• শিরোনাম

    জাপানে ১০ দিনের দীর্ঘ ছুটি ৪০ শতাংশ বাণিজ্যিক প্রতিষ্ঠানকে প্রভাবিত করতে পারে

    | ২১ মার্চ ২০১৯ | ৯:২৯ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 597 বার

    জাপানে ১০ দিনের দীর্ঘ ছুটি ৪০ শতাংশ বাণিজ্যিক প্রতিষ্ঠানকে প্রভাবিত করতে পারে

    জাপানে চালানো এক জরিপে দেখা গেছে দেশের ৪০ শতাংশের বেশি বাণিজ্যিক প্রতিষ্ঠান এপ্রিল মাসের ২৭ তারিখ থেকে শুরু হতে যাওয়া ১০ দিনের ছুটিতে প্রভাবিত হওয়া প্রত্যাশা করছে।

    সম্রাটের উত্তরাধিকারের সাথে সম্পর্কিত বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন সেই সময়ে করা হবে।



    ঋণ গবেষণা কোম্পানি তেইকোকু ডাটা-ব্যাঙ্ক গত মাসে সারা দেশ জুড়ে প্রায় ২৩ হাজার কোম্পানির সাথে যোগাযোগ করে। এদের মধ্যে ৯,৭০০টির বেশি কোম্পানি প্রশ্নের উত্তর দিয়েছে।

    ৪৩.৬ শতাংশ বলছে দীর্ঘ ছুটিতে ব্যবসা প্রভাবিত হবে। এর মধ্যে ৫.৩ শতাংশ ইতিবাচক প্রভাব প্রত্যাশা করছে, ১২.৮ শতাংশ নেতিবাচক প্রভাব নিয়ে উদ্বিগ্ন, এবং ২৫.৫ শতাংশ উভয় রকমের প্রভাবের সম্ভাবনা দেখছে। ইতিবাচক প্রভাব প্রত্যাশাকারীরা বলছে দীর্ঘ ছুটি এবং নতুন একটি যুগের সূচনা ভোক্তা ব্যয় বাড়িয়ে দেবে।

    যেসব প্রতিষ্ঠান নেতিবাচক প্রভাব নিয়ে উদ্বিগ্ন তারা বলছে কর্ম দিবসের সংখ্যা কমে যাবে এবং কম্পিউটার ব্যবস্থা ও দলিলপত্রে পয়লা মে থেকে নতুন যুগের নাম ব্যবহার করতে হবে।

    হোটেল পরিচালনা, প্রকাশনা ও ছাপার কাজ করা অনেক কোম্পানি ইতিবাচক প্রভাব প্রত্যাশা করলেও আর্থিক ও টেলিযোগাযোগ কোম্পানির মধ্যে নেতিবাচক প্রভাব প্রত্যাশার প্রবণতা দেখা যায়।

    তেইকোকু ডাটা-ব্যাঙ্ক এরকম কয়েকটি কোম্পানির কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়েছে যারা মনে করে উৎসব-মুখর মনোভাব জাপানের অর্থনীতিকে চাঙ্গা করে তুলবে। তবে অন্যরা সেই সময়ে যথেষ্ট পরিমাণ কর্মী খুঁজে পাওয়ায় দেখা দেয়া জটিলতা নিয়ে উদ্বিগ্ন। ৩৮.৯ শতাংশ কোম্পানি আশা করছে ১০ দিনের ছুটি তাঁদের ব্যবসার উপর কোনরকম প্রভাব ফেলবে না।

    মন্তব্য করুন

    মন্তব্য

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০  
  • ফেসবুকে দশদিক