• শিরোনাম

    কোভিড-১৯ চিকিৎসায় বিভিন্ন ওষুধের মিশ্রণ নিয়ে গবেষকরা পরীক্ষা চালাচ্ছেন

    | ০৯ জুলাই ২০২০ | ৭:৪২ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 302 বার

    কোভিড-১৯ চিকিৎসায় বিভিন্ন ওষুধের মিশ্রণ নিয়ে গবেষকরা পরীক্ষা চালাচ্ছেন

    টোকিও বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি গ্রুপ জানিয়েছে যে ফ্লু প্রতিরোধক আভিগান ওষুধের সাথে অগ্ন্যাশয়ের স্ফীতি ও প্রদাহ দূরীকরণে ব্যবহৃত ওষুধ ফুথান কোভিড-১৯ রোগীকে দেয়া হলে ১১ জনের মধ্যে ১০ জনের ক্ষেত্রে রোগের উপসর্গ লাঘব হতে দেখা গেছে।

    এপ্রিল মাসে গুরুতর ভাবে নিউমোনিয়া রোগে অসুস্থ ১১ জন রোগীর ক্ষেত্রে গ্রুপটি ফুথান ও আভিগানের মিশ্রণ দিয়ে দেখে। ফুথান স্বাভাবিক ভাবে একিউট প্যানক্রিয়াটাইটিস নামের অগ্ন্যাশয়ের রোগ এবং শরীরের বিভিন্ন অংশে রক্ত জমাট বেঁধে যায় এমন ধরনের রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে।



    রোগীদের মধ্যে একজন মারা যান। তবে অন্য দশজনের পরিস্থিতি উন্নত হতে দেখা যায়। রোগীদের মধ্যে সাতজন ইসিএমও মেশিন বা ভেন্টিলেটরের উপর নির্ভরশীল ছিলেন তবে একমাস পর এরা কোন সাহায্য ছাড়াই শ্বাস প্রশ্বাস নিতে সক্ষম হন।

    মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে কয়েকজন কোভিড-১৯ রোগীর শরীরে রক্ত জমাট বাঁধতে দেখা যায় যার ফলে তাদের পরিস্থিতি আরো খারাপের দিকে যায়।

    কোভিড রোগ চিকিৎসায় ফুথানের কার্যকারিতা এবং এটি নিরাপদ কিনা তা যাচাই করে দেখতে টোকিও ইউনিভার্সিটি হাসপাতাল সহ জাপানের অন্যান্য চিকিৎসা কেন্দ্রগুলোতে মানবদেহে পরীক্ষা চলছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে দশদিক