• শিরোনাম

    জাপানের কেন্দ্রীয় ও মধ্যাঞ্চলে সর্বোচ্চ মাত্রার ভারী বর্ষণের সতর্কতা

    | ১৩ অক্টোবর ২০১৯ | ২:১০ অপরাহ্ণ | পড়া হয়েছে 54 বার

    জাপানের কেন্দ্রীয় ও মধ্যাঞ্চলে সর্বোচ্চ মাত্রার ভারী বর্ষণের সতর্কতা

    জাপানের আবহাওয়া এজেন্সি জানিয়েছে, টাইফুন হাগিবিস শনিবার সন্ধ্যা ৭ টার একটু আগে জাপানের কেন্দ্রাঞ্চলে অবস্থিত শিজুওকা জেলার ইযু উপদ্বীপে ভূমিতে আঘাত হেনেছে।

    হাগিবিস’কে একটি শক্তিশালী ঝড় হিসেবে শ্রেণিভুক্ত করা হয়েছে এবং এটি জাপানের কেন্দ্রীয় ও মধ্যাঞ্চলের বিস্তীর্ণ এলাকাজুড়ে ভারী বর্ষণ ও ঝড়ো বাতাসের সৃষ্টি করছে।



    আবহাওয়া কর্মকর্তারা লোকজনকে সতর্ক দৃষ্টি রাখার এবং সর্বশেষ তথ্য সম্পর্কে হালনাগাদ থাকার আহ্বান জানাচ্ছেন।

    জাপানের আবহাওয়া এজেন্সি শনিবার বেলা ৩টা ৩০ মিনিটে দেশটির কেন্দ্রীয় ও মধ্যাঞ্চলে অবস্থিত টোকিও এবং আরও ৬টি জেলার জন্য সর্বোচ্চ মাত্রার ভারী বর্ষণের জরুরি সতর্কতা জারী করেছে।

    যেসব এলাকার জন্য এই সতর্কতা জারী করা হয়েছে সেগুলো হল শিযুওকা জেলা, কানাগাওয়া জেলা, টোকিও, গুনমা জেলা, ইয়ামানাশি জেলা এবং নাগানো জেলা।

    এজেন্সির কর্মকর্তারা লোকজনকে তাদের জীবন রক্ষার জন্য প্রয়োজনীয় সবকিছু করতে আহ্বান জানাচ্ছেন। যদি লোকজন মনে করেন যে আশ্রয়কেন্দ্রে যাওয়া তাদের জন্য খুবই বিপদজনক হবে, সেক্ষেত্রে তারা তাদের উঁচু ফ্লোরে যেতে অথবা কাছের কোন শক্তিশালী ভবনে আশ্রয় নিতে বলছেন এবং যেকোন ধরনের ঢালে থাকা পরিহার করতে বলছেন।

    এজেন্সি জানিয়েছে টাইফুন হাগিবিস’এর ফলে কান্তো এবং তোকাই অঞ্চলের বিভিন্ন এলাকায় ভারী বর্ষণ হচ্ছে।

    শনিবার বেলা তিনটা পর্যন্ত ৪৮ ঘণ্টা সময়ে কানাগাওয়া জেলার হাকোনে শহরে রেকর্ড পরিমাণ ৭০০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

    এজেন্সি তাদের পূর্বাভাসে জানিয়েছে, রবিবার দুপুর পর্যন্ত ২৪ ঘন্টা সময়ে তোকাই অঞ্চলে ৬০০ মিলিমিটার, হোকুরিকুতে ৫০০ মিলিমিটার এবং তোহোকু এবং কান্তো-কোশিন অঞ্চলে ৪০০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে।

    টাইফুন হাগিবিস’এর কারণে কিছু কিছু এলাকাতে ভয়ংকর বাতাস বয়ে যেতে পারে বলেও ধারণা করা হচ্ছে। পূর্বাভাসে বলা হয়েছে, তোকাই এবং কান্তো অঞ্চলে বাতাসের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ঘন্টায় ১৬২ কিলোমিটার এবং তোহোকু’তে তা ঘণ্টায় ১২৬ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দশদিক