• শিরোনাম

    করোনায় নতুন করে দরিদ্র হলো ১ কোটি ৬৪ লাখ মানুষ: বিআইডিএস

    | ২৪ জুন ২০২০ | ১০:১২ অপরাহ্ণ | পড়া হয়েছে 139 বার

    করোনায় নতুন করে দরিদ্র হলো ১ কোটি ৬৪ লাখ মানুষ: বিআইডিএস

    বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে বড় ধরনের ধাক্কায় পড়েছে বিশ্ব অর্থনীতি। বাংলাদেশেও এর প্রভাব পড়েছে। করোনা সংকটে বৈশ্বিক মহামারি শুরু হয়েছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা সংস্থা (বিআইডিএস) এর তথ্যমতে করোনার কারণে দেশে ১ কোটি ৬৪ লাখ মানুষ নতুন করে দারিদ্র সীমার নিচে যোগ হয়েছে।

    বুধবার (২৪ জুন) বিআইডিএস এক ওয়েবিনারে এই তথ্য জানায়।‘ইন দ্য শ্যাডো অব কোভিড কোপিং, অ্যাডজাস্টমেন্ট, রেসপনসেস’ শীর্ষক বিআইডিএসের এই ক্রিটিক্যাল কনভারসেশন্স ওয়েবিনারে এই তথ্য জানানো হয়। বিআইডিএসের সিনিয়র গবেষণা ফেলো বিনায়ক সেন জানান, করোনা সংকটের প্রভাব কাটাতে আংশিক বা পূর্ণাঙ্গ লকডাউন অর্থনৈতিকভাবে টেকসই নয়। লকডাউনে যেমন দারিদ্র্যের হার বেড়েছে, অন্যদিকে কোভিডের আগেই যারা দরিদ্র ছিলেন, তাদের জীবন দুর্বিষহ করে তুলেছে। এই পরিস্থিতিতে সরকার দারিদ্র্য হ্রাসের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল, তা অর্জন করা সম্ভব হবে না। পাশাপাশি কোভিডের সময়ে শহরের শ্রমিকের আয় কমেছে ৮০ শতাংশ এবং গ্রামীণ শ্রমিকের আয় কমেছে ১০ শতাংশ।



    সামাজিক নিরাপত্তার বিভিন্ন ভাতা বিতরণে দরিদ্র ও সচ্ছল মানুষের সংখ্যা ৩০ শতাংশ, খাদ্যসহায়তার ক্ষেত্রে সেটা ৩২ শতাংশ, মাতৃত্বকালীন ভাতার ক্ষেত্রে ৪৪ শতাংশ, বৃত্তির ক্ষেত্রে ৩৩ শতাংশ।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২৫ ফেব্রুয়ারি ২০২০

    ০৯ এপ্রিল ২০২০

    ২১ ফেব্রুয়ারি ২০২০

    ১৪ জুলাই ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে দশদিক