• শিরোনাম

    চীনের প্রতিষ্ঠা বার্ষিকীর দিনে ক্যাপিটল ভবনের সামনে উইঘুরদের বিক্ষোভ

    | ০২ অক্টোবর ২০২১ | ৪:০০ অপরাহ্ণ | পড়া হয়েছে 295 বার

    চীনের প্রতিষ্ঠা বার্ষিকীর দিনে ক্যাপিটল ভবনের সামনে উইঘুরদের বিক্ষোভ

    চীনের প্রতিষ্ঠা বার্ষিকীর দিনে একদল উইঘুর সম্প্রদায়ের লোক যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনের সামনে বিক্ষোভ করেছে। শুক্রবার মার্কিন ক্যাপিটল ভবনের লিঙ্কন স্মৃতিসৌধের সামনে জড়ো হয়ে তারা এ বিক্ষোভ প্রদর্শন করেন। এ সময় বিক্ষোভকারীরা মুসলিম সংখ্যালঘুদের ওপর চীনা নিপীড়নের অবসান চান। মার্কিন ক্যাপিটল ভবনের সামনে জড়ো হওয়া উইঘুর বিক্ষোভকারীরা কালো শার্ট পরা ছিলেন। ওই এক শ’র বেশি বিক্ষোভকারী লিঙ্কন স্মৃতিসৌধ এলাকার সামনে লাইন ধরে দাঁড়িয়ে ছিলেন। এ সময় বক্তারা সমবেত জনতার উদ্দেশ্যে বক্তব্য দেন।

    এসব বক্তাদের মধ্যে আছেন মিসৌরি থেকে নির্বাচিত রিপাবলিকান দলের নারী কংগ্রেস সদস্য ভিকি হার্টজলার, নিউইয়র্ক থেকে ডেমোক্র্যাটিক কংগ্রেসম্যান টম সুজি, রাব্বি জ্যাক মোলিন ও ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন কমিশনের ভাইস চেয়ারম্যান নুরি তুর্কেল।



    ভিকি হার্টজলার বলেন, মার্কিন কোম্পানিগুলো চীনে ব্যবসা করছে। এ সকল কোম্পানিগুলোর একটি নীতি ও নৈতিক বাধ্যবাধকতা আছে যে তাদের কোনো কাঁচামাল উইঘুর এলাকা থেকে আসবে না।

    টম সুজি বলেন, তিনি সম্পূর্ণরূপে উইঘুর সমর্থক আর চীনের জাতিগত গণহত্যার বিরোধী।

    ওই বিক্ষোভকারীরা আরো দাবি করেন, জিনজিয়াং প্রদেশে উইঘুরদের বন্দীশিবিরে আটক রাখা বন্ধ করতে হবে।

    জাতিসঙ্ঘের দেয়া তথ্য অনুসারে, কমপক্ষে ১০ লাখ উইঘুরকে জিনজিয়াং প্রদেশে আটক করে রাখা হয়েছে। ওই বন্দীশিবিরগুলোকে ‘বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র’ বা পুনশিক্ষণ শিবির বলে অভিহিত করে চীন।

    সূত্র : আনাদোলু এজেন্সি

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক