• শিরোনাম

    জাপানের করোনাভাইরাস সংক্রান্ত জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি

    | ১৩ সেপ্টেম্বর ২০২১ | ৯:৩৭ অপরাহ্ণ | পড়া হয়েছে 170 বার

    জাপানের করোনাভাইরাস সংক্রান্ত জরুরি অবস্থার মেয়াদ বৃদ্ধি

    জাপানের করোনাভাইরাস সংক্রান্ত জরুরি অবস্থার মেয়াদ টোকিও এবং ওসাকা’সহ দেশের অনেক অংশে চলতি মাসের শেষ নাগাদ বাড়িয়ে নেয়া হয়েছে।

    আজ সোমবার দেশের ৪৭টি জেলার মধ্যে ১৯টিতে বর্ধিত এই মেয়াদ কার্যকর করা হয়।



    মিয়াগি এবং ওকাইয়ামা জেলা জরুরি অবস্থা থেকে বেরিয়ে এসেছে এবং এখন তারা অন্য ছয়টি জেলার সাথে একত্রে আধা-জরুরি পদক্ষেপ কার্যকর করবে, যা আগামী ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে।

    করোনাভাইরাস রোগীদের জন্য আরও বেশি হাসপাতাল শয্যা নিশ্চিত করার মত পদক্ষেপ গ্রহণের মধ্যে দিয়ে সরকার চিকিৎসা ব্যবস্থাকে শক্তিশালী করার পরিকল্পনা করছে। এছাড়া, অক্সিজেন দেয়া’সহ কোভিড-১৯ রোগীদের চিকিৎসা গ্রহণ করতে পারার মত কেন্দ্র স্থাপনের লক্ষ্যও তারা নির্ধারণ করেছে।

    আগামী সপ্তাহে দুটি জাতীয় ছুটির দিন থাকায় সরকার লোকজনকে আন্তঃজেলা ভ্রমণ থেকে বিরত থাকার আহ্ববান জানাবে।

    করোনাভাইরাস মোকাবিলার দায়িত্বপ্রাপ্ত অর্থনৈতিক পুনরুজ্জীবন মন্ত্রী নিশিমুরা ইয়াসুতোশি গতকাল রবিবার বলেন, নতুন সংক্রমণের দৈনিক সংখ্যা কমতে থাকলেও গুরুতর উপসর্গ থাকা রোগীর সংখ্যা এখনও ২ হাজারের উপরে রয়েছে, যা চিকিৎসা ব্যবস্থার উপর মারাত্মক চাপ সৃষ্টি করে চলেছে।

    নিশিমুরা আরও বলেন, জাপানের মোট জনগোষ্ঠীর ৫০ শতাংশেরও বেশি দুই ডোজ করোনাভাইরাস টিকা গ্রহণ করেছেন।
    কেন্দ্রীয় সরকার স্থানীয় সরকারগুলোর সহযোগিতায় টিকাদান কর্মসূচি এবং অন্যান্য সংক্রমণ রোধী পদক্ষেপসমূহ অব্যাহতভাবে এগিয়ে নেয়ার পরিকল্পনা করছে, যাতে তারা পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী চলতি মাসের শেষ নাগাদ জরুরি অবস্থা তুলে নিতে পারে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

  • ফেসবুকে দশদিক