• শিরোনাম

    চার মাসের মধ্যে স্বাভাবিক হবে কাশ্মীর : মোদি

    | ১৫ অক্টোবর ২০১৯ | ১১:০৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 64 বার

    চার মাসের মধ্যে স্বাভাবিক হবে কাশ্মীর : মোদি

    ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পরিস্থিতি আগামী চার মাসের মধ্যেই আগের অবস্থায় ফিরে আসবে বলে মনে করেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত রবিবার পশ্চিমাঞ্চলের রাজ্য মহারাষ্ট্রে একটি শোভাযাত্রায় অংশ নিয়ে মোদি এসব কথা বলেন।

    মোদি বলেন, জম্মু-কাশ্মীরে নিরাপত্তা নিশ্চিত করতে সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। শোভাযাত্রায় অংশ নিয়ে মোদি বলেন, ‘আমি আপনাদের আশ্বস্ত করছি, সেখানে গত ৪০ বছরব্যাপী চলমান যে অস্বাভাবিক পরিবেশ ছিল, তা স্বাভাবিক হতে আর চার মাসের বেশি সময় লাগবে না। জম্মু-কাশ্মীর ও লাদাখ ভারতের জন্য শুধুই একখণ্ড নয়।’



    উল্লেখ্য, ভারতের সংবিধানে কাশ্মীরকে যে বিশেষ স্বায়ত্তশাসিত এলাকার মর্যাদা দিয়েছিল ৩৭০ ধারা – গেল ৫ আগস্ট তা বাতিল করে রাজ্যকে কেন্দ্রশাসিত ঘোষণা করে ক্ষমতাসীন বিজেপি সরকার।

    ধারাটি বাতিলের পর পুরো ভারত এবং বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে যায় কাশ্মীর। রাস্তায় সাধারণ মানুষ থেকে বহুগুণ বেশি সেনা আর আধা সেনা। জারি করা হয় কারফিউ। বন্ধ হয়েয়ে যায় দোকানপাট। ফলে চরম খাদ্য সংকটে পড়ে এই উপত্যকার সাধারণ মানুষ। এখনো পুরোপুরি স্বাভাবিক হয়নি ইন্টারনেট ও ফোনে যোগাযোগ ব্যবস্থা।

    এই ৩৭০ ধারা এবং ৩৫এ অনুচ্ছেদ যোগ হয়েছিল ভারত ও কাশ্মীরের নেতাদের দীর্ঘ আলোচনার ভিত্তিতে। বিধানটিতে জম্মু ও কাশ্মীরকে নিজেদের সংবিধান ও একটি আলাদা পতাকার স্বাধীনতা দেয়া হয়, তা ছাড়া পররাষ্ট্র, প্রতিরক্ষা এবং যোগাযোগ ছাড়া অন্য সব ক্ষেত্রে কাশ্মীরের সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রাখা হয়। কিন্তু ভারতে বর্তমানে ক্ষমতাসীন হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপির নির্বাচনী ওয়াদা ছিল এটা বাতিল করা। সূত্র: ডয়েচে ভেলে ও বিবিসি

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দশদিক