• শিরোনাম

    জাপানের সবচেয়ে দীর্ঘ সময় ধরে ক্ষমতাসীন প্রধানমন্ত্রীর স্বীকৃতি পেলেন শিনযো আবে

    | ২১ নভেম্বর ২০১৯ | ৬:৪১ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 60 বার

    জাপানের সবচেয়ে দীর্ঘ সময় ধরে ক্ষমতাসীন প্রধানমন্ত্রীর স্বীকৃতি পেলেন শিনযো আবে

    জাপানের প্রধানমন্ত্রী শিনযো আবে শত বর্ষের বেশি আগের একটি রেকর্ড ভেঙ্গে দিয়ে জাপানের সবচেয়ে দীর্ঘ সময় ধরে ক্ষমতাসীন প্রধানমন্ত্রী হয়ে উঠেছেন।

    আজ বুধবার ছিল আবের মোট মেয়াদের ২,৮৮৭ দিন। ২০০৬ সালে আবে প্রথমবারের মত প্রধানমন্ত্রী হলেও স্বাস্থ্যগত কারণে এক বছর পর পদত্যাগ করেন। ২০১২ সালের ডিসেম্বর মাসে সর্বোচ্চ পদে ফিরে আসার পর থেকে অর্থনীতি চাঙ্গা করে তোলা, কাজের ধারায় সংস্কার সাধন এবং শিশু পরিচর্যা সমর্থনে তিনি কাজ করে গেছেন।



    তবে তাঁর এই দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকা সমালোচনার জন্ম দিয়েছে। রাষ্ট্রীয় মালিকানাধীন জমি বিক্রি কেলেঙ্কারি সহ স্বজনপ্রীতির বেশ কিছু অভিযোগ তাঁর বিরুদ্ধে উঠে।

    অর্থ মন্ত্রণালয় একটি স্কুল পরিচালনাকারী কোম্পানির কাছে এরকম মূল্যে জমি বিক্রি করে, যা হচ্ছে বাজার মূল্যের চাইতে কয়েক কোটি ডলার কম।

    বিরোধীদলীয় আইন প্রণেতারা সরকারি তহবিলে আয়োজিত চেরি ফুলের শোভা উপভোগের পার্টিতে কয়েক’শ জনকে আমন্ত্রণ জানানোর মধ্যে দিয়ে নিজের নির্বাচনী এলাকার ভোটদাতাদের বিনোদনে করদাতাদের অর্থ ব্যয় করায় তাঁকে অভিযুক্ত করেছেন।

    জাপানে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের কোন সময়সীমা নেই। তবে ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট হিসেবে আবের তৃতীয় ও সর্বশেষ দফার মেয়াদ ২০২১ সালের সেপ্টেম্বর মাসে উত্তীর্ণ হবে বলে, এটা তাঁর প্রধানমন্ত্রীর মেয়াদের উপর কার্যকর সীমা টেনে দিচ্ছে। সেই সময়ের মধ্যে তিনি সম্ভবত তাঁর দীর্ঘ দিনের বাসনা সংবিধান সংশোধনের চেষ্টা চালাবেন।

    উত্তর কোরিয়ার জাপানি নাগরিক অপহরণ ও সেই সাথে পিয়ংইয়াংয়ের পরমাণু ও ক্ষেপণাস্ত্র উন্নয়ন সমস্যার সমাধান করে নিতে কোনরকম অগ্রগতি আবে অর্জন করতে পারেন কিনা, সেদিকেও মনোযোগ আকৃষ্ট হচ্ছে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক