• শিরোনাম

    জাপানের শিক্ষা ব্যবস্থায় আমাদের নতুন প্রজন্ম, প্রস্ততি এবং বাস্তবতা পর্ব- ৪, জুনিয়র হাই স্কুল (中学校)

    ড. সৈয়দ জামান (লিংকন) | ০৪ অক্টোবর ২০২০ | ৫:৪৩ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 78 বার

    জাপানের শিক্ষা ব্যবস্থায় আমাদের নতুন প্রজন্ম, প্রস্ততি এবং বাস্তবতা পর্ব- ৪, জুনিয়র হাই স্কুল (中学校)

    আমাদের শিক্ষাজীবনে মাধ্যমিক জাপানে যা জুনিয়র হাই স্কুল (中学校) নামে পরিচিত, তা উচ্চ শিক্ষা অর্জনের ক্ষেত্রে বিরাট একটা ভূমিকা রাখে। জাপানে জুনিয়র হাই স্কুল পর্যন্ত শিক্ষা বাধ্যতামূলক এবং সরকার প্রাথমিক (৬ বছর) এবং জুনিয়র হাই স্কুল পর্যন্ত (৩ বছর) মোট ৯ বছর সরকারি (পাবলিক) স্কুল গুলোতে বিনা খরচে শিক্ষার ব্যবস্থা করে থাকে।
    জাপানে প্রাথমিক স্কুলের পড়াশুনা নিয়ে খুব বেশী দুশ্চিন্তা কেউ করে না। প্রায় সকল বাচ্চাই পাড়ার/মহল্লার সরকার নির্ধারিত প্রাথমিক স্কুলে পড়াশুনা শুরু করে থাকে। তবে হাই স্কুল (中学校) এর বেলায় চিত্রটা পুরুপুরি ভিন্ন। যেসব বাবা মা তাদের বাচ্চাদের উচ্চ শিক্ষার ব্যপারে আগ্রহী তাদের বড় একটা অংশই প্রাথমিকের শেষ থেকে তাদের বাচ্চাদের ভাল একটা জুনিয়র স্কুলে ভর্তির জন্য প্রস্ততি নিতে থাকে।
    আজকে এই পর্বে জাপানের বিভিন্ন ধরণের জুনিয়র স্কুল নিয়ে কথা বলব। আমরা অনেকেই আসলে জানি না, জাপানে কি কি ধরনের জুনিয়র স্কুল আছে এবং আমাদের সন্তানদের জন্য কোন ধরনের স্কুল উপযোগী হবে। আমি নিজেও সব বিষয়ে অবগত না, তাই আমার ভুল হলে কিংবা নতুন দরকারী তথ্য জানা থাকলে কমেন্টস করে জানানোর অনুরুধ রইল।
    সরকারী বা পাবলিক স্কুল (公立中学校Kōritsu chūgakkō) : প্রাথমিক স্কুলের মত এসব স্কুল সরকারী টাকায় ওয়ার্ড/সিটি অফিস চালায়। প্রাথমিক শিক্ষার শেষের দিকে ওয়ার্ড/সিটি অফিস থেকে ভর্তি সংক্রান্ত সব কাগজ পত্র বাসায় পাঠিয়ে থাকে। এসব স্কুল অবৈতনিক এবং স্বাভাবিক একাডেমিক কার্যকলাপের পাশাপাশি বাচ্চাদের শারীরিক এবং মানসিক বিকাশের উপর জোড় দেয়া হয়ে থাকে। উচ্চ শিক্ষার জন্য প্রয়োজনীয় প্রস্ততি সাধারণত নিজ দায়িত্বে নিতে হয়। সিনিয়র স্কুলে/কলেজে ভর্তির জন্য কোচিং সেন্টারের উপর ভরসা করতে হয়। এককথায় বলতে গেলে দুএকটা ব্যতিক্রম ছাড়া এসব স্কুলে গড়পড়তা পড়াশুনা হয়ে থাকে।
    ন্যাশানাল জুনিয়র হাই স্কুল(国立中学校, kokuritsu chūgakkō): এসব স্কুলে সিনিয়র/কলেজ সংযুক্ত থাকে এবং একটি বিশ্ববিদ্যালয় এর পরিচালনার দায়িত্বে থাকে অর্থাৎ এসব স্কুলে ভর্তির সুযোগ পেলে বিশ্ববিদ্যালয় পর্যন্ত খুব একটা টেনশন করতে হয় না। তবে এসব স্কুলের ভর্তি পরীক্ষা অনেক কঠিন এবং দীর্ঘ সময় ধরে ভর্তি পরীক্ষার জন্য প্রস্ততি নিতে হয়। নীচে টোকিও এর কয়েকটি স্কুলের নাম দেয়া হল। এসব স্কুলের মান (হেনসাচি) অনেক উপরের দিকে।
    ১। お茶の水女子大学附属中学校Ochanomizujoshidaigaku fuzoku chūgakkō Junior High School attached to Ochanomizu University
    ২। 筑波大学附属中学校Tsukubadaigakufuzokuchūgakkō Tsukuba University Junior High School
    ৩। 筑波大学附属駒場中学校Tsukubadaigakufuzoku Komaba chūgakkō Komaba Junior High School attached to Tsukuba University
    ৪। 東京学芸大学附属小金井中学校Tōkyōgakugeidaigakufuzokukoganeichūgakkō Koganei Junior High School attached to Tokyo Gakugei University
    ৫। 東京教育学部附属中等教育学校大学 Tōkyō kyōiku gakubu fuzoku chūtō-tō gakkō gakkō daigaku, Tokyo Faculty of Education Secondary School School University
    অন্যান্য প্রিপেকচারেও এ ধরনের স্কুল আছে। লোকাল ওয়ার্ড অফিসের শিক্ষা বিভাগে যোগাযোগ করলে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। যেহেতু সরকারী স্কুল তাই খরচ অনেক কম।টিউশন ফি বছরে ৩০০,০০০ জাপানীজ ইয়েন এর মত।
    মেট্রোপলিটন স্কুল (都立中学校Toritsu chūgakkō): এসব স্কুলেও কলেজ সংযুক্ত থাকে এবং মেট্রোপলিটন গভর্নরএসব স্কুল পরিচালনা করে থাকে। এসব স্কুলের মান ও (হেনসাচি) অনেক উপরের দিকে এবং যথারীতি কঠিন ভর্তি পরীক্ষার মাধ্যমে ছাত্রছাত্রী সিলেকশন করে থাকে। টোকিও তে এধরনের ১০টি স্কুল আছে। নিচে স্কুলের নাম এবং ফোন নাম্বার দেয়া হল।
    Koishikawa 03(3946)7171, Oshukan 03(3723)9966, Minami Tama 042(656)7030, Tachikawa Kokusai 042(524)3903, Mitaka 0422(46)4181, Hakuo 03(5830)1731, Ryogoku 03(3631)1878, Fuji 03(3382)0601, Oizumi 03(3924)0318, Musashi 0422(51)4554
    টোকিও এর মত অন্যান্য মেট্রোপলিটন শহরে এধরনের স্কুল আছে তবে সংখ্যায় কম। এসব স্কুলের খরচ ও অনেক কম, টিউশন ফি বছরে ৩০০,০০০ জাপানীজ ইয়েন এর মত।
    প্রাইভেট স্কুল (私立中学校Shiritsu chūgakkō: এ ধরনের স্কুলের সংখ্যা অনেক বেশি। পড়াশুনার মানের দিক থেকে এসব স্কুল যেমন অনেক উচ্চ মানের (হেনসাচি) রয়েছে তেমনি রয়েছে বেশ নিন্ম মানের। প্রাইভেট স্কুল ছেলে, মেয়ে কিংবা ছেলে+মেয়ে এই তিন ক্যাটাগরিরই আছে, যেখানে উপরের সব সরকারী স্কুল ছেলে মেয়েদের একসাথে পড়তে হয়। মান অনুযায়ী প্রাইভেট স্কুল ভর্তি পরীক্ষা হয়ে থাকে। অর্থাৎ আপনার সন্তানের মেধা অনুযায়ী আপনি স্কুল নির্বাচন করে ভর্তি পরীক্ষার প্রস্ততি নিতে পারবেন। প্রাইভেট স্কুলগুলোতেও কলেজ পর্যন্ত পড়ানো হয়। কিছু প্রাইভেট স্কুল প্রাইভেট বিশ্ববিদ্যালয় এর সাথে সংযুক্ত থাকে, অর্থাৎ জুনিয়র স্কুলে ভর্তি হলে বিশ্ববিদ্যালয় পর্যন্ত নিশ্চিত হওয়া যায়। প্রাইভেট স্কুল একটু খরচে, বছরে ১০০০,০০০ ইয়েন এর মত খরচ হতে পারে।
    পাবলিক স্কুল ব্যতীত অন্যসব স্কুলে ভর্তি পরীক্ষার জন্য প্রস্ততি নিতে হয় প্রাথমিক বিদ্যালয়ে পড়া অবস্থায়।
    কখন থেকে, কিভাবে প্রস্ততি নিতে হয়, এবং কোন স্কুলের বেনেফিট কি, প্রস্তুতি নিতে কি ধরনের খরচ হতে পারে সেসব নিয়ে আগামী পর্বে লিখব।
    লিংকন
    টোকিও সেপ্টেম্বর ২১, ২০২০

    Facebook Comments



    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ জুন ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দশদিক