• শিরোনাম

    জাপানের শিক্ষা ব্যবস্থায় আমাদের নতুন প্রজন্ম- প্রস্তুতি এবং বাস্তবতা (পর্ব-১)

    ড. সৈয়দ জামান (লিংকন) | ১৪ সেপ্টেম্বর ২০২০ | ১২:৩৭ অপরাহ্ণ | পড়া হয়েছে 109 বার

    জাপানের শিক্ষা ব্যবস্থায় আমাদের নতুন প্রজন্ম- প্রস্তুতি এবং বাস্তবতা (পর্ব-১)

    -ছবি: ইন্টারনেট।

    জাপানের শিক্ষা ব্যবস্থা সম্পর্কে আমাদের প্রবাসীদের মধ্যে নানা ধরনের ধারণা রয়েছে। দীর্ঘ দিন জাপানের বসবাস করার কারণে অনেকেই তাদের সন্তানদের পড়াশুনার ব্যপারে পরামর্শ চায়। ভাষাগত এবং জাপানীজ নাগরিকদের অন্তর্মুখী স্বভাবের কারনে এদেশের শিক্ষা ব্যবস্থা সম্পর্কে অনেক কিছুই আমাদের অজানা।



    আমরা ছোটবেলায় যে পরিবেশে এবং যে সিস্টেমর মাঝে বড় হয়েছি, জাপান তার থেকে সম্পুর্ন আলাদা। আমি চেষ্টা করব জাপানের শিক্ষা ব্যবস্থার মৌলিক কিছু বিষয় তুলে ধরার জন্য। জাপানে আনুষ্ঠানিক শিক্ষা শুরু হয় বাচ্চাদের ৬ বছর বয়স থেকে। তবে বাবা মা দুজন চাকরীজীবি হলে বাচ্চার ১ বছর বয়স থেকে ডে কেয়ার এ বাচ্চা রাখা যায় তবে তা আনুষ্ঠানিক শিক্ষার অংশ নয়।

    সন্তানের স্কুলে যাবার বয়স হলেই আমাদের প্রবাসী বাবা মা রা এক ধরনের সিদ্ধান্তহীনতায় ভুগতে থাকেন, বাচ্চাকে কি জাপানীজ স্কুল দিবে নাকি ইন্টারন্যাশনাল স্কুলে দিবে নাকি বাচ্চার ভবিষ্যৎ চিন্তা করে ইংরেজ দেশে স্যাটেল করবে। জাপানের শিক্ষা ব্যবস্থা সম্পর্কে ধারণা থাকলে সিদ্ধান্ত নেয়া সহজ হবে তাই আমার স্বল্প অভিজ্ঞতার আলোকে কিছু তথ্য দেয়ার চেষ্টা করব।

    জাপানের শিক্ষা ব্যবস্থা ওপেন একটা সিস্টেম, সব কিছু করে রাখা হয়েছে এবং সন্তানের ভবিষ্যৎ নির্ধারণ করার দায়িত্ব অভিবাবকের উপর ছেড়ে দেয়া হয়েছে। অর্থাৎ আপনাকেই ঠিক করতে হবে আপনার সন্তানকে আপনি কিভাবে গড়ে তুলবেন। আমাদের অনেক প্রবাসীদের ধারনা জাপানের স্কুলগুলোতে পড়াশুনা হয় না।

    আমরা যদি বাংলাদেশের স্কুলের সাথে তুলনা করি তাহলে কথাটা বাহ্যিকভাবে অনেকাংশেই সত্য, এখানকার প্রাথমিক বিদ্যালয়ে বাচ্চাদের সাধারনত মৌলিক এবং মানবিক বিষয়গুলো শেখানো হয়। পরীক্ষায় প্রথম দ্বিতীয় হওয়ার বিষয়গুলো নেই, তবে দলগতভাবে কিভাবে ভালো কিছু করা যায় সেটা শেখানো হয়।

