• শিরোনাম

    করোনাভাইরাস প্রতিরোধ পদক্ষেপ ভেবে দেখছে জাপান

    | ১৪ জানুয়ারি ২০২১ | ৭:২৩ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 177 বার

    করোনাভাইরাস প্রতিরোধ পদক্ষেপ ভেবে দেখছে জাপান

    করোনাভাইরাসের বিস্তার আরো কার্যকরভাবে প্রতিহত করার জন্য জাপান সরকার জেলা সরকারগুলোকে আরও বেশি আইনগত কর্তৃত্ব প্রদান বিবেচনা করে দেখছে।

    পরিকল্পনার আওতায় এমনকি কেন্দ্রীয় সরকার জরুরি অবস্থা ঘোষণা করার আগেও জেলার বাণিজ্যিক কর্মকাণ্ড পরিচালনাকারীদের কার্যক্রম চালু রাখার সময় বদল করে নেয়ার আদেশ প্রদানের অনুমতি গভর্নরদের দেয়া হবে।



    সরকারি কর্মকর্তারা মঙ্গলবার প্রধান ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির এক বৈঠকে এই ধারণার ব্যাখ্যা দিয়েছেন। আগামী সোমবার শুরু হতে যাওয়া সংসদের নিয়মিত অধিবেশনে দাখিল করতে যাওয়া একটি বিলে এই ধারণা অন্তর্ভুক্ত রাখার পরিকল্পনা কর্মকর্তারা করছেন। করোনাভাইরাস প্রতিহত করার একটি আইন আরো বেশি কার্যকর করে নেওয়ার লক্ষ্যে এই পদক্ষেপ নেয়া হচ্ছে।

    বিলে বলা হবে “প্রতিরোধ পদক্ষেপ” হিসেবে সরকার যেটাকে আখ্যায়িত করছে, সুনির্দিষ্ট কিছু জেলাকে সেরকম লক্ষ্য হিসেবে কেন্দ্রীয় সরকার ধরে নেয়ার পর সেখানকার ব্যবসা পরিচালকদের প্রতি কাজের সময় পরিবর্তনের অনুরোধ জানানোর অনুমতি জেলা গভর্নরদের দেয়া হবে।

    বিশেষ কোন পরিচালক সেই অনুরোধ মেনে চলতে রাজি না হওয়ার বেলায় জায়গায় উপস্থিত হয়ে পরিদর্শন চালানোর আদেশ দেয়া এবং জরিমানা করার কর্তৃত্ব গভর্নরকে দেয়া হবে।

    সরকারের অনুরোধ যারা মেনে চলবে, সেরকম পরিচালকদের কেন্দ্রীয় ও স্থানীয় সরকারের আর্থিক সহায়তা প্রদানের সুযোগ বিলে অন্তর্ভুক্ত থাকবে।

    বিলটি একই সাথে সংক্রমিতরা স্বেচ্ছা নির্বাসনে থাকার অনুরোধ মেনে চলতে রাজি না হলে তাদের শাস্তি দেয়ার জন্য সংক্রামক রোগ নিয়ন্ত্রণ আইনও সংশোধন করে নেবে। কর্মকর্তারা বলছেন বুধবার সরকার বিরোধী শিবিরের মতামত শুনবে এবং আগামী সপ্তাহের মত দ্রুত সময়ে মন্ত্রিসভার অনুমোদন লাভের আশা সরকার করছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক