• শিরোনাম

    করোনা ভ্যাকসিনের সম্ভাবনা, ইউরোপে অর্থনীতি পুনরুদ্ধারে ব্যাপক পরিকল্পনা

    | ১৯ মে ২০২০ | ১১:৪৪ অপরাহ্ণ | পড়া হয়েছে 266 বার

    করোনা ভ্যাকসিনের সম্ভাবনা, ইউরোপে অর্থনীতি পুনরুদ্ধারে ব্যাপক পরিকল্পনা

    যুক্তরাষ্ট্রের বায়োটেক প্রতিষ্ঠান সোমবার করোনা মোকাবিলায় দ্রুততম সময়ে কার্যকর একটি ভ্যাকসিন উন্নয়নে সফলতার ঘোষণায় এই ভাইরাসের কারণে সৃষ্ট অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে ওঠার আশাবাদ নিয়ে ফ্রান্স ও জার্মানির উদ্যোগে অর্ধ ট্রিলিয়ন ইউরো’র ইউরোপীয় তহবিল গঠন করা হয়েছে।

    বিশ্বব্যাপী এ পর্যন্ত করোনায় ৪৮ লাখ লোক আক্রান্ত হয়েছে, ৩ লাখ ১৭ হাজার ৫৬০ জন মারা গেছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে ৯০ হাজারের বেশি লোক মারা গেছে। ৫০ টি অঙ্গরাজ্যের সবগুলোতেই বিভিন্ন পর্যায়ে লকডাউন শিথিল করা হচ্ছে। গত ২৪ ঘন্টায় দেশটিতে ৭৬৯ জনের মৃত্যু হয়েছে।



    ইউরোপে হাসপাতালে মৃত্যুর সংখ্যা কমেছে। মার্চের পরে এই প্রথম ইতালিতে দৈনিক মৃত্যুর সংখ্যা কমে ১ শ’র নিচে নেমে এসেছে।
    ভ্যাটিকানের সেন্ট পিটারর্স ভ্যাসেলিকা ও এথেন্সে এক্রোপলিস-এর দরোজা পরিদর্শকদের জন্য খুলে দেয়া হয়েছে।

    বায়োটেক মডেনার ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালে আগাম ভালো ফলাফলে উদ্দীপ্ত হওয়ার পাশাপাশি ইউরোপীয় তহবিলে ৫০০ বিলিয়ন ইউরো যুক্ত হওয়ায় বিশ্ব বাজারে বলিষ্ঠভাব তৈরি হয়েছে।

    ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং জার্মানির চ্যান্সেলর এঞ্জেলা মার্কেল বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সংহতির জন্য ইইউ’র নামে এই তহবিল থেকে ২৭ টি দেশ ক্ষতিগ্রস্ত যে কোন অঞ্চল বা খাতের উন্নয়নে ঋণ গ্রহন করতে পারবে।

    ব্রাজিল, ভারত এবং দক্ষিণ আফ্রিকায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস উদ্বেগ প্রকাশ করে বলেছেন, উত্তর গোলার্ধের চেয়ে দক্ষিণ গোলার্ধেও পরিস্থিতি আরো ভয়ংকর হতে পারে। এই সতর্কতা সত্ত্বেও সম্প্রতি বেশ কিছু ইতিবাচক সূচক লক্ষ্য করা যাচ্ছে।

    লাতিন আমেরিকায় ব্রাজিলে সংক্রমণ ২ লাখ ৫৫ হাজার ছাড়িয়েছে, মৃত্যুও সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞ এবং আঞ্চলিক নেতারা বলেছেন, ব্রাজিলের চিকিৎসা ব্যবস্থা ভেঙ্গে পড়তে পারে।

    লাতিন আমেরিকা ও কেরিবীয় অঞ্চলে মোট মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে গেছে।

    চিলিতে অন্তত তিন সহকর্মী করোনা ভাইরাস আক্রান্ত হওয়ার পরে চিলির সিনেটের ৫০ সদস্যের প্রায় অর্ধেক সদস্য এবং ৪ জন মন্ত্রী কোয়ারেন্টিনে রয়েছেন। সোমবার কর্মকর্তারা এ কথা জানান। এদিনে বেকার হয়ে পড়া লোকরা সান্তিয়াগোর দরিদ্র এলাকায় খাদ্য সহায়তার দাবিতে প্রতিবাদ বিক্ষোভ শুরু করলে পুলিশের সঙ্গে তারা সংঘর্ষে জড়িয়ে পড়ে।

    অর্থমন্ত্রী ইগনাসিও ব্যারোনেস এবং চিফ অব স্টাফ ফিলিপি ওয়ার্ড উভয়ই টুইটারে জানিয়েছেন, প্রথম টেস্টে তারা করোনা নেগেটিভ রিপোর্ট এসেছে। তবে, দ্বিতীয় টেস্টের আগে পর্যন্ত তারা কোয়ারেন্টিনে থাকবেন।

    ব্যারোনেস বলেন, সিনেট ফিন্যান্স কমিটির সিনেটর জর্জ পিজারো করোনায় আক্রান্ত হওয়ায় শুক্রবার তার টেস্ট হয়েছে, জর্জ পিজারোর সঙ্গে তার নিয়মিত সাক্ষাৎ ঘটেছে। এরপর থেকেই প্রতিরোধমূলক কোয়ারান্টিন শুরু করেছি।

    স্বরাষ্টমন্ত্রী এবং সমাজ উন্নয়ন মন্ত্রীও আইসোলেশনে আছেন। পিজারো এবং অপর আক্রান্ত এক সিনেটরের বৈঠকের কারণে সংস্পর্শে আসায় গত সপ্তাহান্তে প্রায় ২০ জন সিনেটর আইসোলেশন শুরু করেছেন।

    গত সপ্তাহে সরকার সান্তিয়াগোতে পুরোপুরি লকডাউন কার্যকর করে। দেশটিতে মোট আক্রান্তের ৮০ শতাংশই এই নগরীতে। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৪৬ হাজার, সান্তিয়াগোতে সোমবার মারা গেছে ৪৭৮ জন।

    যুক্তরাষ্ট্রে বায়োটেক ফার্ম মডেরনা সোমবার বলেছে, ক্লিনিক্যাল টেস্টে করোনা ভাইরাসের বিরুদ্ধে তাদের ভ্যাকসিনের আশাব্যঞ্জক ফলাফল পেয়েছে।

    ক্যামব্রিজ ম্যাসাসুয়েটস ভিত্তিক বায়োটেক কোম্পানির ভ্যাকসিন এমআরএনএ-১২৭৩ (সজঘঅ-১২৭৩ ) ইমিউন সিগনাল কোষে ভাইরাস প্রতিরোধী প্রোটিন তৈরির মাধ্যমে সংক্রমণ প্রতিহত করে।

    প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মডেরনার ভ্যাকসিনের খবরের প্রশংসা করে বলেছেন, ‘তারা যা করেছে সেটি অবিশ্বাস্য, আমি তাদের টেস্টের ফলাফল দেখেছি।’

    ট্রাম্প সাংবাদিকদের বলেছেন, ফলাফল খুবই ভালো, আমি খুব খুশি,্ এর বাজারও খুব বড়। ২০২১ সালের জানুয়ারির মধ্যে তিনি ৩০০ মিলিয়ন ভ্যাকসিনের সরবরাহ চেয়েছেন। নিউইয়র্কের শেয়ার মার্কেটে মডেরনার শেয়ারের মূল্য গতকাল ১৯.৯৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক