• শিরোনাম

    উত্তর কোরিয়া নিয়ে সহযোগিতা অব্যাহত রাখতে সম্মত জাপানের প্রধানমন্ত্রী ও মার্কিন প্রেসিডেন্ট

    | ২৩ ডিসেম্বর ২০১৯ | ৮:৪২ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 76 বার

    উত্তর কোরিয়া নিয়ে সহযোগিতা অব্যাহত রাখতে সম্মত জাপানের প্রধানমন্ত্রী ও মার্কিন প্রেসিডেন্ট

    পিয়াংইয়াং এর বৃদ্ধি পাওয়া উস্কানিমূলক অবস্থানের মাঝে উত্তর কোরিয়াকে সামাল দিতে ঘনিষ্ঠ সহযোগিতা অব্যাহত রাখতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র ও জাপানের নেতৃবৃন্দ।

    জাপানের স্থানীয় সময় শনিবার রাতে প্রধানমন্ত্রী শিনযো আবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে টেলিফোনে প্রায় ৯০ মিনিট কথা বলেন। ট্রাম্পের অনুরোধে এই ফোনালাপ অনুষ্ঠিত হয়।



    এতে, দুই নেতা উত্তর কোরিয়া নিয়ে সাম্প্রতিক তথ্য বিশ্লেষণ করে দেশটিকে সামাল দেয়ার পরিকল্পনাসমূহ ঘনিষ্ঠভাবে সমন্বয় করে নিতে অধিকাংশ সময় ব্যয় করেন।

    পরমাণু চুক্তি নিয়ে মার্কিন ছাড়ের জন্য নিজেদের নির্ধারণ করে দেয়া বছর শেষের সর্বশেষ সময়সীমার আগে কিছুদিন ধরে পিয়াংইয়াং সক্রিয়ভাবে উস্কানিমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

    আবে উত্তর কোরিয়ার বিপজ্জনক উস্কানির সমালোচনা করে ট্রাম্পকে বলেন, উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের শুরু করা একটি প্রক্রিয়াকে পরিপূর্ণ সমর্থন করা তিনি অব্যাহত রেখেছেন।

    পিয়াংইয়াং’য়ের জাপানি নাগরিক অপহরণের পাশাপাশি দেশটির পরমাণু ও ক্ষেপণাস্ত্র কর্মসূচির বিষয়সমূহ সমাধানে নিজেদের সহযোগিতা আরও বৃদ্ধি নিয়ে দু’নেতা সম্মত হন।

    এছাড়া, গত শুক্রবার টোকিওতে ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানির সাথে নিজের শীর্ষ বৈঠকের বিষয়েও আবে ট্রাম্পকে ব্যাখ্যা করেন।

    আবে ট্রাম্পকে বলেন, তিনি যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করা অব্যাহত রেখে মধ্যপ্রাচ্য পরিস্থিতি স্থিতিশীল করতে উত্তেজনা হ্রাসে কূটনৈতিক প্রচেষ্টা বজায় রাখবেন।

    এছাড়া, চলতি মাসের পূর্বভাগে জাপানের সংসদে যুক্তরাষ্ট্রের সাথে একটি নতুন বাণিজ্য চুক্তি অনুমোদনের বিষয়টিও ট্রাম্পকে ব্যাখ্যা করে আবে বলেন, তিনি দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার অব্যাহত রাখতে ইচ্ছুক।

    ঐ ফোনালাপের পর আবে সাংবাদিকদের বলেন যে চীন এবং দক্ষিণ কোরিয়ার নেতৃবৃন্দের সাথে একটি ত্রি-পক্ষীয় শীর্ষ বৈঠকে অংশ নিতে তিনি আগামীকাল চীনের উদ্দেশ্যে রওয়ানা দিবেন।

    আবে বলেন, অঞ্চলের স্থিতিশীলতা ও শান্তির জন্য পূর্ণ আলোচনার পাশাপাশি সহযোগিতা নিশ্চিত করতে এই শীর্ষ বৈঠককে তিনি কাজে লাগাতে চান। প্রধানমন্ত্রী আরও বলেন, তিনি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গেও সাক্ষাত করবেন।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯  
  • ফেসবুকে দশদিক