• শিরোনাম

    কাশ্মিরে আবারো হামলা, ভারতীয় নিরাপত্তা বাহিনীর ৪ সদস্য নিহত

    | ০৩ মার্চ ২০১৯ | ১০:৫৪ অপরাহ্ণ | পড়া হয়েছে 406 বার

    কাশ্মিরে আবারো হামলা, ভারতীয় নিরাপত্তা বাহিনীর ৪ সদস্য নিহত

    ভারত-অধিকৃত কাশ্মিরে আবারো হামলা হয়েছে। এবার স্বাধীনতাকামীদের সাথে সংঘর্ষে নিরাপত্তা বাহিনীর চার সদস্য নিহত হয়েছে। এছাড়া একজন বেসামরিক নাগরিকও নিহত হয়েছেন। ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই এই হতাহতের ঘটনা ঘটল।

    মাত্র দু’দিন আগে কুপওয়ারাতেও স্বাধীনতাকামীদের সঙ্গে বন্দুকযুদ্ধে প্রাণ যায় ভারতীয় নিরাপত্তা বাহিনীর কয়েক জনের। এরপর আবার একই ঘটনা ঘটল।



    জানা গেছে, নিহত চারজনের মধ্যে আছেন দুই সিআরপিএফ জওয়ান এবং দুই পুলিশ কর্মী। সূত্রের খবর, হিন্দওয়ারার একটি বাড়িতে স্বাধীনতাকামীরা লুকিয় আছে জানতে পেরে অভিযানে নামে বাহিনী। বাহিনীর উপস্থিতি টের পেয়ে গুলি চালাতে শুরু করে স্বাধীনতাকামীরা।

    এর আগে শনিবারই জম্মু কাশ্মীররে নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখেন সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। বিভাগীয় জিওসি লেফটেন্যান্ট জেনারেল পরমজিৎ সিং তাকে গোট পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত তথ্য দেন বলে সংবাদ সংস্থা আইএএনএস জানিয়েছে।

    ভারতীয় মিডিয়ার খবরে বলা হয়, গত শুক্রবার জম্মু ও কাশ্মীরের কুপওয়ারায় স্বাধীনতাকামীদের সঙ্গে সংঘর্ষে প্রাণ হারান নিরাপত্তা বাহিনীর কয়েকজন। সূত্র জানিয়েছিল, ‘ইতিমধ্যেই মৃত’ ধরে নেয়া হয়েছিল যে স্বাধীনতাকামীকে, সে আচমকা একটি ধ্বংস হয়ে যাওয়া বাড়ির ভিতর থেকে বেরিয়ে এসে নিরাপত্তাকর্মীদের হতভম্ব করে দিয়ে তাদের দিকে গুলিবর্ষণ করতে আরম্ভ করে।

    এতে সিআরপিএফের একজন ইনস্পেক্টর, এক জওয়ান এবং জম্মু ও কাশ্মীর পুলিশের দুই কর্মীর মৃত্যু হয়। নিরাপত্তা বাহিনীর অভিযান চলছিল কুপওয়ারা জেলার ল্যাঙ্গেট অঞ্চলের ক্রালকুন্দ গ্রামে। সেই সময়ই আচমকা শুরু হওয়া লড়াইতে প্রাণ হারান ওই চারজন।

    নিরাপত্তাবাহিনীর কর্তারা জানিয়েছেন, দিনের মধ্যে অনেকটা সময়েই মাঝেমাঝেই গুলিবিনিময়ে বিরতি চলছিল। কিন্তু নিরাপত্তাবাহিনীর সদস্যরা স্বাধীনতাকামীরা যে বাড়িটিতে লুকিয়ে ছিল তার দিকে এগোতে শুরু করা মাত্রই ফের গুলি চালাতে আরম্ভ করে লুকিয়ে থাকা স্বাধীনতাকামীরা।

    এদিকে পাকিস্তান ও ভারতের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে শুক্রবার বিকেল থেকে কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় দুই দেশের সেনাদের মধ্যে ব্যাপক গুলিবিনিময় হয়েছে। এতে দুই পাকিস্তানি সেনাসদস্য ও কাশ্মিরের দুই অংশে ৬ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এ ছাড়া বেশ কিছু লোক আহত হয়েছেন। পাকিস্তানে বিমান হামলা চালাতে গিয়ে আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে শুক্রবার ফিরিয়ে দেয়ার মধ্যেই দুই দেশের সেনাবাহিনীর মধ্যে ভারী অস্ত্রের গোলাবর্ষণ চলছে। এ দিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেছেন, কোনো ধরনের চাপের মুখে ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমানকে মুক্তি দেয়া হয়নি।

    পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পক্ষ থেকে গতকাল বিকেলে জানানো হয়েছে, ভারতীয় সেনাদের গোলাবর্ষণে কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখায় দুই পাকিস্তানি সৈন্য ও দুই বেসামরিক নাগরিক নিহত এবং এক নারীসহ দু’জন আহত হয়েছেন। নিহত দুই সেনাসদস্য হলেন হাবিলদার আব্দুর রব ও নায়েক খুররম। তারা নাকিয়াল সেক্টরে নিহত হন।

    আইএসপিআর আরো জানায়, নিয়ন্ত্রণ রেখার তত্তা পানি ও জনদ্রুত সেক্টরে বেসামরিক এলাকা লক্ষ্য করে ব্যাপক গোলাবর্ষণ করেছে ভারতীয় সেনারা। আহত বেসামরিক লোকজনকে কোটলির হাসপাতালে ভর্তি করা হয়েছে। পাকিস্তানি সেনাদের পাল্টা গোলাবর্ষণে ভারতীয় সামরিক পোস্ট ধ্বংস ও সেনাসদস্যদের হতাহত হওয়ার খবর পাওয়া গেছে বলে আইএসপিআরের বিবৃতিতে বলা হয়। এ দিকে ডনের এক প্রতিবেদনে বলা বলা হয়েছে, ভারতীয় সেনাদের গুলিতে দারা শের খান এলাকায় আব্দুল গাফ্ফার নামে ১৯ বছরের এক তরুণ নিহত হয়েছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক