• শিরোনাম

    কানতো অঞ্চলে করোনাভাইরাসের ডেল্টা ধরন ছড়িয়ে পড়ছে

    | ১২ জুলাই ২০২১ | ১০:৩১ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 160 বার

    কানতো অঞ্চলে করোনাভাইরাসের ডেল্টা ধরন ছড়িয়ে পড়ছে

    জাপানি গবেষকদের অনুমিত হিসাব অনুযায়ী, টোকিও ও এর আশেপাশের এলাকাগুলোতে করোনাভাইরাসে সংক্রমণের ৩০ শতাংশেরও বেশী উচ্চ সংক্রামক ডেল্টা ধরনের কারণে ঘটেছে।

    গত বুধবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্যানেলের এক বৈঠকে জাতীয় সংক্রামক ব্যাধি ইনস্টিটিউটের বিজ্ঞানীরা বলেন, করোনাভাইরাসের ধরনগুলো যাচাইয়ের ফলাফলের উপর ভিত্তি করে তারা ঐ অনুমিত হিসাব বের করেছেন।



    ধরনটি সনাক্তের জন্য পরীক্ষায় সংক্রমিত বলে নিশ্চিত হওয়া লোকজন থেকে গৃহীত নমুনা এই যাচাইয়ের কাজে ব্যবহার করা হয়। উল্লেখ্য, রূপান্তরিত এল৪৫২আর ধরনটি ভারতে প্রথম সনাক্ত করা হয়েছিল।

    গবেষকরা, জুন মাসের মাঝামাঝি নাগাদ টোকিও ও এর আশেপাশের জেলাগুলোতে ডেল্টা ধরনে সংক্রমিত লোকজনের সংখ্যা বৃদ্ধি পাওয়া আরম্ভ হয় বলে জানান। তাঁরা বলেন, অনুমিত হিসাব অনুযায়ী এসকল এলাকাগুলোতে মোট সংক্রমণের প্রায় ৩৪ শতাংশ ডেল্টা ধরনের।

    বিজ্ঞানীরা, চলতি মাসের শেষ নাগাদ এই হার আনুমানিক ৭৫ শতাংশে এবং আগস্টে সংক্রমণের প্রায় সবগুলো ঘটনা ডেল্টা ধরনের হতে পারে বলেও জানান।

    তাঁদের অনুমান অনুযায়ী, ডেল্টা ধরনটি ব্রিটেনে প্রথম সনাক্ত হওয়া আলফা ধরনের তুলনায় ১.৪ গুন বেশী সংক্রামক।

    স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্যানেল, ডেল্টা ধরন নিয়ে দেশব্যাপী নজরদারী তৎপরতা বাড়ানোর পাশাপাশি যাচাই কার্যক্রমের মাধ্যমে এই ধরনের আরও বিস্তার রোধের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক