• শিরোনাম

    জাতিসংঙ্ঘের সন্ত্রাসবাদের বিবৃতি থেকে ‘তালেবান’ বাদ

    | ২৯ আগস্ট ২০২১ | ৮:১০ অপরাহ্ণ | পড়া হয়েছে 229 বার

    জাতিসংঙ্ঘের সন্ত্রাসবাদের বিবৃতি থেকে ‘তালেবান’ বাদ

    আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ হামলার পর নিজেদের সন্ত্রাসবাদ বিষয়ক বিবৃতিতে সংশোধন এনেছে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। সংস্থাটির ভারতের স্থায়ী প্রতিনিধি সৈয়দ আকবর উদ্দিন এরই মধ্যে টুইট বার্তার মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। গত ১৫ আগস্ট রাজধানী কাবুলসহ দেশের বিভিন্ন অঞ্চল তালেবান যোদ্ধাদের দখলে চলে যাওয়ার পরদিন ১৬ আগস্ট সন্ত্রাসবাদ বিরোধী একটি বিবৃতি দিয়েছিল নিরাপত্তা পরিষদ। যেখানে বিশ্বের অন্যান্য দেশের প্রতি তালেবানসহ অন্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে সমর্থন না করার জন্য আহ্বানও জানানো হয়েছিল। ১৬ আগস্টের ওই বিবৃতিতে বলা ছিল, আফগানিস্তানে তালেবান বা কোনো সন্ত্রাসী গোষ্ঠীর ক্ষমতাসীন হওয়াকে সমর্থন না জানাতে বিশ্বের দেশসমূহকে আহ্বান জানানো হচ্ছে।

    এদিকে ২৮ আগস্ট টুইটে সৈয়দ আকবর উদ্দিন জানিয়েছেন, নিরাপত্তা পরিষদের ওই বিবৃতিতে তালেবান শব্দটি এখন আর দেখা যাচ্ছে না। এ প্রসঙ্গে তিনি বলেন, বিবৃতির ‘টি’ আদ্যাক্ষরের শব্দটি নিরাপত্তা পরিষদের নথি থেকে হারিয়ে গেছে।



    বিশ্লেষকদের মতে, গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ গ্রহণের পর সরকার গঠনে তোড়জোড় শুরু করা তালেবান নেতারা আন্তর্জাতিক স্বীকৃতি পাবেন কিনা- তা নিয়ে বর্তমানে দ্বিধাবিভক্ত আন্তর্জাতিক বিশ্ব। এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) জানিয়েছে, ইইউ এখনই তালেবান বাহিনীকে স্বীকৃতি দিতে প্রস্তুত নয়।

    অন্য দিকে যুক্তরাষ্ট্র এবং তার মিত্র দেশগুলো জানিয়েছে, আফগানিস্তান থেকে নিজ দেশের নাগরিক ও ঝুঁকিতে থাকা আফগানদের প্রত্যাহার কাজ সম্পন্ন হওয়ার আগ পর্যন্ত বিষয়টি নিয়ে তারা কোনো ধরনের সিদ্ধান্তে যাবে না।

    অপর দিকে রুশ কর্তৃপক্ষ জানিয়েছে, তালেবান বাহিনীর সাম্প্রতিক কার্যক্রম বিভিন্ন ধাপে বিচার-বিবেচনা করে তাদের স্বীকৃতির ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। এরই মধ্যে পাকিস্তান, তুরস্কসহ অন্যান্য কয়েকটি দেশ রাশিয়ার প্রস্তাবকে সমর্থন জানিয়েছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

  • ফেসবুকে দশদিক