• শিরোনাম

    ক্যাসিনো কেলেঙ্কারি নিয়ে জাপানের পাঁচ আইন প্রণেতাকে জিজ্ঞাসাবাদ

    | ০৫ জানুয়ারি ২০২০ | ৮:১৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 185 বার

    ক্যাসিনো কেলেঙ্কারি নিয়ে জাপানের পাঁচ আইন প্রণেতাকে জিজ্ঞাসাবাদ

    একটি চীনা কোম্পানি অন্তর্ভুক্ত থাকা একটি সমন্বিত অবকাশ কেন্দ্র প্রকল্পে উৎকোচ গ্রহণের অভিযোগের সাথে সংশ্লিষ্ট জাপানের পাঁচ জন সংসদ সদস্যকে স্বেচ্ছা ভিত্তিতে জিজ্ঞাসাবাদ করেছেন টোকিও’র কৌঁসুলিরা।

    সংশ্লিষ্ট সূত্রসমূহ বলছে, চীনা প্রতিষ্ঠান “৫০০.কম”এর সাবেক পরামর্শকদের কাছে থাকা স্মারকে এই আভাষ পাওয়া যাচ্ছে যে এই পাঁচ আইন প্রণেতাকে তারা নগদ অর্থ প্রদান করছিলেন। এছাড়া, আরেকজন আইন প্রণেতা ৎসুকাসা আকিমোতোকে ঘুষ নেয়ার অপরাধে ইতিমধ্যেই গ্রেপ্তার করা হয়েছে।



    ২০১৭ সালের সেপ্টেম্বর মাসের শেষের দিকে ঐ চীনা কোম্পানি থেকে প্রায় ২৭ হাজার ডলারের সমমূল্যের নগদ অর্থ আকিমোতো গ্রহণ করেছিলেন বলে সন্দেহ করা হচ্ছে। কোম্পানিটি ক্যাসিনো অন্তর্ভুক্ত থাকা জাপানের সমন্বিত অবকাশ কেন্দ্র ব্যবসায় প্রবেশ করতে চেয়েছিল। সেই সময় আকিমোতো সমন্বিত অবকাশ কেন্দ্রগুলোর দায়িত্বে থাকা মন্ত্রীপরিষদ দপ্তরের একজন প্রতিমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

    এর পরের মাস অক্টোবরে সংসদের নিম্ন-কক্ষের নির্বাচনের সময়সূচি নির্ধারিত থাকায় কৌঁসুলিরা সন্দেহ করছেন যে ঐ অর্থ নির্বাচনী তহবিলে দেয়ার অজুহাতে আকিমোতোর কাছে হস্তান্তর করা হয়েছিল।

    সূত্রসমূহ বলছে, সংশ্লিষ্ট স্মারকটি এই ইঙ্গিত দিচ্ছে যে “৫০০.কম” এর সাবেক পরামর্শকরা প্রায় অনুরূপ সময়েই এই পাঁচ আইন প্রণেতাকেও নগদ অর্থ প্রদান করেছিলেন। তারা তদন্তকারীদের এই তথ্য দিয়েছেন বলে জানা গেছে যে ঐ আইন প্রণেতাদের প্রত্যেককে প্রায় ৯ হাজার ২শ ডলার করে তারা দিয়েছিলেন।

    এই পাঁচজন হলেন, সাবেক প্রতিরক্ষা মন্ত্রী তাকেশি ইওয়াইয়া, সংসদীয় আইন উপমন্ত্রী মাসাহিসা মিয়াযাকি, হিরোইউকি নাকামুরা, তোশিমিৎসু ফুনাহাশি এবং সাবেক ডাকবিভাগ বেসরকারিকরণ মন্ত্রী মিকিও শিমোজি। তাদের মধ্যে ইওয়াইয়া, মিয়াযাকি, নাকামুরা এবং ফুনাহাশি হলেন ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির সদস্য এবং শিমোজি হলেন নিপ্পন ইশিন দলের একজন সদস্য।

    কৌঁসুলিরা এখন ঐ স্মারকের ইংগিত দেয়া অর্থের গতিপথ যাচাই করে দেখছেন বলে ধারণা করা হচ্ছে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯  
  • ফেসবুকে দশদিক