• শিরোনাম

    ইরানের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রাইসি

    | ০৬ আগস্ট ২০২১ | ১:১১ অপরাহ্ণ | পড়া হয়েছে 383 বার

    ইরানের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রাইসি

    ইরানের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ইবরাহিম রাইসি। মঙ্গলবার তিনি সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির মাধ্যমে এ শপথ নেন বলে জানিয়েছে রয়টার্স।

    রাজধানী তেহরানে এক অনুষ্ঠানে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে রাইসিকে দায়িত্ব পালনের আনুষ্ঠানিক অনুমোদন দেন খামেনি। এর মাধ্যমে রাইসি আগামী চার বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে কাজ করার আনুষ্ঠানিক দায়িত্ব পেলেন।



    গত ১৮ জুন অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বিচার বিভাগের সাবেক প্রধান ইবরাহিম রাইসি বিজয় পান। এর মাধ্যমে তিনি দেশটিতে দুবার ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট হাসান রুহানির স্থলাভিষিক্ত হন।

    অনুষ্ঠানে খামেনি বলেছেন, ‘জনগণের পছন্দ অনুযায়ী, আমি ইসলামী প্রজাতন্ত্র ইরানের রাষ্ট্রপতি হিসেবে বিজ্ঞ, অনির্বাণ, অভিজ্ঞ ও জনপ্রিয় ইব্রাহিম রাইসিকে দায়িত্ব দিচ্ছি।’

    শপথ অনুষ্ঠানে রাইসি বলেছেন, ‘তার সরকার যুক্তরাষ্ট্রের ‘নিপীড়নমূলক’ নিষেধাজ্ঞা প্রত্যাহারে কাজ করবে। তবে জাতির জীবনযাপনের মানকে তিনি বিদেশির ইচ্ছার ওপর ছেড়ে দেবেন না।’

    মঙ্গলবার সর্বোচ্চ নেতার কাছ থেকে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব পেলেও আগামী বৃহস্পতিবার ইরানের জাতীয় সংসদে প্রেসিডেন্ট রাইসি শপথ নেবেন। ওই অনুষ্ঠানে বিশ্বের ৭৩টি দেশ থেকে অতিথি উপস্থিত থাকবেন বলে ইরানি সংবাদমাদ্যমগুলো জানিয়েছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক