• শিরোনাম

    জাপান পরিবেশ বান্ধব শিল্পে নেতৃত্ব দিবেঃ জাপানের প্রধানমন্ত্রী

    | ২৪ নভেম্বর ২০২০ | ১১:২৫ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 103 বার

    জাপান পরিবেশ বান্ধব শিল্পে নেতৃত্ব দিবেঃ জাপানের প্রধানমন্ত্রী

    বিশ্বের ২০টি অর্থনীতির জোট, জি-২০’র শীর্ষ বৈঠকে জাপানের প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে এই অঙ্গীকার করেন যে অর্থনীতি ও পরিবেশের জন্য একটি ইতিবাচক চক্র তৈরি করতে পরিবেশ বান্ধব শিল্পখাতে জাপান বিশ্বকে নেতৃত্ব দিবে।

    জাপান সময় রবিবার রাত থেকে সোমবার ভোর পর্যন্ত অনলাইনে চলা ঐ বৈঠকের দ্বিতীয় দিনে সুগা অংশগ্রহণ করেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং অন্যান্য নেতারাও এতে অংশ নেন।



    সুগা ২০৫০ সালের মধ্যে গ্রীনহাউস গ্যাসের নিঃসরণ নিট শূন্যের কোটায় নামিয়ে আনা সম্পর্কিত জাপানের লক্ষ্যটি পুনর্ব্যক্ত করেন। তিনি এই যুক্তি দেখান যে পরবর্তী প্রজন্মের সৌর সেল, কার্বনের পুনর্ব্যবহার এবং হাইড্রোজেন জ্বালানির মত বৈপ্লবিক উদ্ভাবনের মধ্যে নিহিত থাকবে একটি সবুজ বা পরিবেশ বান্ধব সমাজ অর্জনের মূল চাবিকাঠি।

    এছাড়া, জাপানের প্রধানমন্ত্রী উন্নয়নশীল দেশগুলোকে প্রযুক্তিগত’সহ অন্যান্য সহায়তা দেয়া সংক্রান্ত কিছু পরিকল্পনাও ঘোষণা করেন। ২০৫০ সালের মধ্যে সামুদ্রিক প্লাস্টিক বর্জ্যের কারণে সৃষ্ট অতিরিক্ত দূষণ শূন্যে নামিয়ে আনতে বিশ্বকে সহায়তা করাই এর লক্ষ্য। এদিকে, করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর কারণে চিকিৎসা সরঞ্জাম এবং পরিচ্ছন্নতা পণ্য থেকে সৃষ্ট বর্জ্যের পরিমাণও বেড়ে চলেছে।

    জি-২০ শীর্ষ বৈঠকে গ্রহণ করা নেতৃবৃন্দের ঘোষণায় “কোভিড-১৯কে পরাজিত করার ক্ষেত্রে মানবতার সহনশীলতা ও বৈশ্বিক ঐক্যের প্রতীক” হিসেবে আগামী বছর টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজনের জন্য “জাপানের সংকল্প”এর প্রশংসা করা হয়। উল্লেখ্য, এই গেমস আগামী বছর পর্যন্ত স্থগিত করা হয়েছে।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে দশদিক