• শিরোনাম

    আহমেদ ইমতিয়াজ বুলবুল স্মরনে জাপান প্রবাসী কমিউনিটির আয়োজনে প্রবাসী শিল্পীরা অনুপস্থিত

    রাহমান মনি | ০৪ ফেব্রুয়ারি ২০১৯ | ৩:৩৪ অপরাহ্ণ | পড়া হয়েছে 380 বার

    আহমেদ ইমতিয়াজ বুলবুল স্মরনে জাপান প্রবাসী কমিউনিটির আয়োজনে প্রবাসী শিল্পীরা অনুপস্থিত

    মুক্তিযোদ্ধা, বিখ্যাত গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল এর আকস্মিক মৃত্যুতে জাপান প্রবাসীদের প্রবাসী সঙ্গীত শিল্পীরা অনুপস্থিত ছিলেন।

    সম্মিলিত জাপান প্রবাসীদের ব্যানারে ২৭ জানুয়ারি ‘১৯ টোকিওর কিতা সিটি আকাবানে বুনকা সেন্টার (বিভিও) হলে এক স্মরণ সভার আয়োজন করে। আয়োজিত স্মরণ সভায়  সমাজের বিভিন্ন স্তরের প্রবাসী নেতৃবৃন্দ উপস্থিত থাকলেও প্রবাসী সঙ্গীত শিল্পীরা সম্পূর্ণ অনুপস্থিত ছিলেন । এমন কি সাংস্কৃতিক কর্মীগণও অনুপস্থিত ছিলেন। তবে, রাজনৈতিক নেতৃবৃন্দরা উপস্থিত থেকে বরেণ্য এই সঙ্গীতজ্ঞের প্রতি অন্তর নিংড়ানো শ্রদ্ধা জ্ঞ্যাপন করেন ।

    বিষয়টি প্রবাসীদের ব্যাপক সমালোচনার সম্মুখীন হয় । বক্তারা বলেন , যার গান গেয়ে নিজেদের শিল্পী হিসেবে পরিচিতি পেতে চান ,তার মৃত্যুর পর তার প্রতি নুনতম শ্রদ্ধাবোধ দেখাতে আসবেন না , এটা মেনে নেয়া কষ্টকর । দেশবরেণ্য একজন গুনী শিল্পীর প্রতি সন্মান না দেখানোয় তাদের দৈন্যতা প্রকাশ ছাড়া আর কিছুই নয় । অথচ আজকের আয়োজনটি তাদের ই করা উচিত ছিল ।

    স্মরণ সভার শুরুতে আহমেদ ইমতিয়াজ বুলবুলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয়।
    নীরবতা পালন শেষে গোলাম মাসুম জিকোর বর্ণনা এবং সম্পাদনায় আহমেদ ইমতিয়াজ বুলবুল এর জীবনীর উপর একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয় ।

    আহমেদ ইমতিয়াজ বুলবুল এর আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে তার জীবনালেখ্যে আলোচনা করেন রাহমান মনি ,তরিকুল ইসলাম ,এ.কে.এম. শফিউল্লাহ শাহীন, মোঃ বিপ্লব হোসেন, পি.আর. প্লাসিড, খন্দকার আসলাম হিরা, মোঃ মাসুদুর রহমান, মোল্লা দেলোয়ার হসেন, আব্দুল্লাহ আল মামুন, আফ্রিন জাহান রশ্নি , এডভোকেট হাসিনা বেগম রেখা , পপি ঘোষ , নুর খান রনি , আবুল খায়ের , এ.জেড.এম. জালাল , নাজমুল হোসেন রতন , মীর রেজাউল করিম রেজা , মাসুদ আলম , কাজী ইনসানুল হক এবং সালেহ মোঃ আরিফ প্রমুখ ।

    বক্তারা আহমেদ ইমতিয়াজ বুলবুল কে প্রকৃত অর্থেই একজন দেশপ্রেমিক উল্ল্যেখ করে বলেন , সম্প্রতি মুক্তিযুদ্ধের চেতনার ফেরিওয়ালারা যখন হালুয়া-রুটির ভাগ বসাতে ব্যস্ত তখন একজন আহমেদ ইমতিয়াজ বুলবুল ছিলেন মনেপ্রাণে মুক্তিযুদ্ধের চেতনার ধারক ও বাহক । তার প্রতিটি সৃষ্টির মধ্যে রয়েছে দেশপ্রেম । তার অভাব পূরণ হবার নয় ।  আহমেদ ইমতিয়াজ বুলবুলরা বার বার আসেন না । আসেন কালে ভদ্রে ।

     স্মরণ সভায় আহমেদ ইমতিয়াজ বুলবুল এর প্রতি সন্মান জানিয়ে সভায় কোন প্রধান অতিথি কিংবা সভাপতি রাখা হয়নি এবং মঞ্চে একটি খালি আসন রাখা হয়।   উল্লেখ্য ২০১৩ সালে পঞ্চম প্রবাস প্রজন্ম জাপান আয়োজনে আহমেদ ইমতিয়াজ বুলবুলকে সন্মাননা প্রদান বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত হয়ে জাপান আসার কথা ছিল । কিন্তু , দুর্ভাগ্য বশত ওই বছর তার ছোট ভাইয়ের হত্যাকাণ্ডের শিকার হলে তাঁর আর জাপান আসা হয়ে ওঠেনি । আর এই কারনেই তাঁর সন্মানে জাপান প্রবাসীদের আয়োজনে চেয়ারটি খালি রাখা হয়
    একই সভায় টোকিওর কিতা সিটি হিগাশি জুজো মদিনা মসজিদের পেশ ইমাম আহমেদ নজির মোহাম্মাদ এর আকস্মিক মৃত্যুতে এবং আহমেদ ইমতিয়াজ বুলবুল এর গুরু আরেক সঙ্গীতজ্ঞ , সুরকার আলাউদ্দিন আলির আশু আরোগ্য কামনা করে বিশেষ দোয়া প্রার্থনা করা হয় ।
    স্মরণ সভাটি পরিচালনা করেন গোলাম মাসুম জিকো ।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০২ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক