• শিরোনাম

    আণবিক বোমায় ক্ষতিগ্রস্ত জাপানী শহরগুলোর উদ্দেশ্যে জাতিসংঘ কর্মকর্তাদের যাত্রা

    | ২০ জুলাই ২০২০ | ৬:১০ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 345 বার

    আণবিক বোমায় ক্ষতিগ্রস্ত জাপানী শহরগুলোর উদ্দেশ্যে জাতিসংঘ কর্মকর্তাদের যাত্রা

    জাতিসংঘের আন্ডার সেক্রেটারী জেনারেল এবং নিরস্ত্রীকরণ বিষয়ক দায়িত্বে নিয়োজিত জ্যেষ্ঠ প্রতিনিধি নাকামিৎসু ইযুমি, জাপানী শহরগুলোতে যুক্তরাষ্ট্রের আণবিক বোমা নিক্ষেপের ৭৫তম বার্ষিকী উপলক্ষে আগামী মাসে হিরোশিমা ও নাগাসাকিতে অনুষ্ঠিতব্য বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

    বৈশ্বিক করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস তাঁর সফর বাতিল করার পর নাকামিৎসু জাপান সফরের সিদ্ধান্ত গ্রহণ করেন।



    রওয়ানা হওয়ার প্রাক্কালে এনএইচকের কাছে নাকামিৎসু, আণবিক বোমায় ধ্বংসপ্রাপ্ত শহরগুলো থেকে পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে জাতিসংঘের প্রতিশ্রুতি সংক্রান্ত একটি বার্তা দেয়ার ইচ্ছা পোষণ করছেন বলে উল্লেখ করেন।

    তিনি, পরমাণু নিরস্ত্রীকরণ প্রচেষ্টা জটিলতার মুখোমুখি থাকার বিষয় স্বীকার করেন।

    আগামী বছর ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার নিউ স্টার্ট চুক্তিটির মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর সেটি বাতিল হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

    আগামী বছর জাতিসংঘের পরমাণু বিস্তার রোধ চুক্তি বা এনপিটির পর্যালোচনা সম্মেলনে, এনপিটিভুক্ত এবং পরমাণু শক্তিধর দেশগুলো বিভক্ত হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

    নাকামিৎসু, অগ্রগতি অর্জন সহজ না হলেও তিনি আশা ছেড়ে দেননি বলে উল্লেখ করেন।

    এনপিটির বৈঠকে তিনি, পরমাণু অস্ত্রের ব্যবহার না করার ঘোষণা, এনপিটির গুরুত্ব পুনঃনিশ্চিত এবং পরমাণু অস্ত্রের বিষয়ে আরও স্বচ্ছতা বজায় রাখার মাধ্যমে ঝুঁকি হ্রাসের জন্য পদক্ষেপ গ্রহণ, এই তিনটি বিষয়ের উপর আলোকপাতের প্রস্তাব দেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দশদিক