• শিরোনাম

    জাপানের নতুন প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে এবং প্রত্যাশা পূরণের অঙ্গীকার

    | ১৮ সেপ্টেম্বর ২০২০ | ৫:০৩ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 563 বার

    জাপানের নতুন প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে এবং প্রত্যাশা পূরণের অঙ্গীকার

    জাপানের নতুন প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে দায়িত্ব পালনের প্রথম পূর্ণাঙ্গ দিন শুরু করেছেন। তিনি বলেছেন তার মন্ত্রীসভা এখন কাজ শুরু করতে প্রস্তুত আছে। সাংবাদিকদের সাথে আলাপকালে সুগা বলেছেন, “জাপানি জনগণের জন্য কঠোর পরিশ্রম করতে আমি দৃঢ় প্রতিজ্ঞ এবং তাদের প্রত্যাশা পূরণের চেষ্টা আমি করে যাব।”

    জাপানের সংসদ ইয়োশিহিদে সুগাকে দেশের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত করেছে। তাঁর এই নির্বাচন ছিল প্রত্যাশিত এবং প্রত্যাশার সঙ্গে সংগতি রেখে নতুন মন্ত্রিসভাতেও খুব বেশি রদবদল তিনি ঘটাননি। সংসদের উভয় কক্ষ বিপুল সংখ্যাধিক্য ভোটে সুগাকে নতুন সরকার প্রধান হিসেবে বেছে নিয়েছে।



    এর আগে কয়েক দিন ধরে চলা দেন-দরবারে জাপানের প্রধান ক্ষমতাসীন উদার গণতন্ত্রী দল এল ডি পি-এর সাতটি উপদলের মধ্যে পাঁচটি সুগাকে সমর্থন দেওয়ায় তাঁর ভাগ্য তখনই ঠিক হয়ে গিয়েছিল। ফলে  নির্বাচন ছিল অনেকটাই আনুষ্ঠানিকতা। এর আগে দলের প্রধান পদগুলোর জন্য নতুন নির্বাহী ঠিক করে নেওয়ার প্রক্রিয়ায় অনেকটাই পরিষ্কার হয়ে ওঠে যে, আনুগত্যের পুরস্কার প্রদানের বাইরে তিনি হাঁটবেন না। নিজের মন্ত্রিসভা গঠনের বেলায়ও একই অবস্থান দৃশ্যমান ছিল। দলীয় সভাপতি নির্বাচনে তাঁর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করা কোনো প্রার্থী কিংবা তাদের সমর্থকদের সুগার নতুন মন্ত্রিসভায় জায়গা হয়নি।

    নিজের আগের পদ চিফ কেবিনেট সেক্রেটারি হিসেবে তিনি আবে মন্ত্রিসভার স্বাস্থ্যমন্ত্রী কাৎসুনোবু কাতোকে বেছে নিয়েছেন। এর বাইরে অল্প যে দু-একটি প্রধান পদে সুগা রদবদল এনেছেন, তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে প্রতিরক্ষা মন্ত্রণালয়। প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে তারো কোনোকে সরিয়ে শিনজো আবের ভাই নোবুও কিশিকে তিনি সেই পদে নিয়োগ দিয়েছেন এবং কোনো পেয়েছেন প্রশাসনিক ও নিয়ন্ত্রণ সংস্কার মন্ত্রণালয়ের দায়িত্ব। গুরুত্বপূর্ণ পদগুলোর মধ্যে স্বপদে বহাল আছেন অর্থমন্ত্রী তারো আসো, পররাষ্ট্রমন্ত্রী তোশিমিৎসু মোতেগি, অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী হিরোশি কাজিইয়ামা এবং পরিবেশমন্ত্রী শিনজিরো কোইজুমি।

