• শিরোনাম

    আল-আকসায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সেনা ও ইহুদিদের হামলা

    | ১৯ জুলাই ২০২১ | ৫:৪৫ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 377 বার

    আল-আকসায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সেনা ও ইহুদিদের হামলা

    আল-আকসা মসজিদে নামাজরত ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি সেনা ও ইহুদি বসতি স্থাপনকারীরা হামলা চালিয়েছে। রোববার সকালে বিপুল সংখ্যক ইহুদি বসতি স্থাপনকারী ইসরাইলি সেনাবাহিনীর ছত্রছায়ায় আল-আকসা প্রাঙ্গনে ভিড় করে। এ সময় তারা নামাজরত ফিলিস্তিনিদের পিটিয়ে মারাত্মক আহত করে। এছাড়া বহুসংখ্যক ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে ইসরাইলি সেনারা।

    প্রত্যক্ষদর্শীরা ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফাকে বলেন, ইসরাইলি নিরাপত্তা বাহিনী ও পুলিশ সদস্যরা আল-আকসায় অভিযান চালায়। তারা বিভিন্ন দরজা দিয়ে আল-আকসায় প্রবেশ করে এবং নামাজরত ফিলিস্তিনিদের শারীরিকভাবে হেনস্থা করে। ইসরাইলি বাহিনীর সদস্যরা ফিলিস্তিনিদের পিটিয়ে সরিয়ে দিয়ে ইহুদি বসতি স্থাপনকারীদের আল-আকসায় প্রবেশের সুযোগ করে দেয়। পরে শত শত ইহুদি বসতি স্থাপনকারী আল-আকসা মসজিদে প্রবেশ করে।



    এ সময় ইসরাইলি নিরাপত্তা বাহিনীর সদস্যরা মসজিদে আসা ফিলিস্তিনিদের ওপর স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। ফিলিস্তিনিদের বাধ্য করা হয় পবিত্র আল-আকসা মসজিদ ত্যাগ করতে।

    সংবাদ সংস্থা ওয়াফা জানিয়েছে, ইসরাইলি পুলিশ সদস্যরা আল-আকসা মসজিদের দক্ষিণ দিকের প্রধান ভবনটিকে ভেতর থেকে বন্ধ করে দেয়। মসজিদ থেকে বের হতে পারেননি এমন শত শত ফিলিস্তিনি মুসল্লিদের তারা আটকে রাখে।

    পরে অসংখ্য ইহুদি বসতি স্থাপনকারী আল-আকসা মসজিদ প্রাঙ্গনে প্রবেশ করে, এ সময় ওই স্থানে তেমন কোনো ফিলিস্তিনি মুসল্লি ছিলেন না।

    কয়েকটি ইসরাইলি সংগঠন ইহুদি বসতি স্থাপনকারীদের আহ্বান করেছিল যেন তারা জোর করে আল-আকসা মসজিদে প্রবেশ করে। তিশা বেআভ উৎসব উপলক্ষে তারা এ আহ্বান জানান। তিশা বেআভ উৎসব পালন করা হয় মূলত এমন দিনকে স্মরণ করে যখন জেরুসালেমের দু’টি ইহুদি মন্দির ধ্বংস করা হয়েছিল এবং ইহুদিদের ওপর আরো নানান বিপর্যয় এসেছিল।
    সূত্র : মিডলইস্ট আই

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক