• শিরোনাম

    জাপানে কর্মক্ষম জনসংখ্যা রেকর্ড সর্বনিম্ন

    | ১২ এপ্রিল ২০১৯ | ১০:১০ অপরাহ্ণ | পড়া হয়েছে 176 বার

    জাপানে কর্মক্ষম জনসংখ্যা রেকর্ড সর্বনিম্ন

    সর্বশেষ এক উপাত্তে দেখা যাচ্ছে যে, জাপানি জনসংখ্যা অব্যাহতভাবে প্রবীণ হচ্ছে, আর এর পাশাপাশি কর্মক্ষম জনসংখ্যা পূর্ববর্তী এক রেকর্ড সর্বনিম্ন সংখ্যার সমান হয়েছে।

    অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রণালয় অনুমান করছে যে, গত অক্টোবর মাসের হিসাব অনুযায়ী, বিদেশি অধিবাসী সহ মোট জনসংখ্যা দাঁড়ায় প্রায় ১২ কোটি ৬৪ লক্ষে।

    এই সংখ্যা থেকে দেখা যাচ্ছে, জাপানের জনসংখ্যা পর পর আট বছর হ্রাস পেয়েছে। রেকর্ডে আরও দেখা যাচ্ছে, এ বছরের হ্রাস ২ লক্ষ ৬৩ হাজার জন বা ০.২১% হচ্ছে সর্বোচ্চ। জাপানের জনসংখ্যা ২০০৮ সালে সর্বোচ্চ ছিল।

    কর্মক্ষম জনসংখ্যা অর্থাৎ যাদের বয়স ১৫ থেকে ৬৪ বছরের মধ্যে, তাদের সংখ্যা হচ্ছে ৭ কোটি ৫৪ লক্ষ। এই বয়সের লোকজন মোট জনসংখ্যার প্রায় ৬০% যা যুদ্ধ পরবর্তী সময়ে ১৯৫০ সালের রেকর্ড সর্বনিম্ন সংখ্যার সমান।

    জনসংখ্যার মধ্যকার ৬৫ বা তদুর্ধ্ব বয়সী লোকের সংখ্যা দাঁড়ায় ৩ কোটি ৫৫ লক্ষে যা মোট জনসংখ্যার প্রায় ২৮% এবং রেকর্ড সর্বোচ্চ। এই বয়সের গ্রুপের অর্ধেকেরও বেশি লোকের বয়স ৭৫ বা তদুর্ধ্ব।

    ১৫ বছরের কম বয়সী শিশুর মোট সংখ্যা দাঁড়ায় ১ কোটি ৫৪ লক্ষে এবং তাদের সংখ্যা ১২% কমে গেছে যা রেকর্ড সর্বনিম্ন।

    তিন মাস বা এর থেকে বেশি সময় ধরে জাপানে বাস করা বিদেশি অধিবাসীদের সংখ্যা দাঁড়ায় প্রায় ২২ লক্ষে যা পর পর ৬ বছর ধরে বৃদ্ধি পাচ্ছে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    ১৮ এপ্রিল ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক