• শিরোনাম

    চর্বি কমানোর ব্যায়াম

    | ০৬ মার্চ ২০১৯ | ১১:০৫ অপরাহ্ণ | পড়া হয়েছে 807 বার

    চর্বি কমানোর ব্যায়াম

    মেদ নিয়ে অনেকেরই সমস্যার শেষ নেই। পেটে মেদ বা চর্বি কমাতে দরকার নিয়মিত ব্যায়াম। মেদ ঝরানোর কয়েকটি ব্যায়ামের কথা বলেছেন ও মডেল হয়েছেন যোগব্যায়াম প্রশিক্ষক দয়িতা আক্তার
    ..পা দুটো সামনে সোজা করে দিয়ে বসে যান। এবার পা দুটো ভাঁজ করে পায়ের পাতা মেঝে থেকে একটু উঁচুতে নিয়ে যান। এবং বল সোজা করে হাত দুটো সামনে রেখে একবার ডান দিকে ঘুরে ডান কোমরের কাছে আবার বাঁ দিকে ঘুরে বা কোমরের কাছে আনুন। এভাবে ১০–১২ বার করবেন, এতে আপনার কোমরের পাশে মেদ এবং তলপেটের মেদ কমবে।

    ..এ ভঙ্গিটা অনেকটা নৌকা চালানোর মতো। প্রথমে মেঝেতে বসুন। পা দুটো সোজা করে ওপর দিকে ওঠান। হাত দুটো সোজা করে হাঁটু বরাবর রাখুন। কোমর থেকে শরীরের ওপর অংশ সোজা করে এমনভাবে রাখুন, যেন তা আপনার পায়ের সঙ্গে সমকোণ তৈরি করে। এভাবে থেকে পাঁচবার জোরে জোরে শ্বাস নিন এবং স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। এই ব্যায়াম দৈনিক পাঁচবার করার চেষ্টা করুন।



    ..প্রথমে সোজা হয়ে শুয়ে পড়ুন। তারপর কোমরের নিচে দুই হাত রাখুন। এবার ধীরে ধীরে করে প্রথমে বা পা তারপর ডান পা ওপরের দিকে ৬০ ডিগ্রি ওপর–নিচ করুন। এভাবে ২০ বার করতে হবে।

    পেটের চর্বি কমানোর সবচেয়ে ভালো ব্যায়াম হলো প্লাঙ্ক। শুধু তা–ই নয়, এই বিশেষ ব্যায়ামের রয়েছে অন্য অনেক সুবিধাও। তাই আজকাল তারকা থেকে আমজনতা—সবার পছন্দের ব্যায়াম প্লাঙ্ক।

    প্রথম দিকে টানা ১০–২০ সেকেন্ড করার চেষ্টা করুন। পরে ধীরে ধীরে বাড়াবেন। টানা এক মিনিট করতে পারলে বুঝবেন, আপনার ফিটনেস লেভেল বাড়ছে। এই ব্যায়াম করার সময় পেটের পেশি টেনে রাখবেন। কিন্তু নিশ্বাস–প্রশ্বাস যেন স্বাভাবিক থাকে। নিজে থেকে একেবারেই এটা করতে যাবেন না। তবে সাবধানে। কোমরে ব্যথা হলে বুঝবেন, ঠিকমতো হচ্ছে না ব্যায়ামটা।

    প্লাঙ্কের উপকারিতা
    * পেটের চর্বি কমাতে সবচেয়ে ভালো ব্যায়াম।
    * পেটের ওপর ও নিচের অংশের চর্বি স্রেফ প্লাঙ্কেই কমে যাবে।
    * কোমরে যাঁদের ব্যথা, তাঁদের জন্য এটা উপকারী।
    * মেরুদণ্ড মজবুত করতে প্লাঙ্কের জুড়ি নেই।
    * অ্যাসিডিটির সমস্যা কমাবে।
    * বেশ কিছুদিন প্লাঙ্ক করলে দেখবেন, আপনার মেটাবলিজম হার বাড়ছে। দেহের গঠন সুন্দর করবে। কারণ, শুধু পেটই নয়, কোমরের শেপ ঠিক করার জন্যও এই ব্যায়াম জরুরি। নিয়মিত এটা করতে থাকলে দেখবেন নমনীয়তা বেড়ে গেছে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক