• শিরোনাম

    আণবিক বোমা হামলার ৭৪ বছর পূর্তিতে হিরোশিমায় স্মারক অনুষ্ঠান

    | ০৭ আগস্ট ২০১৯ | ১১:১০ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 111 বার

    আণবিক বোমা হামলার ৭৪ বছর পূর্তিতে হিরোশিমায় স্মারক অনুষ্ঠান

    জাপানের শহর হিরোশিমায় বিশ্বের প্রথমবারের মত আণবিক বোমা হামলার ৭৪তম বার্ষিকী উদযাপিত হয়েছে।  হিরোশিমা শান্তি স্মৃতি উদ্যানে সকাল ৮টায় এক স্মারক অনুষ্ঠান শুরু হয়। জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে ও ৯২টি দেশের প্রতিনিধি’সহ প্রায় ৫০ হাজার লোক এতে অংশ নেন। সেখানকার একটি স্মৃতিস্তম্ভে ৩ লক্ষ ১৯ হাজার ৮৬ জন নিহত ব্যক্তির নামের একটি তালিকা স্থাপন করা হয়েছে। ঐ তালিকায় গত ১২ মাসে নিহতদের নামও অন্তর্ভুক্ত আছে।

    স্মারক অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা আজ সকাল ৮টা ১৫ মিনিটে অর্থাৎ ১৯৪৫ সালের ৬ই আগস্ট আণবিক বোমা ফেলার মুহূর্তটিতে এক মৌন প্রার্থনায় মিলিত হন।

    উল্লেখ্য, একটি পরমাণু অস্ত্র মুক্ত বিশ্ব অর্জনের সম্ভাবনা নিয়ে ক্রমবর্ধমান অনিশ্চয়তার মধ্যেই এই অনুষ্ঠানটি আয়োজিত হল।

    তিন দশক আগে যুক্তরাষ্ট্র এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্যে স্বাক্ষরিত একটি মাইলফলক পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি গত শুক্রবার মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে। মাঝারি পাল্লার পরমাণু অস্ত্র চুক্তি বা আইএনএফ ছিল পরমাণু মুক্তকরণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ। হিরোশিমার মেয়র কাযুমি মাতসুই ঐ অনুষ্ঠানে একটি শান্তি ঘোষণা পাঠ করেন। এতে তিনি হিবাকুশা নামে পরিচিত আণবিক বোমা হামলা থেকে বেঁচে যাওয়া লোকজনের কথায় কর্ণপাতের জন্য জাপান সরকারের কাছে আহ্বান জানান। উল্লেখ্য, তারা দেখতে চাইছেন জাপান যেন পরমাণু অস্ত্র নিষিদ্ধ করা একটি জাতিসংঘ চুক্তিতে অংশগ্রহণ করে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক