• শিরোনাম

    খ্রিস্টানরাও চাইলে ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করতে পারবেন: মালেশিয়ার আদালত

    | ১২ মার্চ ২০২১ | ৫:৪৭ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 154 বার

    খ্রিস্টানরাও চাইলে ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করতে পারবেন: মালেশিয়ার আদালত

    এখন থেকে খ্রিস্টান ধর্মাবলম্বীরাও চাইলে ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করতে পারবেন বলে রায় দিয়েছেন মালয়েশিয়ার আদালত। এতদিন দেশটির খ্রিস্টানদের ‘আল্লাহ’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া ছিল।

    বুধবার (১০ মার্চ) মালেশিয়ার হাইকোর্ট এ রায় দিয়েছেন বলে জানিয়েছে বিবিসি।



    বিবিসি’র খবরে বলা হয়েছে, প্রায় এক দশক আগে এক খ্রিস্টান ব্যক্তির ধর্মীয় উপকরণে আল্লাহ শব্দ লেখা থাকায় তার সেসব উপকরণ জব্দ করা হয়েছিল। এ ঘটনায় সে সময় যে মামলা দায়ের করা হয়েছিল সেই রায়ের অংশ হিসেবেই আদালত এ ঘোষণা দিয়েছে।

    মালয়েশিয়ায় প্রায় তিনভাগের দুই ভাগ জনগোষ্ঠী মুসলিম। তবে সেখানে বড় পরিসরে খ্রিস্টান সম্প্রদায়ও রয়েছে। অতীতে দেশটির অমুসলিমরা ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করায় সেখানে ধর্মীয় উত্তেজনা ও সহিংসতার ঘটনাও ঘটেছে।

    খ্রিস্টান সম্প্রদায়ের দাবি, তারা শত শত বছর ধরে সৃষ্টিকর্তা বোঝাতে ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করে আসছে। অতীতের নিষেধাজ্ঞাটি তাদের এই শব্দ ব্যবহারের অধিকার ক্ষুণ্ণ করেছিল।

    ২০০৮ সালে জিল আয়ারল্যান্ড লরেন্স বিল নামে এক খ্রিস্টান নারীর কাছ থেকে কিছু সিডি জব্দ করা হয়। বিমানবন্দর থেকে জব্দ করা সিডিগুলোতে দেখা যায়, এগুলোর রেকর্ডিংয়ের শিরোনামে ‘আল্লাহ’ শব্দ ব্যবহার করা হয়েছে। এরপর বিল আদালতের ১৯৮৬ সালের এক নির্দেশের বিরুদ্ধে আদালতে চ্যালেঞ্জ করে। সেই নির্দেশে খ্রিস্টানদের প্রকাশনায় ‘আল্লাহ’ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা ছিল।

    রায়ে মালয়েশিয়ায় হাইকোর্ট জানিয়েছেন, নিজের ধর্মীয় বিশ্বাস অনুযায়ী বৈষম্যের শিকার না হওয়ার অধিকার ওই নারীর রয়েছে। এখন থেকে তারা ‘আল্লাহ’র পাশাপাশি আরও তিনটি শব্দ ব্যবহার করতে পারবে। এগুলো হলো- কাবা, বাইতুল্লাহ ও সালাত। এই চারটি শব্দ ব্যবহারে যে নিষেধাজ্ঞা ছিল তা ‘অবৈধ ও অসাংবিধানিক’।

    সূত্র: বিবিসি

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ ফেব্রুয়ারি ২০১৯

    ১১ সেপ্টেম্বর ২০২০

    ১৭ সেপ্টেম্বর ২০২০

    ০৮ ফেব্রুয়ারি ২০১৯

    ১১ ফেব্রুয়ারি ২০১৯

    ০৯ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ এপ্রিল ২০২০

    ০২ সেপ্টেম্বর ২০২০

    ০৩ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক