• শিরোনাম

    জাপান-যুক্তরাষ্ট্র মৈত্রী জোরদারে সম্মত মার্কিন প্রেসিডেন্ট ও জাপানের প্রধানমন্ত্রী

    | ২২ সেপ্টেম্বর ২০২০ | ৭:২১ পূর্বাহ্ণ | পড়া হয়েছে 169 বার

    জাপান-যুক্তরাষ্ট্র মৈত্রী জোরদারে সম্মত মার্কিন প্রেসিডেন্ট ও জাপানের প্রধানমন্ত্রী

    জাপানের প্রধানমন্ত্রী সুগা ইয়োশিহিদে এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জাপান-যুক্তরাষ্ট্র মৈত্রী আরও শক্তিশালী করতে সম্মত হয়েছেন।

    সেপ্টেম্বেরের ১৬ তারিখ দায়িত্ব গ্রহণের পর রবিবার রাতে তাদের মধ্যে হওয়া প্রথম টেলিফোন সংলাপে সুগা ট্রাম্পের সাথে প্রায় ২৫ মিনিট কথা বলেন।



    ঐ সংলাপের পর সুগা সাংবাদিকদের বলেন যে প্রেসিডেন্ট ট্রাম্প তাকে এই ব্যাপারে নিশ্চিত করেছেন যে দু’দেশের মধ্যকার মৈত্রী আরও এগিয়ে নিতে তারা একত্রে কাজ করবেন, যেটিকে তারা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার ভিত্তি হিসেবে বিবেচনা করেন।

    এসময়, উত্তর কোরিয়ার জাপানি নাগরিক অপহরণ সমস্যাটির সমাধানেও যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থনের আহ্বান ট্রাম্পের কাছে জানান সুগা। এর প্রত্যুত্তরে প্রেসিডেন্ট বলেন, তিনি এই সমস্যা নিয়ে জাপানের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবেন।

    এছাড়া, কোভিড-১৯ এর চিকিৎসার পাশাপাশি টিকা উন্নয়ন ও বিতরণের ক্ষেত্রেও দুই মিত্র দেশের পারস্পরিক সহযোগিতার বিষয়েও সম্মত হন নেতৃদ্বয়।

    তারা একটি মুক্ত ও অবাধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল প্রতিষ্ঠার জন্যও ঘনিষ্ঠ সহযোগিতা নিশ্চিত করে নেন। তাৎক্ষণিক কোন জরুরি পরিস্থিতিতে দিনরাত ২৪ ঘণ্টা যে কোন সময়ে সুগাকে টেলিফোন করার কথাও বলেন ট্রাম্প।

    প্রধানমন্ত্রী সাংবাদিকদের জানান যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে বিশ্বের অন্যান্য নেতৃবৃন্দের সাথেও তিনি টেলিফোনে কথা বলতে চান।

    Facebook Comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ০৬ ফেব্রুয়ারি ২০১৯

    ০৫ ফেব্রুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
    ৩১  
  • ফেসবুকে দশদিক