• শিরোনাম

    জাপানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

    আব্দুল্লাহ আল মামুন | ২২ ফেব্রুয়ারি ২০১৯ | ৭:৪৪ অপরাহ্ণ | পড়া হয়েছে 149 বার

    জাপানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

    যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে জাপানে মহান শহিদ দিবস ও   আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে ।বৃহস্পতিবার জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে সকালে ভাষা শহীদদের স্মরণে দূতাবাস প্রাঙ্গনে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা কর্তৃক আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে শুরু হয় দিনের কার‌্যক্রম। এসময় ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাঁদের আত্মার মাগফেরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়। পরে দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অস্থায়ীভাবে স্থাপিত শহীদ মিনার বেদীতে পুস্পাস্তবক অর্পণ করা হয়। প্রথমে রাষ্ট্রদূত রাবাব ফাতিমার নেতৃত্বে দূতাবাসের সকল কর্মকর্তারা পুস্পাস্তবক অর্পণ করেন।

    অনুষ্ঠানে শহিদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণীসমূহ পাঠ করা হয়। পরে রাষ্ট্রদূত সকলের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য প্রদান করেন। ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রদূত ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান এবং জাতি-ধর্ম নির্বিশেষে সবাইকে দেশের উন্নয়নে একযোগে কাজ করার আহবান জানান। রাষ্ট্রদূত মাতৃভাষা ও মাতৃভূমির মর্যাদা রক্ষায় সকলকে আরো বেশি দায়িত্বশীল ভূমিকা রাখার আহবান জানান।
    ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর উম্মুক্ত আলোচনা পর্বে আরো অংশ নেন বাংলাদেশে জাপানের সাবেক রাষ্ট্রদূত ও জাপান-বাংলাদেশ সোসাইটির সভাপতি মাতশুসিরো হরিগুচি এবং দিবসটির উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর জাপানি ভাষার অনুবাদক কাজুহিরো ওয়াতানাবে। এছাড়া জাপান প্রবাসী এবং ব্যবসায়ী প্রতিনিধিরা বক্তব্য রাখেন। এসময় দূতাবাসের সকল কর্মকর্তা- কর্মচারীরা উপস্থিত ছিলেন ।

    আব্দুল্লাহ আল মামুন/২২ ফেব্রুয়ারি, ২০১৯/টোকিও, জাপান

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে দশদিক