• শিরোনাম

    কাউন্টার ভিত্তিক বিদেশে অর্থ প্রেরণ বন্ধ করবে জাপানের এমইউএফজি ব্যাংক

    | ০১ মার্চ ২০১৯ | ১:০৪ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 806 বার

    কাউন্টার ভিত্তিক বিদেশে অর্থ প্রেরণ বন্ধ করবে জাপানের এমইউএফজি ব্যাংক

    মুদ্রা চোরাচালান নিয়ন্ত্রণ জোরদারের জন্য জাপানের বৃহৎ একটি ব্যাংক সরাসরি কাউন্টারের মাধ্যমে বিদেশে মুদ্রা প্রেরণ পরিষেবা বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

    সূত্রগুলো বলছে, এমইউএফজি ব্যাংক আগামী জুন মাসের ৩ তারিখ থেকে এই সেবা আর চালু না রাখার সিদ্ধান্ত নিয়েছে। জাপানের বৃহৎ বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে একটি এবারই প্রথম এধরণের সিদ্ধান্ত নিলো।



    কাউন্টারের মাধ্যমে সরাসরি বিদেশে মুদ্রা পাঠানোর প্রক্রিয়াটি কঠোর বিধি বা যাচাই প্রক্রিয়ার মধ্য দিয়ে না যাওয়ায় এর অপব্যবহারের সম্ভাবনা থাকে। ব্যাংকটি বলছে, ব্যক্তিগত একাউন্ট বা ইন্টারনেটে ব্যাংকিং এর মাধ্যমে তারা বিদেশে অর্থ স্থানান্তরের সুযোগ অব্যাহত রাখবে।

    উল্লেখ্য, জাপানের সরকার এবং আর্থিক প্রতিষ্ঠানগুলো সন্ত্রাসী কার্যক্রমে ব্যবহৃত হবার সম্ভাবনা থাকা মুদ্রা চোরাচোলান রোধে যথেষ্ট প্রক্রিয়া অনুসরণ করে কিনা, সেটি যাচাই করার প্রস্তুতি নিয়েছে একটি আন্তর্জাতিক সংগঠন।

    জাপানের বিরুদ্ধে এমন সমালোচনা রয়েছে যে অবৈধ আর্থিক লেনদেন প্রতিরোধে অন্যান্য বৃহৎ দেশগুলো থেকে দেশটি পিছিয়ে রয়েছে। সন্দেহজনক অর্থ স্থানান্তরের উপর জাপানে আরও বিধিনিষেধ প্রয়োগ করা হবে বলে মনে করা হচ্ছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ০৭ ফেব্রুয়ারি ২০১৯

    ১৫ জানুয়ারি ২০২০

    ২৫ সেপ্টেম্বর ২০২০

    ০২ সেপ্টেম্বর ২০২০

  • ফেসবুকে দশদিক