    স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতায় পুরো স্কুলের ছাত্র ছাত্রীদের দুই দলে ভাগ করে প্রতিযোগিতা করানো হয়। অর্থাৎ দলগত অর্জনকে গুরুত্ব দেয়া হয়। তবে একটা কথা চুপিচুপি বলে রাখি, বাচ্চাকে ভালো কোন বিশ্ববিদ্যালয়ে পড়ানোর ইচ্ছে থাকলে প্রাথমিক বিদ্যালয়ের পড়াশুনার উপর নির্ভর করে বসে থাকলে হবে না, স্কুলের পাশাপাশি প্রস্তুতি নিতে হবে ভালো মানের একটি হাই স্কুলে ভর্তি করানোর জন্য। জাপানে সিরিয়াস পড়াশুনা শুরু হয় জুনিয়র হাই স্কুল থেকে।

    এখানে বলে রাখা ভালো, জাপানের শিক্ষা জীবনে বার্ষিক পরীক্ষার মত বিষয়গুলো অনুপস্থিত। সাধারনত তিন ধরনের জুনিয়র হাই স্কুল জাপানে আছে ১। সরকারী স্কুল ২। প্রাইভেট স্কুল ৩। স্থানীয় সরকার পরিচালিত সরকারী স্কুল জাপানের যেসব বাবা মা তাদের সন্তানদের ভালো কোন বিশ্ববিদ্যালয়ে পড়াতে চায় তারা সাধারণত প্রাইভেট স্কুল অথবা স্থানীয় সরকার পরিচালিত স্কুল গুলোতে ভর্তি করাতে চায়। এই ধরনের স্কুলে ভর্তি পরীক্ষায় পাশ করানোর জন্য মিনিমাম ২-৩ বছর প্রস্তুতি নিতে হয়।

    প্রাইমারী স্কুলের তৃতীয় কিংবা চতুর্থ বর্ষ থেকে স্কুলের বাহিরে কোচিং করাতে হয় এবং এটা বেশ খরচ সাধ্যও। ভালো একটা স্কুলের ভর্তি যুদ্ধে উত্তীর্ণ হওয়টা যে কত কঠিন তা সাধারন মানুষের চিন্তার বাহিরে। সন্তানকে টোকিও বিশ্ববিদ্যালয় কিংবা কিউতোর মত নামকরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি করানোর জন্য প্রস্তুতি নিতে হয় প্রাথমিক বিদ্যালয় থেকে, ব্যয় করতে হয় অনেক টাকা।

    জাপানের স্কুল কলেজের সিলেবাস অনেক আধুনিক এবং সময়োযোগী। বর্তমানে ইংরেজি শিক্ষার ব্যাপারে জাপান অনেক বেশী জোড় দিচ্ছে। জাপানের ভালো মানের স্কুলের একজন ভালো ছাত্র কে, কি পরিমান পড়াশুনা করতে হয় তা আমার আপনার চিন্তার চেয়েও বেশী। এখন প্রশ্ন হল, জাপানের সরকারী স্কুল গুলো পড়াশুনায় এত সিরিয়াস নয় কেন? আমার কাছে মনে হয় এদের সিস্টেম টা হল, সমাজের প্রয়োজনে ছাত্র ছাত্রীদের সুনাগরিক হিসেবে গড়ে তোলা। সবাই যদি বিশ্ববিদ্যালয়ে যায় তাহলে সমাজ ব্যবস্থায় ছন্দপতন ঘটবে।

    ওদের যেমন শ্রমিক দরকার তেমনি দরকার নোবেল জয়ী গবেষক, দরকার কৃষক, নার্স কিংবা ডাক্তার। সরকার ব্যবস্থা করে রেখেছে এখন সিদ্ধান্ত আপনার, প্রস্তুতিও আপনার।আপনাকেই ঠিক করতে হবে, কোন ক্যাটাগরিতে আপনার সন্তানকে গড়ে তুলবেন। জাপানে অনেক প্রবাসী ভাষাগত সমস্যার কথা চিন্তা করে সন্তানকে ইংরেজ মাধ্যমের ইন্টারন্যাশনাল স্কুলে পাঠায়। এটা নিয়ে পরের পর্বে তুলনামূলক আলোচনা করব।

    -ড. সৈয়দ জামান (লিংকন), রিসার্চ ডিরেক্টর, মিতসুবিশি কেমিক্যাল আকুয়া সলিউশন, জাপান/ সেপ্টেম্বর ১৩, ২০২০ টোকিও।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১
    ১২১৩১৪১৫১৬১৭১৮
    ১৯২০২১২২২৩২৪২৫
    ২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক