• শিরোনাম

    কোভিডের খাওয়ার যোগ্য ওষুধ সরবরাহ করবে এমএসডি

    | ০৮ অক্টোবর ২০২১ | ২:০৩ অপরাহ্ণ | পড়া হয়েছে 207 বার

    কোভিডের খাওয়ার যোগ্য ওষুধ সরবরাহ করবে এমএসডি

    যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মার্কের জাপানি একটি শাখা প্রতিষ্ঠান বলছে বছর শেষ হওয়ার আগেই যেন সরবরাহ করা সম্ভব হয়, সেই লক্ষ্যে তারা কোভিড-১৯এর খাওয়ার যোগ্য একটি ওষুধের সরকারি অনুমোদন লাভ করতে দ্রুত আবেদনপত্র জমা দেবে।

    মার্কের অধীনস্থ কোম্পানি এমএসডি’র প্রেসিডেন্ট কাইলি টাটল এবং এমএসডি’র প্রতিনিধিত্বকারী পরিচালক শিরাসাওয়া হিরোমিচি এনএইচকে’র সাথে কথা বলেছেন।



    তারা বলেছেন মোলনিউপিরাভিরের অনুমোদন লাভের জন্য জাপানি নিয়ন্ত্রকদের সাথে এমএসডি আলোচনা করছেন। করোনাভাইরাসের বৃদ্ধি পাওয়ার সামর্থ্যে হস্তক্ষেপ করতে এটা তৈরি করা হয়।

    মার্ক গত শুক্রবার ঘোষণা করেছে যে ক্লিনিকাল পরীক্ষার চূড়ান্ত পর্যায়ে মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি অর্ধেক কমিয়ে দেয়ায় এর কার্যকারিতা মোলনিউপিরাভির দেখিয়ে দিয়েছে।

    টাটল বলেছেন অনুমোদন পাওয়া গেলে প্রয়োজনীয় পরিমাণ দ্রুত সরবরাহ করার জন্য কোম্পানি সরকারের সাথে চুক্তি স্বাক্ষর করবে।

    অপেক্ষাকৃত হালকা ধরণের কোভিড-১৯ রোগীদের চিকিৎসা করার ওষুধের বেলায় জাপানে এপর্যন্ত শিরার মধ্যে দিয়ে প্রবাহিত তরল ওষুধ দেওয়া হচ্ছে এবং এতে চিকিৎসকদের ব্যবস্থাপনার দরকার হয়।

    মানুষ এখন বাড়িতে থেকে খাওয়ার যোগ্য ওষুধ আবিষ্কারের অপেক্ষায়। মার্ক বলছে বছর শেষ হওয়ার আগে বিশ্ব জুড়ে এক কোটি মানুষের জন্য পর্যাপ্ত ওষুধ সরবরাহ করতে কোম্পানি প্রস্তুত আছে। আগামী বছর ২ কোটি মানুষের জন্য পর্যাপ্ত ওষুধ সরবরাহের প্রত্যাশা কোম্পানি করছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

  • ফেসবুকে দশদিক