• শিরোনাম

    করোনায় আরব বিশ্বের দেশগুলোর যে হাল

    | ১৩ মে ২০২০ | ৩:৪৮ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 260 বার

    করোনায় আরব বিশ্বের দেশগুলোর যে হাল

    বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মাত্র পাঁচ মাসেই বৈশ্বিক মহামারিতে রূপ নিয়েছে। গত বছরের ডিসেম্বরের ৩১ তারিখ থেকে এ বছর মে মাসের ১২ তারিখ পর্যন্ত এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন বিশ্বের দুই লাখ ৮৭ হাজার ৬১৬ জন মানুষ।

    করোনা কারণে বেশি বিপর্যস্ত হয়ে পড়েছে পশ্চিমা দেশগুলো। করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে আরব দেশগুলোতেও।



    শুধুমাত্র আরব দেশগুলোতেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক হাজার ৮৭৩ জনের। আর করোনা আক্রান্ত মোট রোগীর সংখ্যা এক লাখ ২৯ হাজার ৪৯ জন। এর আগে করা ৩০ এপ্রিল করা প্রতিবেদনের মাত্র ১২ দিনের মাথায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ২৯ হাজার। সারাবিশ্বে আরব লিগের সদস্য রাষ্ট্র হলো ২২টি। এছাড়াও আরো তিনটি রাষ্ট্র চাদ, ইরিত্রিয়া ও ইসরাইল আরব দেশেও অনেক আগেই ছড়িয়ে পড়েছে এই মরণঘাতী ভাইরাস।

    আরব রাষ্ট্রগুলোর মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের শীর্ষ দেশগুলোর মধ্যে রয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইরাক, কুয়েত, কাতার, মরক্কো, আলজেরিয়া। আর বাকি দেশগুলোতে সংক্রমণ এখনো হাজারের নীচে। আক্রান্তের দিক থেকে সৌদি আরব এগিয়ে থাকলেও সব থেকে বেশি সংখ্যক মৃত্যু হয়েছে এখনো আলজেরিয়ায়। আরব রাষ্ট্রগুলোর মধ্যে সর্বশেষ আক্রান্ত রাষ্ট্রটি হলো কমোরাস। তবে করোনার সংক্রমণ এখন পর্যন্ত স্থির অবস্থায় রয়েছে লিবিয়া ও মৌরিতানিয়ায়।

    সৌদি আরবে সর্বোচ্চ সংখ্যক আক্রান্ত মোট ৪১ হাজার ১৪ ও মৃত্যু ২৫৫, সংযুক্ত আরব আমিরাতে আক্রান্ত ১৯ হাজার ৬৬১ ও মৃত্যু ২০৩, মিশরে আক্রান্ত ৯ হাজার ৭৪৬ ও মৃত্যু ৫৩৩, মরক্কোতে আক্রান্ত ছয় হাজার ২১৮ ও মৃত্যু ১৮৮, আলজেরিয়ায় আক্রান্ত পাঁচ হাজার ৮৯১ ও মৃত্যু ৫০৭, কাতারে আক্রান্ত ২৩ হাজার ৬২৩ ও মৃত্যু ১৪, সুদানে আক্রান্ত এক হাজার ৫২৬ ও মৃত্যু ৭৪, লিবিয়ায় আক্রান্ত ৬৪ ও মৃত্যু তিন, মৌরিতানিয়ায় আক্রান্ত ৮ ও মৃত্যু ১, সোমালিয়ায় আক্রান্ত এক হাজার ৮৯ ও মৃত্যু ৫২, ইয়েমেনে আক্রান্ত ৫৬ ও মৃত্যু ৯, ইরাকে আক্রান্ত দুই হাজার ৮১৮ ও মৃত্যু ১১০, ওমানে আক্রান্ত তিন হাজার ৭২১ ও মৃত্যু ১৭, সিরিয়ায় আক্রান্ত ৪৭ ও মৃত্যু ৩, তিউনিসিয়ায় আক্রান্ত এক হাজার ৩২ ও মৃত্যু ৪৫, জর্ডানে আক্রান্ত ৫৬২ ও মৃত্যু ৯, জিবুতিতে আক্রান্ত এক হাজার ২২৭ ও মৃত্যু ৩, কুয়েতে আক্রান্ত ৯ হাজার ২৮৬ ও মৃত্যু ৬৫, লেবানন আক্রান্ত ৮৫৯ ও মৃত্যু ২৬, ফিলিস্তিনে আক্রান্ত ৩৭৫ ও মৃত্যু ২, কমোরাস আক্রান্ত ১১ ও মৃত্যু ১, বাহরাইনে আক্রান্ত পাঁচ হাজার ২৩৬ ও মৃত্যু ৯ জন।

    এছাড়াও ইসরাইলে আক্রান্ত ১৬ হাজার ৮৭০ ও মৃত্যু ২৫৮, চাদে আক্রান্ত ৩২২ ও মৃত্যু ৩১ ও ইরিত্রিয়ায় ৩৯ জন আক্রান্ত হলেও এখনো কেউ মৃত্যুবরণ করেনি।

    সূত্র : ওয়ার্ল্ডোমিটার

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক