• শিরোনাম

    এপিএফএস এর উদ্যোগে বিনা মূল্যে স্বাস্থ পরীক্ষা কর্মসূচী পালিত

    রাহমান মনি | ২০ ফেব্রুয়ারি ২০২০ | ৫:০৮ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 295 বার

    এপিএফএস এর উদ্যোগে বিনা মূল্যে স্বাস্থ পরীক্ষা কর্মসূচী পালিত

    জাপানে বসবাসরত বিদেশী শ্রমিকদের জন্য বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার আয়োজন করেছিলজাপানে বসবাসরত বিদেশী শ্রমিকদের স্বার্থ নিয়ে গঠিত সংগঠন এশিয়ান পিপলস ফ্রেন্ডশিপ সোসাইটি (এপিএফএস) জাপান।

    ৯ ফেব্রুয়ারি ২০২০ রোববার টোকিওর ইতাবাশি ওয়ার্ড-এ অবস্থিত সংগঠনটির কার্যালয়ে আয়োজিত বিনামুল্যে স্বাস্থ্য পরীক্ষায় ব্যাপক সাড়া মেলে। মোট ২০ জন নিবন্ধন করলেও মোট ১৮ জন স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিয়ে থাকেন । হেলথ কার্ডধারীরাও এ সুযোগ নিয়ে থাকেন। তার কারন হ’লো সময় এবং সুযোগ না থাকা । তার উপর রয়েছে ভাষাগত সমস্যা। কারন, এপিএফএস কর্তৃক আয়োজিত বিনামুল্যে স্বাস্থ্য পরীক্ষায় ইংরেজী , বাংলা , তাগালগ , চীনা এবং কোরিয়ান ভাষা সহ বেশ কয়েকটি ভাষায় সহযোগিতা দেয়া হয়।



    পূর্ব নির্ধারিত নিবন্ধিতরাই কেবল স্বাস্থ পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পেয়ে থাকে। ৫টি দেশ থেকে ২০ জন নিবন্ধন করলেও ১৮ জন চিকিৎসা নিয়ে থাকে। দেশ গুলি হচ্ছে বাংলাদেশ , ভারত , পাকিস্তান , ক্যামেরুন এবং বুরকিনা ফ্যাসো । নিশিও হাসপাতাল এর মেডিসিন বিভাগের ডাঃ মিতসুমি ইকেদা অভিবাসীদের চিকিৎসা দিয়ে থাকেন।

    এশিয়ার বিভিন্ন দেশ ছাড়া আফ্রিকার বেশ কিছু দেশ বিনামুল্যে স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিয়ে থাকে। স্বাভাবিকভাবেই সংখ্যার দিক থেকে বাংলাদেশীদের অংশ ছিল বেশী। তার অন্যতম কারন, প্রতিষ্ঠালগ্নে ইয়োশিনারি সংগঠনটির সম্মুখভাগে থাকলেও এর পেছনের কুশীলবদের সবাই ছিলেন মূলত বাংলাদেশি। যা বর্তমানেও অব্যাহত রয়েছে। এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন একজন বাংলাদেশি। বর্তমান সাধারণ সম্পাদকও একজন বাংলাদেশি । ইয়োশিনারি কাতসুও তাই সব সময় বলে থাকেন এপিএফএস হলো বাংলাদেশিদের সংগঠন।

    শুরুতে শুধুমাত্র এশিয়ান দেশগুলো থেকে আগত ভিসাহীনদের নিয়ে এপিএফএস প্রতিষ্ঠিত হলেও শুধুমাত্র ভিসাহীনদের জন্যই এপিএফএস কাজ করেনা, ভিসাধারী যারা বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিতদের দাবী আদায়েও কাজ করে থাকে। আফ্রিকার বিভিন্ন দেশগুলো থেকে আগত অভিবাসী এবং সুবিধা বঞ্চিত জাপানীজদের জন্যও এপিএফএস কাজ করে থাকে।

    বিনামুল্যে স্বাস্থ্য পরীক্ষা কর্মসূচীর সার্বিক তত্বাবধানে ছিলেন সংগঠনটির প্রতিষ্ঠাতা কাতসুও ইয়োশিনারি এবং বর্তমান সভাপতি মায়ুমি ইয়োশিদা।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২৫ জুলাই ২০২০

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক