• শিরোনাম

    জাপানের এলডিপি চীনের পুনর্গঠিত উপকূলরক্ষী বাহিনী নিয়ে সতর্ক

    | ০২ মার্চ ২০২১ | ৪:৫৭ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 392 বার

    জাপানের এলডিপি চীনের পুনর্গঠিত উপকূলরক্ষী বাহিনী নিয়ে সতর্ক

    চীন নিজেদের এখতিয়ারে রয়েছে বলে বিবেচনা করা সমুদ্রে বিদেশি জাহাজের বিরুদ্ধে তাদের উপকূলরক্ষী বাহিনীকে অস্ত্র ব্যবহারের অনুমোদন দিয়ে নতুন একটি আইন প্রবর্তনের এক মাস পার হয়েছে।

    জাপানের প্রধান ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির কয়েকজন সদস্য এমন আইন প্রণয়নের আহ্বান জানাচ্ছেন, যেটি সুনির্দিষ্ট কিছু শর্ত শিথিল করবে, যার আওতায় জাপানের উপকূলরক্ষী বাহিনী অস্ত্র ব্যবহারের অনুমোদন পাবে।



    পূর্ব চীন সাগরে অবস্থিত সেনকাকু দ্বীপমালার অদূরে থাকা জাপানের নিজস্ব জলসীমা এবং এর বাইরের চারপাশের লাগোয়া অঞ্চলে প্রায়শই চীনা সরকারি কিছু জাহাজকে চলাচল করতে দেখা যায়।

    জাপান এই দ্বীপমালা নিয়ন্ত্রণ করে। চীন ও তাইওয়ান দ্বীপগুলোর মালিকানা দাবি করে। জাপান সরকার এই অবস্থান বজায় রেখে চলেছে যে এক্ষেত্রে সার্বভৌমত্বের কোন বিষয় নেই।

    এলডিপি’র সদস্যরা সতর্ক করে দিয়ে বলেন যে চীনের নতুন আইন কার্যকর হওয়ার পর থেকে জাপানের চারপাশের নিরাপত্তা পরিস্থিতি আরও গুরুতর হয়ে পড়েছে।

    জাপান সরকার বলেছে, এমনকি বর্তমান আইনের অধীনেও সেনকাকু দ্বীপমালায় অবতরণ করতে চাওয়া যে কোন অনুপ্রবেশকারীর বিরুদ্ধে জাপানের উপকূলরক্ষী বাহিনীর সদস্যরা অস্ত্র ব্যবহার করতে পারেন।

    সরকারের ভাষ্যানুযায়ী, এধরনের যে কোন প্রচেষ্টা একটি মারাত্মক এবং ঘৃণিত অপরাধ হিসেবে গণ্য হবে।

    তবে, কয়েকজন এলডিপি আইনপ্রণেতা এই অবস্থান বজায় রেখে চলেছেন যে উপকূলরক্ষী বাহিনী এবং আত্মরক্ষা বাহিনীর সদস্যদের আরও সাবলীলভাবে সাড়া দিতে সক্ষম করে তোলার জন্য একটি আইন চালু করা প্রয়োজন।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১২ অক্টোবর ২০২০

    ০১ অক্টোবর ২০২০

    ১৩ সেপ্টেম্বর ২০২০

    ০৪ অক্টোবর ২০২০

    ১৫ সেপ্টেম্বর ২০২০

    ২৪ সেপ্টেম্বর ২০২০

    ১৬ সেপ্টেম্বর ২০২০

  • ফেসবুকে দশদিক