    নতুন সরকার প্রধান নির্বাচিত হয়ে সুগা বলেছেন, করোনাভাইরাস সামাল দেওয়ার পাশাপাশি অর্থনীতিকে সজীব করে তোলা হবে তার প্রাথমিক দায়িত্ব। নীতিগত অবস্থান থেকে আবের অনুসৃত পথ ধরে রাখার আভাস তিনি দিয়েছেন। মন্ত্রিসভায় ধারাবাহিকতা বজায় রাখলেও অনেকেই মনে করছেন নিজের পদে থিতু হয়ে বসার পর কিছুটা রদবদল তিনি হয়তো আনতে পারেন। তবে এর সবটাই নির্ভর করবে উপদলীয় বিভাজনের দিক থেকে ভারসাম্যগত অবস্থান অনুকূলে থাকার ওপর।

    এ দিকে নতুন প্রধানমন্ত্রী বাছাইয়ের নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আগে  আবের মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়। বিদায়ী প্রধানমন্ত্রী এক বিবৃতিতে প্রায় আট বছর ধরে তাঁকে সমর্থন দিয়ে যাওয়ার জন্য জাপানের জনগণকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, কঠিন এক সময়ে সংকট উত্তরণে দেশকে সাহায্য করার যথাসাধ্য চেষ্টা তিনি করে গেছেন এবং সেই প্রক্রিয়ায় জন সমর্থন ছিল তার জন্য সবচেয়ে বড় সহায়ক শক্তি। প্রধানমন্ত্রীর পদ ছেড়ে দিলেও সংসদ সদস্য থেকে যাওয়ার উল্লেখ করে আবে তার সমাপনী বিবৃতিতে আরও বলেছেন যে একজন আইন প্রণেতা হিসেবে উত্তরসূরি সুগাকে তিনি সমর্থন দিয়ে যাবেন।

    সংবাদ সম্মেলনে সুগা তার পূর্বসূরি আবে শিনযো’র সরকার যেসব প্রচেষ্টা চালিয়ে যাচ্ছিল তা এগিয়ে নেয়ার ইচ্ছা পূণর্ব্যক্ত করেন। স্বাস্থ্যগত কারণে আবে দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। সুগা আরও বলেছেন করোনাভাইরাসের বিস্তার প্রতিহত করে যাওয়ার সাথে সাথে অর্থনীতি পুনরুজ্জীবিত করে তোলার আশা তিনি করছেন।

    অনলাইনের এই বিশ্বে সবকিছু আরও বেশি ডিজিটাল করে তোলার প্রয়োজনীয়তার উল্লেখ করে সুগা একই সঙ্গে করোনাভাইরাস-পরবর্তী সময়ের জন্য তার রূপকল্প উন্মোচন করেন।

    এদিকে জাপানের পথেঘাটে নতুন প্রধানমন্ত্রীকে ঘিরে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। একজন পুরুষ বলেছেন তিনি মনে করেন আবে প্রশাসনের মতই স্থিতিশীল এই প্রশাসন হবে। একজন মহিলা বলেছেন তিনি চাইছেন আরও বেশি নারী যেন মন্ত্রিসভায় স্থান পায়। সুগা ইতিমধ্যে প্রধান বেশ কিছু রাজনৈতিক ও কূটনৈতিক কর্মসূচী নির্ধারণ করে নিয়েছেন।

    আগামী কয়েক সপ্তাহের মধ্যে সংসদের এক বিশেষ অধিবেশনে নীতি সংক্রান্ত একটি ভাষণ তার দেয়ার কথা। নভেম্বর মাসে সৌদি আরবে জি ২০ শীর্ষ সম্মেলন এবং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নির্ধারিত আছে। এদিকে আগামী বছর জুলাই মাসে শুরু হতে যাওয়া টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক গেমসের জন্য দেশ প্রস্তুতি জোরদার করে নিচ্ছে।

    Facebook Comments Box

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ ফেব্রুয়ারি ২০১৯

    ১৭ সেপ্টেম্বর ২০২০

    ১১ সেপ্টেম্বর ২০২০

  • ফেসবুকে দশদিক