• শিরোনাম

    জাপানের প্রধানমন্ত্রী কৌঁসুলি অবসরগ্রহণ বিল কার্যকর করা বিলম্বিত করবেন

    | ১৮ মে ২০২০ | ১০:১৮ অপরাহ্ণ | পড়া হয়েছে 123 বার

    জাপানের প্রধানমন্ত্রী কৌঁসুলি অবসরগ্রহণ বিল কার্যকর করা বিলম্বিত করবেন

    জাপানের প্রধানমন্ত্রী আবে শিনযো সরকারি কৌঁসুলিদের অবসরে যাওয়ার বয়স সম্প্রসারণ সংক্রান্ত একটি বিল বিধিবদ্ধকরণ কার্যকরভাবে বিলম্বিত করার সিদ্ধান্ত নিয়েছেন।

    আবে প্রধান ক্ষমতাসীন দল, লিবারাল ডেমোক্রেটিক পার্টির মহাসচিব, নিকাই তোশিহিরো’র সাথে সোমবার বৈঠক করেন। তারা মতৈক্যে পৌঁছান যে, জনগণের সমর্থন ছাড়া বর্তমান সংসদ অধিবেশনে এই বিল সংক্রান্ত বিতর্ককে এগিয়ে নেওয়া কঠিন।



    বিরোধী দলগুলোর পাশাপাশি কয়েকজন সাবেক উর্ধ্বতন সরকারি কৌঁসুলি এবং কয়েকজন সাধারণ জনগণের কাছ থেকে বিলটি নিয়ে বিরোধিতা বেড়ে চলার মাঝে এই পদক্ষেপ হাতে নেয়া হয়।

    আবে এবং নিকাই দ্রুত দ্বিতীয় দফার সম্পূরক বাজেট প্রণয়ন এবং তা কার্যকর করারও সিদ্ধান্ত নেন। উভয়েই বলছেন, এই মুহূর্তে করোনাভাইরাসের প্রাদুর্ভাব সামাল দেয়াই হচ্ছে সর্বোচ্চ অগ্রাধিকার।

    সরকার কৌঁসুলি সংক্রান্ত আইন সংশোধনের জন্য চাপ প্রয়োগ করে আসছিল যা সরকারি কৌঁসুলিদের অবসরে যাওয়ার বয়স অন্যান্য সরকারি কর্মীদের মত ৬৫-তে উন্নীত করবে।

    বিরোধী দলগুলো একটি অনুচ্ছেদ বাদ দেয়ার আহ্বান জানায় যেটি মন্ত্রিপরিষদকে উর্ধ্বতন কৌঁসুলিদের অবসরের মেয়াদ ৩ বছর পর্যন্ত সম্প্রসারণ করতে সক্ষম করবে। তারা বলছে, এই অনুচ্ছেদ সরকারের মাধ্যমে স্বেচ্ছাচারী ব্যক্তিগত নিয়োগের পথকে সুগম করবে।

    সরকার স্বেচ্ছাচারী নিয়োগের সম্ভাবনার কথা অস্বীকার করছে এবং জানাচ্ছে, বিলটি কৌঁসুলিদের স্বাধীনতাকে খর্ব করবে না বা ক্ষমতার তিন শাখাকে বিচ্ছিন্ন করবে না। মন্ত্রিপরিষদ কৌঁসুলি সহ উচ্চ পদের নিয়োগ নিয়ে কাজ করে থাকে।

    জানুয়ারি মাসে, সরকার টোকিও উর্ধ্বতন সরকারি কৌঁসুলি অফিসের প্রধান, কুরোকাওয়া হিরোমু’র অবসরগ্রহণ আগস্ট মাস পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত নেয় যা তার অবসরে যাওয়ার বয়সের আরও ৬ মাস পরের সময়।

    বিরোধী দলগুলো জানাচ্ছে, এই সিদ্ধান্ত নেয়া হয় সংশ্লিষ্ট আইনের ব্যাখ্যাকে পরিবর্তন করার মাধ্যমে এবং তারা এই যুক্তিও দেন, অবসরে যাওয়ার বয়স সম্প্রসারণ সংক্রান্ত বিলটির লক্ষ্য হচ্ছে এই সিদ্ধান্তের ন্যায্যতা প্রতিপাদন করা।
    সরকার জানাচ্ছে, বিলটির সাথে কুরোকাওয়া’র কোন সম্পর্ক নেই।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক