• শিরোনাম

    জাপানের ৯৯তম নতুন প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে পরিচিতি

    | ১৭ সেপ্টেম্বর ২০২০ | ৯:৪০ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 245 বার

    জাপানের ৯৯তম নতুন প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে পরিচিতি

    জাপানের আইন প্রণেতারা সুগা ইয়োশিহিদেকে পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচিত করেছেন। দেশের নতুন নেতার জীবন হচ্ছে এরকম।

    গত আট বছর ধরে সুগা ইয়োশিহিদে প্রায় প্রতিদিন সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিয়েছেন। বিশেষ করে দুর্নীতির অভিযোগ থেকে শুরু করে অ-জনপ্রিয় নীতিগত সিদ্ধান্তের মত সরকারের কঠিন সমালোচনার মুখে শীর্ষ মুখপাত্র মনে হয় কখনও ঘাবড়ে যাননি।



    এরপর একসময় তিনি জনতার চোখে উজ্জ্বল আলোর সামনে পদচারণ করেন। জাপানের নতুন যুগের নাম রেইওয়া তিনি উন্মোচন করেছিলেন। এটা ছিল বিরল এক সম্মান, কয়েক কোটি মানুষ যখন প্রধানমন্ত্রীর বিশ্বস্ত সহযোগী ও উপদেষ্টাকে নতুন আলোকে দেখেছিলেন। এটা তার জন্য “আংকেল রেইওয়া”এই ডাক নাম নিয়ে আসে এবং মঞ্চের আড়ালে থাকা মানুষটিকে নিয়ে রাজনৈতিক গুঞ্জন ছড়িয়ে দেয়।

    আকিতা জেলায় সুগা বড় হয়েছেন। জাতীয় রাজনীতির বলয়ের বাইরে নিজের বাবা-মা’র স্ট্রবেরি খামারে তিনি বেড়ে উঠেন।

    প্রথমবারের মত জনপ্রতিনিধির কার্যালয়ের জন্য তিনি যখন নির্বাচন করেছিলেন, তখন তার বয়স ছিল ৪০’এর কাছাকাছি। ইয়োকোহামা নগর পরিষদের একটি আসনে সেবার তিনি জয়লাভ করেন।

    এক দশকেরও কম সময় পরে পথের প্রচার অভিযান বলিষ্ঠভাবে ব্যবহার করে নিম্ন কক্ষের একটি আসন তিনি জিতে নেন।

    আনুগত্যের জন্য পরিচিত সুগা তার উৎসকে কখনও ভুলে যাননি। মন্ত্রিসভার সদস্য হিসেবে জনসংখ্যার দ্রুত ভারসাম্যগত রদবদলে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত পল্লীর সমাজকে সাহায্য করার নীতি তিনি এগিয়ে নিয়েছেন।

    পেশাগত জীবনের সবটা জুড়ে “ইচ্ছা থাকলে উপায় হয়” এই আদর্শবাণী তিনি অনুসরণ করে গেছেন। আবে প্রথমবার পদত্যাগ করার পাঁচ বছর পর নিজের রাজনৈতিক মিত্রকে ক্ষমতায় ফিরিয়ে আনার আহ্বানে সুগা নেতৃত্ব দিয়েছিলেন।

    অবশেষে আলোকবর্তিকা তার উপর কেন্দ্রীভূত হওয়ায় নিজের পরিচিতি সুগা এখন বিশ্বের সামনে তুলে ধরবেন।

    ভ্রমণ করতে, মাছ ধরতে এবং নিজেকে সুস্থ রাখতে তিনি পছন্দ করেন। ফলের চাষির সন্তান উত্তরাধিকার সূত্রে মিষ্টির প্রতি এবং যেখানে তিনি বেড়ে উঠেছেন সেই ভূমির জন্য ভালবাসার প্রতি আসক্ত।

    জাপানের সামনে দেখা দেয়া চ্যালেঞ্জ মোকাবেলায় নিজের ইচ্ছা সুগা দেখিয়ে দেয়ার বিপরীতে সারা দেশের জনগণ এখন কিভাবে তিনি নেতৃত্ব দিতে এগিয়ে আসেন তা দেখার অপেক্ষায় আছেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দশদিক