• শিরোনাম

    আন্দোলনের মুখে প্রত্যর্পণ বিল বাতিল করতে যাচ্ছে হংকং

    | ১৬ জুন ২০১৯ | ৭:৪৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 98 বার

    আন্দোলনের মুখে প্রত্যর্পণ বিল বাতিল করতে যাচ্ছে হংকং

    হংকং অবশেষে  প্রত্যর্পণ বিল বাতিল করার কথা ভাবছে। হংকং জুড়ে লাখ লাখ লোকের ব্যাপক বিক্ষোভ এবং সমালোচনার মুখে বেইজিংপন্থী নেতা ক্যারি ল্যাম বিতর্কিত এই আইন বাতিল করতে যাচ্ছেন। শুক্রবার রাতে উপদেষ্টাদের সঙ্গে এক জরুরি বৈঠকে ল্যামের দলের রাজনৈতিক নেতারা জনবিক্ষোভ প্রশমিত করতে বিলটি থেকে সরে দাঁড়াতে তাকে পরামর্শ দেন। যদিও এর আগে তিনি ব্যাপক সমালোচনার মুখেও প্রত্যপর্ণ বিল বাতিল না করার বিষয়ে অনড় ছিলেন।

    দ্য সাউথ চায়না মর্নিং পোস্ট, নাউ টিভি, টিভিবি এবং আরটিএইচকেসসহ সকল সংবাদমাধ্যম সরকারি সূত্রের উদ্ধৃতি দিয়ে বিতর্কের জন্যে বিলটি পার্লামেন্টে ফিরিয়ে আনার বিষয়টি স্থগিতের পরিকল্পনার কথা জানায়।

    এদিকে আই ক্যাবল নিউজকে বেইজিংপন্থী কট্টর আইনপ্রণেতা অ্যান চিয়াং বলেন, ‘আমাদের কি উচিত না জনগণকে শান্ত করা? আমি মনে করি সাময়িক সময়ের জন্যে বিলটি স্থগিত করা খারাপ কিছু না।’

    এদিকে বিলটির বিরুদ্ধে হংকংয়ে সর্বস্তরের জনগণ রাস্তায় নেমে বিক্ষোভ করছে। ১৯৯৭ সালে চীনের কাছে হংকংয়ের হস্তান্তরের পর থেকে এটি সবচেয়ে ভয়াবহ বিক্ষোভ। বুধবার দাঙ্গা পুলিশ লাখ লাখ বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ও রাবার বুলেট ব্যাবহার করে।

    এই বিলের কারণে চীন তার দেশের সন্দেহভাজন অপরাধীকে হংকং থেকে ফিরিয়ে নিয়ে বিচার করার সুযোগ পাবে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক