• শিরোনাম

    গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে অর্ধ দিবস হরতাল

    | ০৭ জুলাই ২০১৯ | ৮:১৩ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 266 বার

    গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে অর্ধ দিবস হরতাল

    গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আজ ৭ জুলাই রোববার সারাদেশে সকাল-দুপুর আধা বেলা হরতাল আহবান করেছে বামপন্থী দলগুলোর সমন্বয়ে গঠিত বাম গণতান্ত্রিক জোট। গত ১ জুলাই সোমবার বাম গণতান্ত্রিক জোটের পরিচালনা পর্ষদের বৈঠক শেষে হরতালের কথা ঘোষণা দেয়া হয়।
    বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন সম্প্রতি সব ধরনের গ্রাহক পর্যায়ে প্রাকৃতিক গ্যাসের দাম গড়ে ৩২.৮ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয়। গ্যাসের বাড়তি দাম ১ জুলাই থেকে কার্যকর হয়েছে। রান্নাঘরে যাদের গ্যাসের চুলায় একটি বার্নার, তারা এত দিন মাসে বিল দিতেন ৭৫০ টাকা। এখন থেকে গ্যাস বিল বাবদ মাসে তাদের ব্যয় হবে ৯২৫ টাকা। অন্যদিকে দুই বার্নারের চুলায় বিল দিতে হতো ৮০০ টাকা। এখন তাদের দিতে হবে ৯৭৫ টাকা। উভয়ক্ষেত্রে খরচ বাড়ল ১৭৫ টাকা।বাসাবাড়ির গ্যাসের পাশাপাশি সিএনজির দামও বেড়েছে। সিএনজির ক্ষেত্রে প্রতি ঘনমিটারে দাম ৩ টাকা বেড়ে ৪০ টাকার গ্যাসের দাম হয়েছে ৪৩টাকা। মূলত গ্যাসের দাম বৃদ্ধির প্রতিবাদে হরতালের ডাক দেয় বামপন্থী দলগুলোর সমন্বয়ে গঠিত বাম গণতান্ত্রিক জোট।
    গ্যাসের অযৌক্তিক ও গণতান্ত্রিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে ডাকা আজ রোববার অর্ধ দিবস হরতাল সফলে সিলেট নগরীতে গণসংযোগ ও মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে। এরআগ থেকে নগরীতে মাইকিংসহ প্রচার প্রচরণা ছিলো হরতাল পালনের পক্ষে।
    গণতান্ত্রিক জোট সিলেট জেলা শাখার উদ্যোগে হরতাল সফল করতে গতকাল শনিবার সন্ধ্যায় সাতটায় মশাল মিছিল অনুষ্ঠিত হয়। পাশাপাশি গ্যাস বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদের উদ্যোগে ও আজকের হরতালের সমর্থনে সুরমা মার্কেট পয়েন্টে এক গণসংযোগ ও প্রচার পত্র বিলি করা হয়।
    বাম গণতান্ত্রিক জোট॥ হরতালের সমর্থনে বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলা শাখার উদ্যোগে হরতাল সফল করতে গতকাল শনিবার সন্ধ্যায় নগরীতে মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে।
    সিলেট রেজিস্ট্রারি মাঠ থেকে মশাল মিছিল বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আম্বরখানা পয়েন্টে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়।
    সমাবেশে বাসদ (মার্কসবাদী) সিলেট জেলার আহবায়ক উজ্জ্বল রায়ের সভাপতিত্বে এবং বাসদ জেলার সদস্য প্রণব জ্যোতি পালের পরিচালনায় বক্তব্য রাখেন বাসদ জেলা সমন্বয়ক আবু জাফর, সিপিবি জেলা যুগ্ম সম্পাদক খায়রুল হাছান, বাসদ মার্কসবাদী) জেলা সদস্য হুমায়ুন রশীদ সোয়েব, বাসদ জেলা সদস্য জুবায়ের আহমদ সুমন, যুব ইউনিয়ন সাধারণ সম্পাদক নিরঞ্জন দাস খোকন প্রমুখ।
    সমাবেশে বক্তারা বলেন, সারাবিশ্বে যখন গ্যাসের মূল্য কমছে সেখানে আমাদের দেশে অযৌক্তিক গ্যাসের মূল্যবৃদ্ধি করা হচ্ছে লুটেরা ব্যবসায়ীদের স্বার্থে। ব্যবসায়ীদের পকেট ভারি করতে জনগণের পকেট কাটার ব্যবস্থার আয়োজন।
    গ্যাস বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদ॥ গ্যাস বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদের উদ্যোগে ও আজকের হরতালের সমর্থনে গতকাল শনিবার সিলেট নগরীর সুরমা মার্কেট পয়েন্টে এক গণসংযোগ ও প্রচারপত্র বিলি করা হয়। পরে গণসংযোগ কর্মসূচি বিক্ষোভ মিছিলে পরিণত হয়। এ সময় নেতৃবৃন্দ হরতালের সমর্থনে সাধারণ জনগণের মধ্যে প্রচারপত্র বিলি করেন। বিক্ষোভ মিছিলটি নগরীর বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে আম্বরখানা পয়েন্টে গিয়ে শেষ হয়। কেন্দ্রীয় সদস্য সচিব মকসুদ হোসেনের সভাপতিত্বে সভায় বক্তারা গ্যাসের মূল্য বাতিলের চ্যালেন্স করে মহামান্য হাইকোর্টে ক্যাবের রীট গ্রহণের পদক্ষেপের প্রতি অভিনন্দন জ্ঞাপন করে বলেন, জনস্বার্থ, গণমত উপেক্ষা করে গ্যাসের এই মূল্য বৃদ্ধির ঘোষণায় দেশের গরিব-দুঃখী মানুষের মধ্যে এক চরম আতঙ্ক সৃষ্টি হয়েছে। গ্যাসের মূল্য বৃদ্ধি ফলে সাধারণ জনগণের মধ্যে গভীর হতাশা বিরাজ করছে। মধ্যবিত্ত ও নি¤œ মধ্যবিত্ত পরিবারের মধ্যে বিশৃঙ্খলা ও অশান্তি নেমে এসেছে।
    সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন-গ্যাস বিদ্যুৎ গ্রাহক কল্যাণ পরিষদের কেন্দ্রীয় নেতা আব্দুল মন্নান পুতুল, হাইকোর্টের আইনজীবী চৌধুরী আতাউর রহমান আজাদ, ব্যারিস্টার মোজাক্কির হোসেন, কেন্দ্রীয় নেতা আমীরুল ইসলাম চৌধুরী এহিয়া, সাংবাদিক দেলওয়ার হোসেন জিলন, পরিষদের কেন্দ্রীয় সদস্য সৈয়দ আকরাম আল সাহান, আব্দুল মোতাওয়াল্লী ফলিক, শেখ কবির আহমদ, কয়েছ আহমদ সাগর, রফিকুল ইসলাম শিতাব, দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ যুব ফোরামের সভাপতি ইসমত ইবনে ইসহাক সানজিদ, যুগ্ম সাধারণ সম্পাদক জাবেদুল ইসলাম দিদার, জাতীয় জনতা পার্টির জেলা সেক্রেটারি আখলিছুর আহমদ চৌধুরী প্রমুখ

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১৪ জুলাই ২০১৯

    ১২ সেপ্টেম্বর ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক