• শিরোনাম

    জাপানে ফুকুশিমার বর্জ্য পানি সংক্রান্ত প্রস্তাবের বিরুদ্ধে সমাবেশ

    | ১৪ জুলাই ২০২০ | ৭:৫৮ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 77 বার

    জাপানে ফুকুশিমার বর্জ্য পানি সংক্রান্ত প্রস্তাবের বিরুদ্ধে সমাবেশ

    জাপানের ফুকুশিমা জেলার বেশ কয়েকজন তরুণ সংকটাপন্ন দাইইচি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে মজুদ তেজস্ক্রিয় বর্জ্য পানি কিভাবে সরিয়ে ফেলা হবে সে সংক্রান্ত সরকারি এক প্যানেলের প্রস্তাবের বিরোধিতা করে এক সমাবেশ করেছেন।

    মৎস কর্মী সহ প্রায় ৫০ ব্যক্তি রবিবার কোরিইয়ামা শহরের দিকে মিছিল করে এগিয়ে যান।



    এই বিক্ষোভ-সমাবেশের আয়োজন করেন ফুকুশিমার এক দল অধিবাসী যাদের বয়স ২০ থেকে ৩০’এর কোঠায়। তারা বলেন, এই বর্জ্য পানি যথোপযুক্ত উপায়ে সরিয়ে ফেলা না হলে, জেলা কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষতিকর গুজব ছড়িয়ে পড়তে পারে।

    এই কেন্দ্রে ২০১১ সালের দুর্ঘটনায় সৃষ্ট গলিত পরমাণু জ্বালানিকে শীতল করার জন্য ব্যবহৃত পানি ট্যাংকে মজুদ করে রাখার আগেই এর থেকে অধিকাংশ তেজস্ক্রিয় পদার্থ সরিয়ে ফেলা হয়। তবে, পরিশোধিত পানির মধ্যে এখনও ট্রিটিয়াম এবং অন্যান্য কিছু তেজস্ক্রিয় পদার্থ থেকে যায়।

    মজুদ করে রাখা পানির পরিমাণ প্রায় ১২ লক্ষ টনে পৌঁছেছে। এই কেন্দ্রের পরিষেবা কোম্পানি, টোকিও বিদ্যুৎ শক্তি কোম্পানি আশঙ্কা করছে বর্জ্য পানির পরিমাণ ২০২২ সালের গ্রীষ্মে এর ধারণ ক্ষমতার কাছাকাছি পৌঁছে যাবে।

    ফেব্রুয়ারি মাসে, সরকারি একটি প্যানেল এক রিপোর্ট তৈরি করে যেখানে বলা হচ্ছে, একটি বাস্তবভিত্তিক সমাধান হচ্ছে এই বর্জ্য পানি পরিবেশ এবং অন্যান্য আদর্শমানের সাথে খাপ খায় এমন পরিমাণে পাতলা করার পরে সাগর বা বাতাসের মধ্যে ছেড়ে দেয়া।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১৩ ফেব্রুয়ারি ২০১৯

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ২৪ ফেব্রুয়ারি ২০১৯

    ০২ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে দশদিক