুলো হচ্ছে : আর্মেনিয়া, বুলগেরিয়া, এস্টোনিয়া, জর্জিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া, মালদোভা, মঙ্গোলিয়া, ফিলিস্তিন, রোমানিয়া, সার্বিয়া, স্লোভেনিয়া ও ইউক্রেন।

    বেবিচকের নির্দেশনায় বলা হয়েছে, এই দেশগুলো থেকে আগত যাত্রীদের করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকা নেয়া থাকলেও বাংলাদেশে আসার পর সাত দিনের হোম কোয়ারেন্টিনে থাকতে হবে।

    আর যারা টিকা নেয়নি তাদের ক্ষেত্রে সরকারের অনুমোদিত স্থানে বা হোটেলে নিজের খরচে সাত দিন প্রাতিষ্ঠানিক কোয়ারিন্টিনে থাকতে হবে। সাত দিন পর আরটিপিসিআর টেস্ট করে যদি নেগেটিভ রিপোর্ট আসে তাহলে তারা প্রবেশ করতে পারবেন।

    আবার যারা অন্য দেশে থেকে বাংলাদেশে আসবেন কিন্তু এই ১৩টি দেশের একটিতে ট্রানজিট নিয়ে বাংলাদেশে প্রবেশ করতে চাইবেন, তাদেরকে ওই দেশের ট্রানজিট এয়ারপোর্টের মধ্যে এয়ারলাইনস কর্তৃপক্ষের কঠোর তদারকির মধ্যে থাকতে হবে, তারা ট্রানজিট বিমানবন্দর থেকে বের হতে পারবেন না।

    বেবিচক জানিয়েছে, ১২ বছরের নিচে শিশুদের ক্ষেত্রে করোনাইরাস পরীক্ষা বাধ্যতামূলক নয়।

    আর ১৮ বছরের কম বয়সী যাত্রীরা টিকা না নিলেও টিকা নেয়া পরিবারের অন্য সদস্যদের সাথে বাংলাদেশে আসতে পারবেন।
    সূত্র : বিবিসি

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৯ এপ্রিল ২০২০

    ২৫ ফেব্রুয়ারি ২০২০

    ১৪ জুলাই ২০১৯

    ২১ ফেব্রুয়ারি ২০২০

  • ফেসবুকে দশদিক