• শিরোনাম

    জাপান-উত্তর কোরিয়া আলোচনার জন্য অপহৃতের মায়ের আহ্বান

    | ১৬ নভেম্বর ২০২০ | ১১:১৪ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 118 বার

    জাপান-উত্তর কোরিয়া আলোচনার জন্য অপহৃতের মায়ের আহ্বান

    উত্তর কোরিয়ায় অপহৃত একজন জাপানি নারীর মা, দু’দেশের নেতাদের মধ্যে আলোচনার মাধ্যমে অপহরণ সমস্যাটি সমাধানের জন্য জাপান সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

    ইয়োকোতা সাকিয়ে আজ, নিজের কন্যা মেগুমির অপহরণের ৪৩তম বার্ষিকীর প্রাক্কালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উক্ত আহ্বান জানান। গতমাসে বয়স ৫৬ বছর পূর্ণ হওয়া মেগুমি, নিম্ন মাধ্যমিক বিদ্যালয় থেকে বাড়িতে ফেরার পথে অপহৃত হন।



    অতীত স্মরণ করে ইয়োকোতা, প্রাণপণে নিজের কন্যার সন্ধান করেও কোন সুত্র খুঁজে না পেয়ে দুশ্চিন্তায় তিনি অর্ধ পাগল হয়ে পড়েন বলে জানান। তিনি বলেন, প্রতি বছরের এসময়ে তাঁর কাছে মেরুদণ্ড শীতল করা স্মৃতিটি ফিরে আসে।

    সাংবাদিকদের কাছে ইয়োকোতা, এই অপরাধকে কখনও ক্ষমা করতে পারবেন না বলে জানান। তিনি বলেন, এত দীর্ঘ সময় পেরিয়ে যাওয়ার পর এখনও কেন নিজের কন্যাকে ফিরিয়ে আনতে পারছেন না, এই ভেবে তিনি শূন্যতা অনুভব করেন।

    ইয়োকোতা সাংবাদিকদের, নিখোঁজ হওয়ার একদিন আগে জন্মদিনের উপহার হিসেবে বাবাকে মেগুমির দেয়া একটি চিরুনি প্রদর্শন করেন। চলতি বছর জুন মাসে সাকিয়ের স্বামী শিগেরু মৃত্যুবরণ করেন। তিনি, মৃত্যুর আগ পর্যন্ত বাবা শিগেরু সবসময় চিরুনিটি সঙ্গে রাখতেন বলে জানান।

    ইয়োকোতা, তাঁর স্বামী ৪০ বছরের বেশী সময় ধরে তাঁদের কন্যার সাথে আবারও সাক্ষাতের চেষ্টা চালিয়ে আসলেও শেষ পর্যন্ত ব্যর্থ হন। তিনি বলেন, এটি অচিন্তনীয় যে তিনি সহ শুধুমাত্র অপর একজন অপহৃতের বাবা-মা’ই এখন জীবিত আছেন।

    ইয়োকোতা, অপহৃতদের দেশে ফিরিয়ে আনতে সম্ভাব্য সবকিছু করতে সরকারের প্রতি আহ্বান জানান। তিনি, দুদেশের নেতাদের মধ্যকার আলোচনাই হচ্ছে সম্ভাব্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় বলে উল্লেখ করেন।

    জাপান সরকার, উত্তর কোরিয়ার চরেরা ১৯৭০ ও ৮০র দশকে অন্তত ১৭ জন জাপানী নাগরিককে অপহরণ করে নিয়ে গেছে বলে জানায়। ২০০২ সালে অনুষ্ঠিত এক দ্বিপক্ষীয় শীর্ষ বৈঠকের পর, এঁদের মধ্যে ৫ জন দেশে প্রত্যাবর্তন করেন। তবে ইয়কোতা মেগুমিসহ অবশিষ্টরা এখনও নিখোঁজ রয়েছেন।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০  
  • ফেসবুকে দশদিক