• শিরোনাম

    জাপানের নতুন মন্ত্রীসভা গঠন

    | ১২ সেপ্টেম্বর ২০১৯ | ১১:০৪ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 124 বার

    জাপানের নতুন মন্ত্রীসভা গঠন

    জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে মন্ত্রীসভা রদবদল করেছেন এবং নিম্নোক্তদের মন্ত্রী পদে নিয়োগ দিয়েছেন।

    তারো আসো উপ প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী হিসেবে স্বপদে বহাল আছেন। সানায়ে তাকাইচি স্বরাষ্ট্র ও যোগাযোগ মন্ত্রীর পদে ফিরে এসেছেন। কাৎসুইয়ুকি কাওয়াই বিচার মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।



    পররাষ্ট্র মন্ত্রী হচ্ছেন তোশিমিৎসু মোতেগি। আন্তঃ প্রশান্ত মহাসাগর অংশীদার এবং জাপান-যুক্তরাষ্ট্র বাণিজ্য আলোচনায় জাপানের শীর্ষ আলোচক হিসেবে আন্তর্জাতিক পরিমণ্ডলে ইতিমধ্যে তিনি সুনাম অর্জন করেছেন।

    শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের নতুন মন্ত্রী হলেন কোইচি হাগিউদা। কাৎসুনোবু কাতো স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রী হিসেবে মন্ত্রীসভায় ফিরে এসেছেন।

    তাকু এতো কৃষি, বন ও মৎস্য মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। ইসশু সুগাওয়ারা হচ্ছেন অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রী।

    কাযুইয়োশি আকাবাকে ভূমি, অবকাঠামো, পরিবহন ও পর্যটন মন্ত্রী হিসেবে নিয়োগ করা হয়েছে। তিনি হলেন মন্ত্রীসভায় ক্ষমতাসীন কোয়ালিশন সরকারের ছোট অংশীদার কোমেই পার্টির একমাত্র সদস্য।

    নতুন পরিবেশ মন্ত্রী হয়েছেন শিনজিরো কোইজুমি। ৩৮ বছর বয়সে তিনি হলেন জাপানের যুদ্ধোত্তর ইতিহাসে মন্ত্রীসভার তৃতীয় কনিষ্ঠতম সদস্য।

    তারো কোনোকে পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব থেকে সরিয়ে এনে নতুন প্রতিরক্ষা মন্ত্রী পদে নিয়োগ দেয়া হয়েছে।

    ইয়োশিহিদে সুগা চীফ ক্যাবিনেট সেক্রেটারি হিসেবে স্বপদে বহাল আছেন।

    কাযুনোরি তানাকা পুনর্গঠন মন্ত্রী হয়েছেন। ২০১১ সালের দুর্যোগে বিধ্বস্ত জাপানের উত্তর-পূর্বাঞ্চলীয় এলাকার পুনরুদ্ধার তিনি তত্ত্বাবধায়ন করবেন।

    রিউতা তাকেদা হলেন জন প্রশাসনের দায়িত্ব প্রাপ্ত জাতীয় জন নিরাপত্তা কমিশনের প্রধান। পুলিশ প্রশাসনের দেখাশোনা তিনি করবেন।

    সেইইচি এতো হচ্ছেন সমগ্র নাগরিক সমাজকে সক্রিয়ভাবে জড়িত করার দায়িত্ব প্রাপ্ত মন্ত্রী। জাপানের বৃদ্ধ হয়ে আসা সমাজে বলিষ্ঠ অর্থনীতি বজায় রাখা ও এগিয়ে নেয়ার প্রচেষ্টায় তিনি নেতৃত্ব দেবেন।

    নাওকাযু তাকেমোতো পেয়েছেন তথ্য প্রযুক্তি নীতির মন্ত্রণালয়। ইয়াসুতোশি নিশিমুরা হলেন অর্থনৈতিক পুনরুদ্ধারের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী। সেইগো কিতামুরাকে আঞ্চলিক পুনঃ উদ্দীপনা মন্ত্রী নিয়োগ করা হয়েছে।

    সেইকো হাশিমোতো হচ্ছেন টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক গেমসের মন্ত্রী। গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা আগামী বছর অনুষ্ঠিত হবে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দশদিক