• শিরোনাম

    জাপানে সংশোধিত অভিবাসন আইন কার্যকর হয়েছে

    | ০২ এপ্রিল ২০১৯ | ১০:১৩ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 656 বার

    জাপানে সংশোধিত অভিবাসন আইন কার্যকর হয়েছে

    মারাত্মক শ্রম ঘাটতির মধ্যে জাপানে একটি সংশোধিত অভিবাসন আইন সোমবার থেকে কার্যকর হয়েছে। এর ফলে এখন আরও বেশি বিদেশি কর্মী জাপানে প্রবেশ করার অনুমতি পাবে।

    নতুন এই ভিসা ব্যবস্থায় দু’টি ক্যাটাগরি রয়েছে। ক্যাটাগরি-১ কারিগরি দক্ষতাসম্পন্ন বিদেশিদের নার্সিং সেবা, নির্মাণ এবং কৃষিসহ ১৪টি খাতে পাঁচ বছর পর্যন্ত কাজ করার অনুমতি দিবে।



    ক্যাটাগরি-১ এর আওতায় বিদেশিদের দৈনন্দিন আলাপচারিতার উপযোগী একটি ভাষার দক্ষতা পরীক্ষা এবং খাত সংশ্লিষ্ট অপর একটি কারিগরি পরীক্ষায় পাশ করতে হবে। নার্সিং সেবা, হোটেল ও রেস্তোরাঁ খাতের পরীক্ষা চলতি মাসের শেষের দিকে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

    যেসব বিদেশি তিন বছরের কারিগরি প্রশিক্ষণ কার্যক্রম সম্পন্ন করেছে তারা সুনির্দিষ্ট কয়েকটি শর্ত পূরণ করলে ক্যাটাগরি-১ ভিসা পাবে।

    সোমবার বিচার মন্ত্রণালয়ের অভিবাসন ব্যুরোকে একটি এজেন্সিতেও উন্নীত করা হবে।

    সরকার দুর্নীতিবাজ চাকরির দালালদের বিরুদ্ধে অভিযান চালাতে সহায়তার জন্য নয়টি দেশের সাথে একটি সমঝোতা স্বারক স্বাক্ষর করবে। তবে এখন পর্যন্ত শুধুমাত্র ফিলিপাইন ও অপর তিনটি দেশ এতে স্বাক্ষর করেছে।

    বিচার মন্ত্রণালয় সারা জাপানের প্রায় ১০০টি স্থানে পরামর্শ কেন্দ্র স্থাপনের জন্য আর্থিক ও অন্যান্য সহায়তা প্রদানের পরিকল্পনা গ্রহণ করেছে। তবে এর মধ্যে কয়েকটি এখনও প্রস্তুত হয়নি বলে খবর পাওয়া গেছে।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দশদিক