• শিরোনাম

    আরব বিশ্বে ফরাসি পণ্য বয়কটের ডাক

    | ২৫ অক্টোবর ২০২০ | ৬:৫৭ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 332 বার

    আরব বিশ্বে ফরাসি পণ্য বয়কটের ডাক

    ইসলাম ধর্মের বিরুদ্ধে উস্কানিমূলক বক্তব্য ও মুহাম্মদের (সা:) বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের জবাবে মধ্যপ্রাচ্য জুড়ে বেশ কয়েকটি আরব ব্যবসায়ী গ্রুপ ফরাসি পণ্য বর্জনের ঘোষণা দিয়েছে।

    Ad by Valueimpression
    আরব এক্টিভিস্টরা ফরাসি পণ্য বর্জনের জন্য সোশ্যাল মিডিয়াও প্রচারণা চালাচ্ছে। তারা বেশ কয়েকটি হ্যাশট্যাগ ব্যবহার করছে। যেমন- (#boycottfrance #boycott_French_products #ProphetMuhammad)।



    উপসাগরীয় দেশগুলোর মধ্যে কুয়েতের বিখ্যাত সুপারমার্কেট আলনায়েম কোঅপারেটিভ সোসাইটি জানিয়েছে, ইসলাম ও মুহাম্মদকে সা. নিয়ে অবমাননাকর বক্তব্যের প্রতিবাদে সব ধরণের ফরাসি পণ্য বিক্রি সরিয়ে ফেলেছে।

    বেশ কয়েকটি ব্যবসায়িক প্রতিষ্ঠান এধরণের পদক্ষেপ নিয়েছে। যাদের মধ্যে রয়েছে- সাবারব আফটারনুন এসোসিয়েশন, ইকাইলা কোঅপারেটিভ সোসাইটি ও সাদ আল আবদুল্লাহ সিটি কোঅপারেটিভ সোসাইটি। এই তিনটি প্রতিষ্ঠান ফরাসি পণ্য সরিয়ে ফেলার ছবি প্রকাশ করেছে।

    কাতারের আল ওয়াজাবা ডেইরি কোম্পানী ও আলমিরা কনজুমার গুডস কোম্পানী জানিয়েছে, তারাও ফরাসি পণ্য বয়কটে যোগ দিয়ে বিকল্প পণ্য নিয়ে এসেছে।

    কাতার বিশ্ববিদ্যালয়ও বয়কট ক্যাম্পেইনে সামিল হয়েছে। তারা বিশ্ববিদ্যালয়ের ফরাসি সাংস্কৃতিক সপ্তাহ স্থগিত করেছে।

    এক বিবৃতিতে বলা হয়েছে, ইসলামী বিশ্বাস, পবিত্রতা এবং প্রতীকগুলোর প্রতি যেকোনো ধরণের অবজ্ঞা বা লঙ্ঘন প্রত্যাখ্যান করা হবে। এই অপমান সার্বজনীন মানবিক মূল্যবোধ ও সব ধরণের সমাজিক নৈতিক নীতিগুলোর জন্যে ক্ষতিকর।

    কয়েক সপ্তাহ আগে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো প্রকাশ্যে ইসলাম ধর্ম ও মুসলিম সম্প্রদায়কে সরাসরি আক্রমণ করেন। তিনি মুসলিমদের “বিচ্ছিনতাবাদী” বলে আখ্যায়িত করেন।

    তার এই বক্তব্য কট্টর ইসলাম বিদ্বেষী ফরাসি পত্রিকা শার্লি হেবদোর সাথে মিলে যায়।

    সূত্র : ইয়েনি শাফাক

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক