• শিরোনাম

    করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সংকল্প নবায়ন জাপানি প্রধানমন্ত্রীর

    | ১৯ জানুয়ারি ২০২১ | ৯:৩৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 111 বার

    করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সংকল্প নবায়ন জাপানি প্রধানমন্ত্রীর

    জাপানের প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে এই শপথ ব্যক্ত করেছেন যে, সংশ্লিষ্ট সমস্যাগুলো কাটিয়ে ওঠার জন্য করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে তিনি সম্মুখসারিতে থাকবেন।

    সোমবার দেশের সংসদের নিয়মিত অধিবেশনের প্রথম দিনে নিজের নীতি বিষয়ক বক্তব্য দেন সুগা।



    তিনি বলেন, লোকজনকে আবারও বিধিনিষেধের অধীনে থাকতে বলার সরকারি আহ্বানের জন্য তিনি গভীরভাবে দুঃখিত। তিনি লোকজনের সহযোগিতা কামনা করে বলেন, করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী নিয়ন্ত্রণে আনতে সরকার সাধ্যমত সব কিছুই করবে।

    প্রধানমন্ত্রী বলেন, সরকার করোনাভাইরাস মোকাবিলা সম্পর্কিত বিশেষ আইন সংশোধন করার লক্ষ্য ঠিক করে নিয়েছে।

    তিনি বলেন, এই আইনে বাণিজ্য ঘণ্টা সংক্ষিপ্ত করার অনুরোধে সম্মতি দেয়া নিশ্চিত করার জন্য বার এবং রেস্টুরেন্টগুলোকে জরিমানার পাশাপাশি সহায়তা দেয়ার বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে।

    সুগা আরও বলেন, ভাইরাসকে নিয়ন্ত্রণে আনার জন্য টিকা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি এই আভাষ দেন যে, নিরাপত্তা এবং কার্যকারিতা যাচাইয়ের পর ফেব্রুয়ারির শেষের দিকে সরকার টিকা দেয়া শুরুর প্রচেষ্টা চালাবে।

    এছাড়া, এই গ্রীষ্ম পর্যন্ত স্থগিত হওয়া টোকিও অলিম্পিক এবং প্যারালিম্পিকের বিষয়ে সুগা ঐ প্রতিযোগিতাসমূহ আয়োজনের মধ্যে দিয়ে বিশ্বের কাছে আশা ও সাহসের বার্তা প্রেরণের সংকল্প ব্যক্ত করেন। তিনি বলেন, এই গেমস হবে ভাইরাসের উপর মানবজাতির বিজয়ের প্রমাণ।

    অভ্যন্তরীণ বিষয়াদি নিয়ে সুগা বলেন, বহু বছর ধরে জাপানের মোকাবিলা করে আসা সমস্যাগুলোর সমাধান তিনি খুঁজতে চান।

    সুগা আরও বলেন, “পরিবেশ বান্ধব সমাজ” এবং “ডিজিটাল প্রযুক্তি”কে তিনি ভবিষ্যৎ প্রবৃদ্ধির চালিকা শক্তি হিসেবে বিবেচনা করেন।

    বিদেশি বিনিয়োগ আকর্ষণে তিনি একটি নতুন আর্থিক বাজারের কাঠামো গঠনের আহ্বান জানান। তিনি বলেন, দেশের ডিজিটালকরণকে নেতৃত্ব দেয়ার জন্য একটি ডিজিটাল বিষয়ক এজেন্সি প্রতিষ্ঠা করা হবে।

    কূটনৈতিক ক্ষেত্রে, তিনি বলেন, জাপানের কূটনীতি এবং জাতীয় নিরাপত্তার জন্য যুক্তরাষ্ট্রের সাথে মৈত্রী হল মূল ভিত্তি। দ্বিপক্ষীয় সম্পর্ক এমনকি আরও দৃঢ় করতে তিনি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্টের সাথে দ্রুত সাক্ষাতের আশাবাদ ব্যক্ত করেন।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে দশদিক