• শিরোনাম

    করোনার প্রথম কার্যকর ওষুধকে স্বাগত জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    | ২৯ জুলাই ২০২০ | ৮:৪৭ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 199 বার

    করোনার প্রথম কার্যকর ওষুধকে স্বাগত জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

    যুক্তরাজ্যে করোনাভাইরাসের চিকিৎসায় প্রথমবারের মতো কার্যকর ওষুধ পাওয়া গেছে। হাল্কা ডোজের স্টেরয়েড ডেক্সামেথাসোন নামক ওষুধটি করোনায় আক্রান্ত গুরুতর রোগীদের এক তৃতীয়াংশের প্রাণ রক্ষা করতে সক্ষম বলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে পরিচালিত গবেষণায় দেখা গেছে।

    বুধবার (১৭ জুন) এই ওষুধকে স্বাগত জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সংস্থাটির প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়াসুস বলেছেন, ‘গতকাল আমরা একটি ভালো খবর পেয়েছি। যুক্তরাজ্যে একটি ওষুধের প্রাথমিক ট্রায়ালে ইতিবাচক ফল এসেছে। করোনাভাইরাসে গুরুতর আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ডেক্সামেথাসোন নামক একটি কমন স্টেরয়েড প্রয়োগে ভালো ফল পাওয়া গেছে।’



    ‘গবেষকরা তাদের প্রাথমিক গবেষণায় যে ফল পেয়েছিল সেটা আমাদের সঙ্গে শেয়ার করেছিল। সেটা থেকে জানা গিয়েছিল যে যেসব রোগী আইসিইউতে ভর্তি এবং যাদের ভেন্টিলেশন প্রয়োজন হচ্ছিল, ডেক্সামেথাসোন প্রয়োগের মাধ্যমে তাদের মৃত্যুহার কমিয়ে আনা সম্ভব হয়েছে। প্রতি পাঁচজনে একজন মারা গেছে। এটা আসলে গুরুতর অসুস্থ রোগীদের জন্য সুখবর। তবে, নিবিড় মেডিকেল পর্যবেক্ষণের মাধ্যমেই কেবল এই ওষুধটি প্রয়োগ করে দেখা উচিত।’ যোগ করেন তিনি।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক